আবাসনএবংশহরাঞ্চলেরদারিদ্র্যদূরীকরণমন্ত্রক

বেঙ্গালুরু, পুণে, আমেদাবাদ সহজে বসবাসযোগ্য সূচক (ইওএলআই) ২০২০’এর ১০ লক্ষেরও বেশি জনসংখ্যাবিশিষ্ট শহর বিভাগে শ্রেষ্ঠ শহর নির্বাচিত হয়েছে

Posted On: 04 MAR 2021 1:18PM by PIB Kolkata
নয়াদিল্লি, ০৪ মার্চ, ২০২১
 
কেন্দ্রীয় আবাসন ও নগর বিষয়ক দপ্তরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী শ্রী হরদীপ সিং পুরী আজ এক অনলাইন অনুষ্ঠানে সহজে বসবাসযোগ্য সূচক (ইওএলআই) ২০২০ এবং পৌরসভার কর্মদক্ষতা সূচক (এমপিআই) ২০২০’র চূড়ান্ত ক্রমতালিকা প্রকাশ করেছেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, মন্ত্রকের সচিব শ্রী দুর্গাশঙ্কর মিশ্র ও অন্যান্য আধিকারিকরা। 
 
ইওএলআই সূচক ২০২০’র আওতায় ১০ লক্ষেরও বেশি জনসংখ্যার শহর এবং ১০ লক্ষেরও কম মানুষের বসবাসযোগ্য শহরগুলির জন্য ক্রমতালিকা ঘোষণা করা হয়েছে। গত বছর এই মূল্যায়ন প্রক্রিয়ায় ১১১টি শহর অংশ নেয়। বেঙ্গালুরু ১০ লক্ষেরও বেশি জনসংখ্যাবিশিষ্ট শহর বিভাগের ক্রমতালিকায় প্রথম স্থান দখল করেছে। এরপরই রয়েছে পুণে, আমেদাবাদ, চেন্নাই, সুরাট, নবি মুম্বাই, কোয়েম্বাটোর, ভদোদরা, ইন্দোর এবং গ্রেটার মুম্বাই। ১০ লক্ষেরও কম মানুষের বসবাসযোগ্য শহরগুলির ক্রমতালিকায় সিমলা প্রথম স্থান দখল করেছে। এরপর রয়েছে – ভুবনেশ্বর, সিলভাসা, কাকিনাড়া, সালেম, ভেলোর, গান্ধীনগর, গুরুগ্রাম, দাভাঙ্গের এবং তিরুচিরাপল্লী।
 
একইভাবে, পৌরসভার কর্মদক্ষতা সূচক ২০২০’র ক্রমতালিকায় ১০ লক্ষেরও বেশি জনসংখ্যাবিশিষ্ট শহর বিভাগে প্রথম স্থান দখল করেছে ইন্দোর পৌরসভা। এরপর রয়েছে – সুরাট ও ভোপাল পৌরসভা। ১০ লক্ষের কম জনসংখ্যাবিশিষ্ট শহর বিভাগের ক্রমতালিকায় প্রথম স্থান দখল করেছে নতুন দিল্লি পৌর পর্ষদ। এরপর রয়েছে – তিরুপতি ও গান্ধীনগর। 
 
সহজে বসবাসযোগ্য সূচকের মূল্যায়নের ক্ষেত্রে জীবনযাত্রার মানোন্নয়ন ও নগর ব্যবস্থাপনা বিকাশের বিভিন্ন দিক খতিয়ে দেখা হয়েছে। একইভাবে, পৌরসভার কর্মদক্ষতার সূচক মূল্যায়নের ক্ষেত্রে  পৌর এলাকায় স্থানীয় প্রশাসনের অংশগ্রহণ, পরিষেবা প্রদান, আর্থিক ব্যবস্থাপনা, নীতি, প্রযুক্তি প্রণয়ন এবং সুশাসনের দিকগুলি বিচার করা হয়েছে। গত বছর ১৬ জানুয়ারি থেকে ২০ মার্চ পর্যন্ত এই মূল্যায়ন প্রক্রিয়া চালানো হয়। এই সমীক্ষায় ১১১টি শহরের ৩২.২ লক্ষ নাগরিক অংশ নিয়েছিলেন। বিস্তারিত জানার জন্য এই লিঙ্কটিতে ক্লিক করুন -  https://eol.smartcities.gov.in
 
***
 
 
 
CG/SS/SB


(Release ID: 1702457) Visitor Counter : 13