স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

মহারাষ্ট্র, কেরালা, পাঞ্জাব, মধ্যপ্রদেশ, তামিলনাডু, গুজরাট এবং ছত্রিশগড়ে দৈনিক সংক্রমণের হার বাড়ছে

Posted On: 25 FEB 2021 12:12PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৫ ফেব্রুয়ারি, ২০২১

 

ভারতে সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা আজ ১ লক্ষ ৫১ হাজার ৭০৮। দেশে মোট আক্রান্তের ১.৩৭ শতাংশই সুস্পষ্টভাবে করোনায় আক্রান্ত। এর কারণ অনুসন্ধান করতে গিয়ে দেখা গেছে যে কয়েকটি রাজ্য যেমন, মহারাষ্ট্র, কেরালা, পাঞ্জাব, মধ্যপ্রদেশ, তামিলনাড়ু, গুজরাট, এবং ছত্রিশগড়ে দৈনিক আক্রান্তের সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘন্টায় ১৬,৭৩৮ জনের নতুন করে করোনা সংক্রমণ হয়েছে। এরমধ্যে ৮৯.৫৭ শতাংশই ওই ৭ টি রাজ্য থেকে হয়েছে।


মহারাষ্ট্রে নতুন করে আক্রান্তের সংখ্যা হয়েছে ৮,৮০৭। এর পরেই রয়েছে কেরালা। সেখানে আক্রান্তের সংখ্যা ৪,১০৬। পাঞ্জাবে আক্রান্তের সংখ্যা ৫৫৮। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বিভিন্ন শাখার সদস্য নিয়ে গঠিত উচ্চ পর্যায়ের বিশেষজ্ঞ দল রাজ্যগুলিতে পাঠানো হয়েছে। এর মধ্যে যেসব রাজ্যগুলি রয়েছে সেগুলি হচ্ছে, কেরালা, মহারাষ্ট্র, কর্ণাটক, তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ, ছত্রিশগড়, মধ্যপ্রদেশ, গুজরাট এবং জম্মু-কাশ্মীর( কেন্দ্র শাসিত)। ওই সব রাজ্যের স্বাস্থ্য বিভাগের সঙ্গে সমন্বয় করে করোনা নিয়ন্ত্রণের ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। কেন্দ্র সরকারের পক্ষ থেকে বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল গুলিকে লিখিতভাবে জানানো হয়েছে যে করোনা সংক্রমণ প্রতিরোধে গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করতে হবে। যাতে করোনা সংক্রমনের চেন ভাঙা সম্ভব হয়। সংক্রমিত জেলাগুলিতে আরও বেশি করে আরটি-পিসিআর এবং রেপিড অ্যান্টিজেন টেস্ট করানোর কথা বলা হয়েছে। করোনা আক্রান্তদের দ্রুত হাসপাতালে পাঠানো বা অন্যদের থেকে আলাদা করনের ব্যবস্থা নিতে বলা হয়েছে।


অন্যদিকে, সার্বিকভাবে দেশে করোনায় সংক্রমণের হার ক্রমশ নিম্নগামী হচ্ছে। আজ পর্যন্ত সক্রিয়ভাবে আক্রান্তের সংখ্যা হয়েছে ৫.১৭ শতাংশ।
আজ সকাল ৭টা পর্যন্ত দেশে মোট ১,২৬,৭১,১৬৩ জনকে করোনার টিকা দেয়া হয়েছে। এরমধ্যে ৬৫,৪৭,৮৩১ জন টিকার প্রথম ডোজ এবং ১৬,১৬,৩৪৮ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন।


গত ১৩ ফেব্রুয়ারি থেকে করোনা প্রতিরোধে দেশজুড়ে টিকাকরণের দ্বিতীয় ডোজ শুরু হয়েছে।


ভারতে আজ করোনায় সুস্থতার সংখ্যা বেড়ে হয়েছে ১,০৭,৩৮,৫০১। অর্থাৎ আরোগ্যের হার ৯৭.২১ শতাংশ। গত ২৪ ঘন্টায় ১১,৭৯৯ জন সুস্থ হয়ে উঠেছেন।

***

 

 

CG/SB



(Release ID: 1700877) Visitor Counter : 127