বিদ্যুৎমন্ত্রক

পরিবহন মন্ত্রী শ্রী নীতিন গডকরি বিদ্যুৎ মন্ত্রী শ্রী আর কে সিংয়ের উপস্থিতিতে 'গো ইলেকট্রিক' প্রচার অভিযানের সূচনা করেছেন

Posted On: 19 FEB 2021 3:49PM by PIB Kolkata
নতুন দিল্লি, ১৯ ফেব্রুয়ারি, ২০২১
 
কেন্দ্রীয় সড়ক ও মহাসড়ক দপ্তরের মন্ত্রী শ্রী নীতিন গডকরি আজ বিদ্যুৎ মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী শ্রী আর কে সিং এর উপস্থিতিতে 'গো ইলেকট্রিক' প্রচার অভিযানের সূচনা করেছেন।
 
জাতীয় পর্যায়ে এই প্রচারাভিযানের সূচনা করে শ্রী গডকড়ী বলেন, জীবাশ্ম জ্বালানির একটি প্রধান বিকল্প হচ্ছে বৈদ্যুতিক জ্বালানি। এই জীবাশ্ম জ্বালানির কারণে আমদানি খরচ হয় ৮ লক্ষ কোটি টাকা। অথচ প্রচলিত জ্বালানির সঙ্গে তুলনা করলে বৈদ্যুতিক জ্বালানির খরচ অনেক কম। পরিবেশ দূষণ হয় না এবং এটা দেশজ ব্যবস্থা। তিনি বিদ্যুৎমন্ত্রীর কাছে তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে নির্গত কার্বন ডাই অক্সাইডের মান সংযোজনকে  উৎসাহিত করার আহ্বান জানান।
 
এর পাশাপাশি, দেশে বৈদুতিক ব্যবস্থার মাধ্যমে রান্না সুযোগ এবং সম্ভাবনার কথাও তিনি উল্লেখ করেন। শ্রী গডকড়ী উল্লেখ করেন যে, জ্বালানি হিসেবে বিদ্যুৎ চালিত গণপরিবহন ব্যবস্থা কেবল অর্থকরী নয়, পরিবেশ বান্ধবও বটে।
 
কৃষি ক্ষেত্রে বৈচিত্রের কথা উল্লেখ করে কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী বলেন, কৃষি বর্জ্য এবং বায়োমাস থেকে জ্বালানি হিসেবে সবুজ শক্তি উৎপাদনের বিষয়ে প্রচার চালানো উচিত। এতে দেশের কৃষকদেরও উপকার হতে পারে।
 
তিনি আরও বলেন, গো ইলেকট্রিক প্রচার অভিযান একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ যা আগামী বছরগুলিতে আমাদের দেশের প্রচলিত জ্বালানি আমদানি নির্ভরতা হ্রাস করতে সহায়তা করবে। শুধু তাই নয় স্বচ্ছ ও সবুজ ভবিষ্যতের দিকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেবে। এই প্রচারাভিযানের উদ্দেশ্য, প্যান ইন্ডিয়া স্তরে সচেতনতা তৈরি করা এবং বৈদ্যুতিক যানবাহন নির্মাতাদের আস্থা বাড়ানো।
 
কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রী শ্রী আর কে সিং আত্মবিশ্বাসের সঙ্গে বলেন, এই প্রচার অভিযান কম কার্বন উৎপাদনের লক্ষ্যে ও অর্থনৈতিক পথ সুগম করতে সহায়ক হবে। এর ফলে আমাদের দেশকে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে মুক্ত করবে। শুধু তাই নয়, প্রচলিত জ্বালানির প্রয়োজনে অন্যান্য দেশের ওপর নির্ভরতা কমাতে সহায়তা করবে। কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রী স্বচ্ছ এবং নিরাপদ বৈদ্যুতিক রান্না ব্যবস্থার প্রতি গুরুত্ব আরোপ করেন। তিনি নাগরিকদের বৈদ্যুতিক ব্যবস্থায় রান্নার সুযোগ নেওয়ার জন্য অনুরোধ করেন। কেননা এতে তাপশক্তির অপচয় কম হবে এবং গ্রাহকরা উপকৃত হবেন।
 
আজকের অনুষ্ঠানে গো ইলেকট্রিকের- লোগোর আনুষ্ঠানিক উন্মোচন করা হয়। এছাড়াও একটি প্রদর্শনীর আয়োজন করা হয়। যেখানে ই-বাস, ই-কারস, থ্রি- হুইলারস এবং টু- হুইলারস সহ বিভিন্ন বৈদ্যুতিক যান রাখা হয়।
 
***
 
 
 
 
CG/SB


(Release ID: 1699532) Visitor Counter : 281