যোগাযোগওতথ্যপ্রযুক্তিমন্ত্রক

গ্রাহকদের হয়রানি বন্ধ করতে কেন্দ্রীয় মন্ত্রী টেলিকম আধিকারিকদের কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন

Posted On: 15 FEB 2021 5:07PM by PIB Kolkata
নতুন দিল্লি, ১৫ ফেব্রুয়ারি, ২০২১
 
টেলিফোন গ্রাহকদের হয়রানি বন্ধ করতে কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রী শ্রী রবিশঙ্কর প্রসাদ টেলিকম আধিকারিকদের নির্দেশ দিয়েছেন। নতুন দিল্লিতে কেন্দ্রীয় মন্ত্রীর পৌরহিত্যে আজ এক উচ্চ পর্যায়ের বৈঠকে তিনি জানান, মোবাইলের মাধ্যমে অবাঞ্ছিত কল এবং মেসেজ গ্রাহকদের বিরক্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। এর পাশাপাশি, ঋণ দেওয়ার নামে জালিয়াতি বন্ধ করতে এবং ডিজিটাল লেনদেনকে আরও নিরাপদ করে তোলার ওপরেও তিনি বৈঠকে গুরুত্ব আরোপ করেন।
 
শ্রী রবি শংকর প্রসাদ টেলিকম আধিকারিকদের স্পষ্ট নির্দেশ দেন যে, গ্রাহকদের হয়রানি বন্ধ করতে এবং অবাঞ্ছিত কল বা কলের মাধ্যমে বিজ্ঞাপন ও মেসেজ যাতে গ্রাহকদের বিরক্তির কারণ হয়ে না দাঁড়ায় সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। টেলিকম ক্ষেত্রকে ব্যবহার করে অসাধু ব্যক্তিরা গ্রাহকদের সঙ্গে আর্থিক জালিয়াতি ও প্রতারণা করছে বলে তিনি উল্লেখ করেন । এই ধরনের কার্যকলাপ অবিলম্বে বন্ধ করার জন্য তিনি আধিকারিকদের নির্দেশ দেন।
 
টেলিকম আধিকারিকরা ওই বৈঠকে বলেন যে, গ্রাহকরা মোবাইলে ডু নট ডিস্টার্ব লিখে দেওয়ার পরেও কিছু কিছু টেলিকম সংস্থা সেইসব গ্রাহকদের অবাঞ্ছিত মেসেজ ও বিজ্ঞাপন পাঠায়। এ বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রী অবিলম্বে টেলিকম আধিকারিকদের অন্যান্য বেসরকারি টেলিকম সংস্থা ও বিপণনকারীদের নিয়ে বৈঠকে বসার নির্দেশ দেন।
 
 গ্রাহকদের হয়রানি ও প্রতারণা বন্ধ করতে গ্রাহকদের অভিযোগ দায়ের করার জন্য একটি ব্যবস্থা গ্রহন করা হচ্ছে বলে ওই বৈঠকে আধিকারিকরা জানান।
 
কেন্দ্রীয় মন্ত্রী টেলিকম আধিকারিকদের নির্দেশ দিয়েছেন যে, জামতারা এবং মেওয়াত অঞ্চল থেকে মোবাইল ক্ষেত্রকে ব্যবহার করে গ্রাহকদের একের পর  প্রতারণা করার ঘটনা অবিলম্বে বন্ধ করতে হবে।
 
টেলিকম ক্ষেত্রকে ব্যবহার করে হয়রানি, আর্থিক প্রতারণা বা জালিয়াতি বন্ধ করতে ডিজিটাল ইন্টেলিজেন্স ইউনিট গঠন করা হচ্ছে বলে টেলিকম আধিকারিকদের পক্ষ থেকে কেন্দ্রীয় মন্ত্রীকে জানানো হয়েছে। এর পাশাপাশি টেলিকম অ্যানালিটিক্স ফর ফ্রড ম্যানেজমেন্ট এন্ড কনজিউমার প্রটেকশন- গঠনের কথা বলা হয়েছে।
 
***
 
 
 
CG/SB


(Release ID: 1698266) Visitor Counter : 12