শিল্পওবাণিজ্যমন্ত্রক

শ্রী পীযূষ গোয়েল ‘প্রারম্ভ : স্টার্টআপ ইন্ডিয়া আন্তর্জাতিক সম্মেলন’এর উদ্বোধন করেছেন

Posted On: 15 JAN 2021 3:44PM by PIB Kolkata

নয়াদিল্লী, ১৫ জানুয়ারি, ২০২১

    নতুন দিল্লীতে আজ থেকে বিমস্টেক গোষ্টীভুক্ত দেশগুলিকে নিয়ে ‘প্রারম্ভ : স্টার্টআপ ইন্ডিয়া আন্তর্জাতিক সম্মেলন’এর সূচনা হয়েছে। শিল্প এবং আন্তর্জাতিক বাণিজ্য উৎসাহদানের জন্য গঠিত দপ্তর, বাণিজ্য ও শিল্প মন্ত্রক যৌথভাবে এই সম্মেলনের আয়োজন করেছে। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ২০১৮ সালের আগস্টে কাঠমান্ডুতে চতুর্থ বিমস্টেক সম্মেলনে এই সম্মেলনের কথা একথা ঘোষণা করেছিলেন।

    এদিন অনুষ্ঠানের সূচনায় কেন্দ্রীয় রেল, বাণিজ্য ও শিল্প এবং ক্রেতা বিষয়ক, খাদ্য ও গণবন্টন দপ্তরের মন্ত্রী শ্রী পীযূষ গোয়েল জানান, এই সম্মেলনের মাধ্যমে প্রতিবেশী দেশকে প্রথম গুরুত্ব দেওয়ার নীতি তুলে ধরা হয়েছে, যার মাধ্যমে বিমস্টেক গোষ্টীভুক্ত দেশগুলির মধ্যে অংশীদারিত্ব আরও জোরদার হয়ে উঠবে। তিনি আশা প্রকাশ করেন যে বিশ্বের বিভিন্ন দিক তুলে ধরার মাধ্যমে একটি নতুন যুগের সূচনা করবে এই সম্মেলন। তিনি জানান, স্টার্টআপ ইন্ডিয়া চালু হওয়ার ৫ বছরের মধ্যে ভারতীয় স্টার্টআপ ইকো ব্যবস্থাপনায় প্রভূত অগ্রগতি লক্ষ্য করা গেছে। মন্ত্রী বলেন, এই ক্ষেত্রে বিমস্টেক গোষ্টীভুক্ত দেশগুলির মধ্যে অংশীদারিত্ব, নতুন ভারত, নতুন বিশ্ব, নতুন প্রতিবেশীর ধ্যান-ধারণাকে এগিয়ে নিয়ে যাবে। 

    শ্রী গোয়েল জানান স্টার্টআপ ক্ষেত্র থেকে নতুন নতুন চিন্তা-ভাবনা উঠে এসেছে। মহামারীর সময় এই ধরণের সম্মেলন আয়োজন বিশেষ তাৎপর্যপূর্ণ বলেও মন্তব্য করেন তিনি। শ্রী গোয়েল  আশা প্রকাশ করেন এই সম্মেলন নতুন যুগের সূচনা করবে। ব্যবসায়িক সহযোগিতার অগ্রগতির লক্ষ্যে এই সম্মেলন একাধিক সমস্যার সমাধানে কাজ করবে বলেও তিনি জানান। পাশাপাশি মত-বিনিময়, স্টার্টআপ সহযোগিতা, যুব সম্প্রদায়ের মধ্যে একযোগে কাজ করার মানসিকতা ও সমস্যা সমাধানের পথ খুঁজে বের করা এবং বিমস্টেক গোষ্টীভুক্ত দেশগুলির উন্নয়নে বিশেষ সহায়তা প্রদান করবে এই সম্মেলন।

    শ্রী গোয়েল উচ্ছ্বাস প্রকাশ করে জানান এখনকার যুবরা চাকরি প্রার্থী হিসেবে নয় চাকরিদাতা হিসেবে উঠে এসেছেন। সরকারের কাছে ৪১ হাজারেরও বেশি স্টার্টআপ সংস্থা নাম নথিভুক্ত করেছে বলেও তিনি জানান। কেন্দ্রীয় মন্ত্রী বলেন, তৃণমূল পর্যায়ে এমন অনেকেই কাজ করে চলেছেন যারা এখনও সরকারের কাছে  নাম নথিভুক্ত করেননি। বিনিয়োগকারীদের স্টার্টআপ সংস্থাগুলিতে বিনিয়োগ করারও পরামর্শ দেন তিনি। 

    কেন্দ্রীয় মন্ত্রী এদিন আশা ব্যক্ত করেন যে বিমস্টেক গোষ্টীভুক্ত দেশগুলি সহ ভারত আগামীদিনে অবশ্যই কোভিড মহামারী পরবর্তী বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের স্টার্টআপ সংস্থাগুলির উন্নতিসাধনে একাধিক কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছে। তিনি বলেন, তরুণ সম্প্রদায়ের চিন্তাভাবনায় পরিবর্তন এসেছে। তারা এখন নতুন চিন্তাভাবনা, নতুন উদ্ভাবন এবং নতুন আবিষ্কারের ক্ষেত্রে কাজ করে চলেছেন। 

    অনুষ্ঠানে কেন্দ্রীয় অসামরিক বিমান চলাচল এবং আবাসন ও নগর বিষয়ক মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত এবং বাণিজ্য শিল্প দপ্তরের প্রতিমন্ত্রী শ্রী হরদীপ সিং পুরি বলেন, স্টার্টআপ ইন্ডিয়া কেন্দ্রীয় সরকারের  এক উল্লেখযোগ্য পদক্ষেপ,যার প্রভাব ছড়িয়ে পরেছে রাজ্যগুলিতেও। সরকার এই স্টার্টআপগুলির উন্নতি সাধনে প্রতিশ্রুতিবদ্ধ বলেও তিনি জানান। 

    এদিন অনুষ্ঠানে শিল্প বাণিজ্য মন্ত্রকের প্রতিমন্ত্রী শ্রী সোম প্রকাশ, বিমস্টেকের সাধারণ সচিব সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামীকাল বিকেল ৫টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্টার্টআপ সংস্থাগুলির সঙ্গে আলাপচারিতায় অংশ নেবেন। এবারে এই অনুষ্ঠানে ২৫টি দেশ অংশ নেবে এবং ২০০ জনেরও বেশি প্রতিনিধি বক্তব্য রাখবেন। এই সম্মেলন স্টার্টআপ ইকো ব্যবস্থাপনাকে জোরদার করে তোলার জন্য বিভিন্ন দেশের সঙ্গে বহুপাক্ষিক সহযোগিতা বৃদ্ধিতে বিশেষ সাহায্য করবে।  

***

 

 

CG/SS/NS



(Release ID: 1688866) Visitor Counter : 47