প্রতিরক্ষামন্ত্রক

ভারতীয় বিমান বাহিনীর জন্য হ্যাল থেকে ৮৩ টি লাইট কম্বাট এয়ারক্রাফট, 'তেজাস' সংগ্রহের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা

Posted On: 13 JAN 2021 5:27PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৩ জানুয়ারি, ২০২১

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে দিল্লিতে ১৩ জানুয়ারি মন্ত্রিসভার বৈঠকে ভারতের বিমান বাহিনীর জন্য ৭৩টি লাইট কম্বাট এয়ারক্রাফট, তেজাস- এমকে-ওয়ানএ এবং ১০টি তেজাস- এমকে ওয়ান সংগ্রহের জন্য অনুমোদন দেওয়া হয়েছে। এজন্য ৪৫,৬৯৬ কোটি টাকা এবং নকশা ও পরিকাঠামো উন্নয়নের জন্য আরও ১,২০২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

লাইট কম্বাট এয়ারক্রাফট এমকে-ওয়ান এ-টিতে দেশীয়ভাবে নকশা করা হয়েছে। এটি একটি উন্নত এবং অত্যাধুনিক মানের ফোর প্লাস প্রজন্মের ফাইটার বিমান। এই বিমানটিতে রয়েছে বৈদ্যুতিন স্ক্যান যুক্ত রেডার, ভিসুয়াল রেঞ্জ মিসাইল, বৈদ্যুতিন ওয়্যারফেয়ার স্যুট, এয়ার টু এয়ার রিফুয়েলিং প্রভৃতি। ভারতীয় বিমান বাহিনীর জন্য এটি হলো প্রথম দেশীয় নকশায় তৈরি যুদ্ধবিমান।

মন্ত্রিসভার এদিনের বৈঠকে ভারতীয় বিমানবাহিনীর পরিকাঠামোগত উন্নয়নের জন্য বেশকিছু পদক্ষেপ গ্রহণের কথা বলা হয়। এর মধ্যে তাদের বেস ডিপো গুলি রক্ষণাবেক্ষণের কথা বলা হয়েছে।

আত্মনির্ভর ভারত অভিযানের অঙ্গ হিসেবে সরকার প্রতিরক্ষা ক্ষেত্রেও দেশীয় ভাবে তৈরি নকশা, প্রযুক্তি ও তার প্রয়োগের উপর গুরুত্ব আরোপ করেছে। হিন্দুস্তান এরোনটিক্স লিমিটেড, হ্যাল- তৈরি করছে লাইট কম্বাট এয়ারক্রাফট। ভারতের ৫০০ টিরও বেশি সংস্থা এবং এমএসএমই গুলিকে নকশা তৈরি ও উৎপাদনের কাজে বরাত দেওয়া হয়েছে।

***

 

CG/SB



(Release ID: 1688640) Visitor Counter : 30