তথ্যওসম্প্রচারমন্ত্রক

প্রসার ভারতী স্পষ্ট করে জানিয়েছে কোনও রাজ্যের কোনও জায়গায় আকাশবাণীর কোনও কেন্দ্র বন্ধ হবে না

Posted On: 13 JAN 2021 11:57AM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৩ জানুয়ারি, ২০২১

 

প্রসার ভারতী আজ স্পষ্ট করে জানিয়েছে কোনও রাজ্যের কোনও জায়গায় আকাশবাণীর কোনও কেন্দ্র বন্ধ হবে না।

 

ভারতের বিভিন্ন প্রান্তে নানা সংবাদমাধ্যমে আকাশবাণীর কিছু কেন্দ্র বন্ধ করে দেওয়া হবে এ সংক্রান্ত অসত্য সংবাদের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে প্রসার ভারতী স্পষ্ট ভাষায় জানিয়েছে যে এই প্রতিবেদন ভিত্তিহীন এবং তথ্যগতভাবে অসত্য।

 

প্রসার ভারতী আরও জানিয়েছে, কোনও রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলে আকাশবাণীর কোনও কেন্দ্রের অবনমন করা অথবা কেন্দ্রের চরিত্র বদল করা হবে না। আকাশবাণীর সমস্ত কেন্দ্র থেকে আঞ্চলিক অনুষ্ঠানগুলি স্থানীয় ভাষা, সামাজিক, সাংস্কৃতিক ও জনবিন্যাসের বৈচিত্র্য অনুযায়ী সম্প্রচারিত হবে,  যার মাধ্যমে স্থানীয় স্তরের মেধাকে বিকশিত করা হবে।

 

প্রসার ভারতী আরও জানিয়েছে, আকাশবাণীর সম্প্রচারকে শক্তিশালী করতে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। ২০২০-২১ সালে ইতিমধ্যেই বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রকল্প বাস্তবায়িত হওয়ার জন্য প্রস্তুত হয়েছে,  যার মাধ্যমে ভারত জুড়ে শত শত নতুন এফএম রেডিও ট্রান্সমিটারের সাহায্যে আকাশবাণীর অনুষ্ঠান আরও ব্যাপকভাবে ছড়িয়ে দেওয়া হবে।

 

আকাশবাণী বর্তমানে কয়েকশ' কেন্দ্রের মাধ্যমে অনুষ্ঠান প্রচার করে থাকে ।  বিশ্বের সর্ববৃহৎ জনপরিষেবা সংস্থাটির কয়েকশ' ট্রান্সমিটারও রয়েছে౼ যেগুলির সাহায্যে এফএম, মিডিয়াম ওয়েভ, শর্ট ওয়েভের মতো টেরেস্ট্রিয়াল অ্যানালগ রেডিও, কৃত্রিম উপগ্রহের সাহায্যে দূরদর্শন ফ্রি ডিশ ডিটিএইচ-এর মাধ্যমে আকাশবাণীরও অনুষ্ঠান সম্প্রচার এবং নিউজ অন এআইআর অ্যাপ যেটি আইওএস বা অ্যান্ড্রয়েডের মাধ্যমে অনুষ্ঠান প্রচার করতে সাহায্য করে।

 

দূরদর্শন ফ্রি ডিশ ডিটিএইচ পরিষেবায় স্থানীয় এবং আঞ্চলিক আকাশবাণীর কেন্দ্রগুলি সহ ৪৮টি কৃত্রিম উপগ্রহ চ্যানেলের মাধ্যমে দেশজুড়ে আকাশবাণীর অনুষ্ঠান শোনা যায়।

 

এছাড়াও, নিউজ অন এআইআর অ্যাপের মাধ্যমে প্রায় ২০০টি সরাসরি রেডিও সম্প্রচারের স্ট্রিমিং, প্রসার ভারতীর 'ভোকাল ফর লোকাল' কর্মসূচির আওতায় নতুন আন্তর্জাতিক সম্প্রচারের সাহায্যে বিশ্বজুড়ে ২৫ লক্ষ শ্রোতার কাছে অনুষ্ঠান পৌঁছে দেওয়া হচ্ছে। ২০২০ সালে ৩০ কোটি অনুষ্ঠান বিশ্বের নানা প্রান্তের মানুষ শুনেছেন।

 

প্রসার ভারতী দেশে ডিজিটাল টেরেস্ট্রিয়াল রেডিও ব্যবস্থা শুরু করতে চলেছে। এছাড়াও, বেশ কিছু শহরে এবং অঞ্চলে পরীক্ষামূলকভাবে ডিজিটাল ডিআরএম প্রযুক্তি ব্যবহার করে অনুষ্ঠান সম্প্রচারিত হচ্ছে। এইসব কেন্দ্রের শ্রোতারা ডিজিটাল রেডিও-র ক্ষমতা একটিমাত্র রেডিও ফ্রিকোয়েন্সির মাধ্যমে বুঝতে পারছেন। পাশাপাশি, আকাশবাণীর বিশেষ ডিজিটাল রেডিও পরিষেবার সাহায্যে ডিআরএম প্রচার তরঙ্গে আকাশবাণীর সংবাদ ও সাময়িক অনুষ্ঠান সারাদিন শোনার ব্যবস্থা করা হয়েছে। আঞ্চলিক এবং স্থানীয় বেতার পরিষেবা ও বিভিন্ন খেলাধূলার অনুষ্ঠান ছাড়াও শাস্ত্রীয় সঙ্গীতের জন্য 'আকাশবাণী রাগম' কেন্দ্র ২৪ ঘন্টা অনুষ্ঠান প্রচার করছে।

 

প্রসার ভারতীয় এফএম প্রচারের জন্য ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের চূড়ান্ত পর্যায়ে রয়েছে। সব ঠিক থাকলে খুব শীঘ্রই দেশে ডিজিটাল এফএম রেডিও পরিষেবা শুরু হবে।

***

 

 

 

CG/CB/DM



(Release ID: 1688274) Visitor Counter : 107