প্রধানমন্ত্রীরদপ্তর

ভারত ও জার্মানীর নেতৃবৃন্দের মধ্যে ভিডিও টেলি-কনফারেন্স

Posted On: 06 JAN 2021 7:22PM by PIB Kolkata

নয়াদিল্লী, ০৬ জানুয়ারি, ২০২১ 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ জার্মান চ্যান্সেলার ডঃ আঙ্গেলা মেয়ারকেলের সঙ্গে ভিডিও টেলি-কনফারেন্সে যোগ দিয়েছেন। 

প্রধানমন্ত্রী, ইউরোপে এবং আন্তর্জাতিক ক্ষেত্রে স্থিতিশীল ও যোগ্য নেতৃত্বের জন্য চ্যান্সেলার মেয়ারকেলের দীর্ঘস্থায়ী ভূমিকার প্রশংসা করেছেন । ভারত-জার্মান কৌশলগত অংশীদারিত্বকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে তিনি জার্মান চ্যান্সেলারের পথপ্রদর্শকের ভূমিকার জন্যও ধন্যবাদ জানিয়েছেন।  

কোভিড-১৯ মহামারী, দ্বিপাক্ষিক সম্পর্ক, আঞ্চলিক বিষয় এবং ভারত ইউরোপীয় ইউনিয়নের মধ্যে সম্পর্ক সহ পারষ্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন আন্তর্জাতিক বিষয় নিয়ে উভয় নেতা আলোচনা করেছেন।   

 ফ্রাউ মেয়ারকেলকে প্রধানমন্ত্রী ভারতে কোভিড-১৯ টিকার উদ্ভাবনের বিষয়ে জানিয়েছেন। ভারতের সাধ্য অনুযায়ী বিশ্বকে উপকারের ক্ষেত্রে অঙ্গীকারের কথা তিনি বৈঠকে জানিয়েছেন। জার্মানী সহ ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিতে সংক্রমণের নতুন ঢেউকে দ্রুত প্রতিহত করায় শ্রী মোদী শুভেচ্ছা জানিয়েছেন।

প্রধানমন্ত্রী আন্তর্জাতিক সৌরজোটে জার্মানীর যোগদানের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি দূর্যোগ মোকাবিলার জোট কোয়ালিশন ফর ডিজাস্টার রেজিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচারে (সিডিআরআই) জার্মানীর সঙ্গে সহযোগিতা বাড়ানোর বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন।    

এ বছর ভারত-জার্মান দ্বিপাক্ষিক সম্পর্কের ৭০ বছর পূর্তি এবং কৌশলগত অংশীদারিত্বের ২০-তম বর্ষ। উভয় নেতা এই আবহে ষষ্ঠ আন্তঃসরকারি আলোচনা দ্রুত করার বিষয়ে সহমত পোষণ করেছেন। এই আলোচনায় উচ্চাকাঙ্খী বিষয়সূচী রাখার ব্যাপারে তাঁরা একমত হয়েছেন। 

***

 

 

CG/CB/NS



(Release ID: 1686657) Visitor Counter : 46