কেন্দ্রীয়মন্ত্রিসভা

কেন্দ্রীয় মন্ত্রিসভা “সুনির্দিষ্ট দক্ষ কর্মী” ক্ষেত্রে অংশীদারিত্বের বিষয়ে ভারত এবং জাপানের মধ্যে সহযোগিতা চুক্তি স্বাক্ষরে অনুমোদন দিয়েছে

Posted On: 06 JAN 2021 12:05PM by PIB Kolkata
নতুন দিল্লি, ০৬ জানুয়ারি, ২০২১
 
প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভা “সুনির্দিষ্ট দক্ষ কর্মী” সম্পর্কিত ব্যবস্থাপনা যথাযথ পরিচালনার জন্য অংশীদারিত্বের বিষয়ে একটি প্রাথমিক পরিকাঠামোয় ভারত ও জাপান সরকারের মধ্যে সহযোগিতা চুক্তি স্বাক্ষরে অনুমোদন দিয়েছে।
 
বিস্তারিত :
বর্তমানে এই সহযোগিতা চুক্তিতে জাপানের ১৪টি সুনির্দিষ্ট ক্ষেত্রে কাজ করার জন্য প্রয়োজনীয় দক্ষ ও জাপানী ভাষায় পারদর্শী ভারতীয় কর্মী পাঠানো এবং গ্রহণ করার বিষয়ে দুই দেশের মধ্যে অংশীদারিত্ব ও সহযোগিতায় একটি প্রাতিষ্ঠানিক ব্যবস্থাপনা স্থাপন করা সম্ভব হবে। এই ভারতীয় শ্রমিকদের জাপান সরকার “সুনির্দিষ্ট দক্ষ কর্মী” হিসেবে সেদেশে বসবাস করার মর্যাদা দেবে। 
 
বাস্তবায়ন কৌশল :
সহযোগিতা চুক্তির আওতায় একটি যৌথ কার্যকরী গোষ্ঠী গড়ে তোলা হবে। যাঁরা এই সহযোগিতা চুক্তি বাস্তবায়নের বিষয়টি দেখভাল করবে।
 
বৃহত্তর প্রভাব :
এই সহযোগিতা চুক্তি মানুষের সঙ্গে মানুষের যোগাযোগ গড়ে তোলা, ভারত থেকে জাপানে দক্ষ কর্মী ও দক্ষ পেশাদার ব্যক্তি পাঠানোর সুযোগ বৃদ্ধি করবে।
 
সুবিধাভোগী :
১৪টি ক্ষেত্র যেমন নার্সিং কেয়ার বা সেবাযত্ন, ঘরবাড়ি পরিষ্কার, উপাদান প্রক্রিয়াকরণ শিল্প, বৈদ্যুতিক এবং বৈদ্যুতিন তথ্য সম্পর্কিত শিল্প, নির্মাণ, জাহাজ এবং জাহাজ সংক্রান্ত শিল্প, যানবাহন রক্ষণাবেক্ষণ, বিমান চলাচল, বাসস্থান বা লজিং, কৃষি কাজ, মৎস্য চাষ, খাদ্য এবং পানীয় উৎপাদন শিল্প, খাদ্য পরিষেবা শিল্পে দক্ষ ভারতীয় কর্মীরা জাপানে কাজ করার সুযোগ পাবেন। 
 
***
 
 
 
 
CG/SS/SKD


(Release ID: 1686547) Visitor Counter : 54