প্রধানমন্ত্রীরদপ্তর

পিএম কেয়ার ফান্ড ট্রাস্ট জনস্বাস্থ্য ব্যবস্থায় ১৬২টি পিএসএ মেডিক্যাল অক্সিজেন জেনারেশন প্ল্যান্ট গড়ে তোলার জন্য ২০১.৫৮ কোটি টাকা বরাদ্দ করেছে

Posted On: 05 JAN 2021 5:02PM by PIB Kolkata

নয়াদিল্লী, ০৫ জানুয়ারি, ২০২১

            দি প্রাইম মিনিস্টার্স সিটিজেন অ্যাসিস্ট্যান্স অ্যান্ড রিলিফ ইন ইমার্জেন্সি সিচুয়েশন (পিএম কেয়ার) ফান্ড ট্রাস্ট দেশে বিভিন্ন জনস্বাস্থ্য ব্যবস্থাপনায় ১৬২টি প্রেসার সুইং অ্যাডসর্পশান (পিএসএ) মেডিক্যাল অক্সিজেন জেনারেশন প্ল্যান্ট গড়ে তোলার জন্য ২০১.৫৮ কোটি টাকা বরাদ্দ করেছে।

  • এই প্ল্যান্ট তৈরিতে এবং সেগুলি চালু করতে সেন্ট্রাল মেডিক্যাল সাপ্লাই স্টোরের (সিএমএসএস) জন্য মাশুল বাবদ মোট প্রকল্পের খরচ ধরা হয়েছে ১৩৭.৩৩ কোটি টাকা এবং এগুলির সর্বাঙ্গীন বার্ষিক রক্ষণাবেক্ষণের জন্য ৬৪.২৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।
  • কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের স্বায়ত্ত্ব শাসিত সংস্থা সিএমএসএস এই প্ল্যান্ট তৈরির জন্য সরঞ্জামের উপকরণ সংগ্রহ করবে।
  • ৩২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে মোট ১৬২টি প্ল্যান্ট থেকে ১৫৪.১৯ মেট্রিক টন অক্সিজেন উৎপাদিত হবে।
  • সংশ্লিষ্ট রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে আলোচনাক্রমে কোন কোন সরকারি হাসপাতালে এই প্ল্যান্টগুলি বসানো হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।
  • প্রতিটি প্ল্যান্টের ওয়ারেন্টি থাকবে প্রথম ৩ বছর। পরের ৭ বছর সর্বাঙ্গীন বার্ষিক রক্ষণাবেক্ষণ চুক্তি অনুযায়ী প্রকল্পটির দেখাশোনা করা হবে।  
  • হাসপাতাল বা রাজ্যগুলি প্ল্যান্টের নিয়মিত রক্ষণাবেক্ষণের কাজ করবে। সর্বাঙ্গীন বার্ষিক রক্ষণাবেক্ষণ চুক্তি শেষের পর সংশ্লিষ্ট হাসপাতাল বা রাজ্যগুলিকে পুরো রক্ষণাবেক্ষণের দায়িত্ব নিতে হবে।
  • এই ব্যবস্থাপনার ফলে জনস্বাস্থ্য পরিকাঠামো আরও দৃঢ় হবে। চিকিৎসা ক্ষেত্রে স্বল্প মূল্যে অক্সিজেনের সরবরাহ বৃদ্ধি পাবে। কোভিড-১৯এ যারা মাঝারি বা তীব্রভাবে সংক্রমিত হন তারা ছাড়াও বিভিন্ন অসুখের চিকিৎসার জন্য নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহ একটি গুরুত্বপূর্ণ বিষয়। জনস্বাস্থ্য ব্যবস্থাপনায় এই অক্সিজেন কনসেনট্রেটর প্ল্যান্টগুলি তৈরি হলে স্বাস্থ্য ব্যবস্থায় অক্সিজেন সংগ্রহ করা ও মজুত করার ক্ষেত্রে অন্যান্য সংস্থার ওপর নির্ভরশীলতা কমবে। এর ফলে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির অক্সিজেনের সহজলভ্যতা বাড়বে এবং রোগীরা সঠিক সময় অক্সিজেনের সুবিধা পাবেন।

পিএসএ অক্সিজেন কনসেনট্রেটর প্ল্যান্ট রাজ্যওয়ারি হিসেব

ক্রমিক

রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল

মোট প্ল্যান্টের সংখ্যা

আসাম

মিজোরাম

মেঘালয়

মণিপুর

নাগাল্যান্ড

সিকিম

ত্রিপুরা

উত্তরাখন্ড

হিমাচলপ্রদেশ

১০

লাক্ষ্মাদ্বীপ

১১

চন্ডীগড়

১২

পুদুচেরী

১৩

দিল্লী

১৪

লাদাখ

১৫

জম্মু-কাশ্মীর

১৬

বিহার

১৭

ছত্তিশগড়

১৮

মধ্যপ্রদেশ

১৯

মহারাষ্ট্র

১০

২০

ওড়িশা

২১

উত্তরপ্রদেশ

১৪

২২

পশ্চিমবঙ্গ

২৩

অন্ধ্রপ্রদেশ

২৪

হরিয়ানা

২৫

গোয়া

২৬

পাঞ্জাব

২৭

রাজস্থান

২৮

ঝাড়খন্ড

২৯

গুজরাট

৩০

তেলেঙ্গানা

৩১

কেরালা

৩২

কর্ণাটক

 

মোট

১৬২

 

বিঃ দ্রঃ- বাকি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি এখনও তাদের জন্য কতো পিএসএ অক্সিজেন কনসেনট্রেটর প্ল্যান্টের প্রয়োজন,  সেই তথ্য জমা দেয়নি।

 

 

CG/CB/NS



(Release ID: 1686372) Visitor Counter : 231