রেলমন্ত্রক

রেলের মাধ্যমে সহজে ব্যবসা করার সুবিধা

Posted On: 05 JAN 2021 2:28PM by PIB Kolkata

নয়াদিল্লী, ৫ জানুয়ারি, ২০২১

দেশের লজিস্টিক ব্যবস্থাপনায় ভারতীয় রেল মেরুদন্ডের কাজ করে। ২০২০ সালে যখন লকডাউনের কারণে বেশিরভাগ কাজকর্ম থেমে গিয়েছিল ভারতীয় রেল সেইসময় দেশজুড়ে নিরবচ্ছিন্নভাবে পণ্য পরিবহণ করেছে। ২০২০র সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বর মাসে ভারতীয় রেল সর্বোচ্চ পণ্য পরিবহণ করেছে।

রেল পণ্য পরিবহণে গ্রাহক কেন্দ্রিক নীতি গ্রহণ করেছে যার মাধ্যমে পুরনো গ্রাহকদের পাশাপাশি নতুন গ্রাহকদেরও আকৃষ্ট করার উদ্যোগ নেওয়া হয়েছে। রেল, শিল্প ও বাণিজ্য, উপভোক্তা বিষয়ক, খাদ্য ও গণবন্টন মন্ত্রী শ্রী পীযূষ গোয়েল রেলের গ্রাহকদের উন্নত পরিষেবা দেওয়ার জন্য আজ একটি পণ্য পরিবহণের ব্যবসা সংক্রান্ত পোর্টালের সূচনা করেছেন।

মন্ত্রী বলেছেন, দেশের দৈর্ঘ্য প্রস্থের সঙ্গে ভারতীয় রেল এক অদৃশ্য সুতোয় বেঁধে রয়েছে। জাতির সব থেকে সংকটের সময়েও রেল গুরুত্বপূর্ণ পণ্য সামগ্রী পরিবহণ করেছে এবং জাতীয় সরবরাহ শৃঙ্খলকে বজায় রেখেছে। রেলের সঙ্গে সহজে ব্যবসা করার জন্য নতুন এই পোর্টালটি সাহায্য করবে। এর মাধ্যমে গ্রাহকরা সব থেকে ভালো পরিষেবা পাবেন। মন্ত্রী জানিয়েছেন প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে রেলের প্রতিটি ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। ভারতীয় রেল ভবিষ্যতের সব রকমের চাহিদা পূরণে প্রস্তুত।

ভারতীয় রেলের এই পোর্টালটি দেখতে চাইলে ক্লিক করুন

https://indianrailways.gov.in/#

অথবা https://www.fois.indianrail.gov.in/RailSAHAY

প্রথমবারের মতো পণ্য পরিবহণের জন্য এ ধরণের একটি পোর্টাল গ্রাহকদের সব রকমের সাহায্য করবে। লজিস্টিক ক্ষেত্রে ব্যয় হ্রাস, মাল পরিবহণের ক্ষেত্রে অনলাইন ট্র্যাকিং ব্যবস্থা ও বিভিন্ন নিয়মের সরলীকরণ এই পোর্টালের জন্য সম্ভব হবে।

পণ্য সংক্রান্ত বাণিজ্যিক উন্নয়নের এই পোর্টালটি স্বয়ংক্রিয়ভাবে ব্যবহার করা যাবে যাতে গ্রাহকদের কর্মীদের সঙ্গে বেশি যোগাযোগের প্রয়োজন থাকবেনা। এই পোর্টাল বর্তমান এবং নতুন গ্রাহকদের বিভিন্ন চাহিদার কথা বিবেচনা করে স্বচ্ছতা নিশ্চিত করবে এবং পেশাদার সহায়তা এই পোর্টালের মাধ্যমে হবে।

গ্রাহকদের সুবিধা-

এই পোর্টালটি গ্রাহকদের বিভিন্ন চাহিদার কথা বিবেচনা করে করা হয়েছে। আজকের অনুষ্ঠানে রেল বোর্ডের চেয়ারম্যান ও মুখ্য কার্যনির্বাহী আধিকারিক ছাড়াও বাণিজ্য জগতের শীর্ষ কর্ণধার, খাদ্যশস্য, ইস্পাত, গাড়ি, নুন ইত্যাদি পণ্য সামগ্রী পরিবহণকারীরা উপস্থিত ছিলেন।

শিল্প জগতের সঙ্গে যুক্ত সকলে রেলের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। কোভিডের সময়ে যেভাবে বিভিন্ন পণ্য পরিবহণের ক্ষেত্রে ভারতীয় রেল উদ্যোগ নিয়েছিল তারা তার জন্য অভিনন্দন জানিয়েছেন। প্রধানমন্ত্রীর ডিজিটাল ইন্ডিয়া মিশনের সঙ্গে সাযুজ্য রেখে এই পোর্টাল পণ্য পরিবহণে সাহায্য করার পাশাপাশি পরিবহণের ব্যয়ও কমাবে।

এই পোর্টালের মূল বৈশিষ্ট্যগুলি হল :

ক) রেলের নতুন গ্রাহক

এই পোর্টাল ভারতীয় রেলের পণ্য পরিবহণ সংক্রান্ত বিভিন্ন সুযোগ-সুবিধার কথা সম্ভাব্য গ্রাহকদের জানাবে। রেলের মাধ্যমে পণ্য পরিবহণে যেসব সুবিধাগুলি পাওয়া যাবে, টার্মিনালের সুযোগ-সুবিধা, লজিস্টিক পরিষেবা, যথাযথ ওয়াগন বাছাই করা, সম্ভাব্য মাশুলের পরিমাণ এবং পণ্য পরিবহণের ক্ষেত্রে কতো সময় লাগতে পারে সেইসব তথ্য এখানে দেওয়া থাকবে। নতুন গ্রাহকরা এই পোর্টালে তাদের নাম নথিভুক্ত করে সুবিধাজনকভাবে ওয়াগনের জন্য আবেদন জানাতে পারেন।

খ) বর্তমান গ্রাহক

রেল মনে করে বর্তমান গ্রাহকরা তাদের মূল্যবান সম্পদ। তাঁদের ব্যবসা-বাণিজ্য, উন্নয়ন এবং ব্যবসা প্রসারে উন্নতমানের পরিষেবা দিয়ে রেল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। পণ্য পরিবহণ সংক্রান্ত পোর্টালে ব্যক্তিগত ড্যাশ বোর্ডের ব্যবস্থা করা হয়েছে যাতে সংশ্লিষ্ট গ্রাহক ভারতীয় রেলের সঙ্গে তাঁর ব্যবসা-বাণিজ্যের বিষয়ে সব রকমের তথ্য জানতে পারবেন।

গ) পণ্য সামগ্রীর অনুচ্ছেদ

রেল যেসব গুরুত্বপূর্ণ সামগ্রী বেশি পরিমাণে পরিবহণ করে- কয়লা, খনিজ সম্পদ, খাদ্যশস্য, ডালশস্য, সিমেন্ট, রাসায়নির পদার্থ, লোহা ও ইস্পাত, পেট্রোপণ্য, গাড়ি ইত্যাদির বিষয়ে আলাদা-আলাদা অনুচ্ছেদের ব্যবস্থা করা হয়েছে। গ্রাহকরা তাদের প্রয়োজন অনুসারে নিজের সুবিধাজনক সবরকমের তথ্য এই পোর্টাল থেকে পাবেন।

ঘ) বিভিন্ন পরিষেবা

রেল গ্রাহকদের চাহিদাকে অত্যন্ত গুরুত্ব দেয়। আর তাই বিভিন্ন পরিষেবার বিষয়ে প্রয়োজনীয় তথ্য সরাসরি গ্রাহকদের সঙ্গে ভাগ করে নেয়। এর মধ্যে রয়েছে পণ্য পরিবহণের টাইম টেবিল, মিনি রেক সার্ভিস ও একই রেকে দু-ধরণের জিনিস পরিহণের সুযোগ ইত্যাদি। এ সংক্রান্ত সব তথ্য একটি ক্লিকের মাধ্যমেই পাওয়া যাবে।

ঙ) লজিস্টিক অংশীদার

দেশ জুড়ে পণ্য পরিবহণের ক্ষেত্রে ভারতীয় রেল বেসরকারী সংস্থাগুলিকে অংশীদার হওয়ার আহ্বান জানিয়েছে। বেসরকারী সাইডিং, বেসরকারী পণ্য টার্মিনাল বা রেলের মাল গুদাম বিভিন্ন সংস্থা প্রয়োজনে ব্যবহার করতে পারবে। রেলের ৯ হাজারের বেশি পণ্য পরিবহণকারী গ্রাহকদের জন্য ৪ হাজারের বেশি পণ্য টার্মিনালে বিভিন্ন পরিষেবা দিতে ভারতীয় রেল সকলকে আহ্বান জানিয়েছে।

চ) পেশাদার সহায়তা

ভারতীয় রেল তার মূল্যবান গ্রাহকদের সব ধরণের পেশাদার সহায়তা দিতে অঙ্গীকারবদ্ধ। গ্রাহকরা রেলের আধিকারিকদের সঙ্গে প্রয়োজনে টেলিফোনে অথবা লিখিতভাবে যোগাযোগ করতে পারবেন। রেলের বিষয়ে কোনও প্রশ্ন, পরামর্শ বা অভিযোগ থাকলে গ্রাহকরা সে বিষয়ে রেলের সঙ্গে যোগাযোগ করতে পারে।

ভারতীয় রেলের জন্য ডিসেম্বর মাসে পণ্য পরিবহণের মাধ্যমে সবথেকে বেশি আয় হয়েছে। ২০২০র ডিসেম্বরে ভারতীয় রেল ১১৮১ কোটি ৩০ লক্ষ টন পণ্য সরবরাহ করেছে যা ২০১৯এর ডিসেম্বরের তুলনায় ৮.৫৪ শতাংশ বেশি। ২০১৯এর ডিসেম্বরে ১০৮৮ কোটি ৪০ লক্ষ টন পণ্য পরিবহণ করা হয়েছে। ২০২০র ডিসেম্বরে ভারতীয় রেলের পণ্য পরিবহণে আয়ের পরিমাণ ছিল ১১৭৮৮.১১ কোটি টাকা যা ২০১৯এর ডিসেম্বরের তুলনায় ৭৫৭.৭৪ কোটি টাকা অর্থাৎ ৬.৮৭ শতাংশ বেশি। ২০১৯এর ডিসেম্বরে পণ্য পরিবহণে ভারতীয় রেলের আয় হয়েছিল ১১০৩০.৩৭ কোটি টাকা।

পণ্য পরিবহণের জন্য ভারতীয় রেল একগুচ্ছ পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে রয়েছে রেল বোর্ড, জোনাল রেলওয়ে ও ডিভিশনাল পর্যায়ে বাণিজ্য উন্নয়ন ইউনিট গঠন। এই ইউনিটগুলির সাহায্যে গ্রাহকদের আকৃষ্ট করার জন্য বিভিন্ন তথ্য সরবরাহের পাশাপাশি গ্রাহকদের সঙ্গে নতুন ব্যবসা-বাণিজ্যের জন্য তাদের সঙ্গে যোগাযোগ করা হয়।

***

 

 

CG/CB/NS


(Release ID: 1686368) Visitor Counter : 247