স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

সারা দেশে কোভিড-১৯ টিকাকরণ মহড়া

টিকাকরণ মহড়া পর্যালোচনায় দিল্লির দুটি হাসপাতাল ঘুরে দেখলেন ডাঃ হর্ষবর্ধন

Posted On: 02 JAN 2021 3:52PM by PIB Kolkata
নয়াদিল্লি, ০২ জানুয়ারি, ২০২১
 
 
কোভিড-১৯ টিকাকরণ সুষ্ঠুভাবে পরিচালনার জন্য মহড়ার বিভিন্ন দিক খতিয়ে দেখতে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডাঃ হর্ষবর্ধন আজ দিল্লির দুটি টিকাকরণ কেন্দ্র ঘুরে দেখেন। প্রথমে তিনি সাহদারাতে জিটিবি হাসপাতাল ঘুরে দেখেন। পরে, দরিয়াগঞ্জে আর্বান প্রাইমারী হেলথ সেন্টারে যান।
 
প্রকৃত টিকাকরণ অভিযানের পূর্বে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক আজ দেশের ২৮৫টি কেন্দ্রে মহড়া চালায়। কোভিড-১৯ টিকাকরণের বিভিন্ন দিক খতিয়ে দেখতে ও সুষ্ঠুভাবে পরিকল্পনা কার্যকর করতে এই মহড়া অভিযানের আয়োজন করা হয়। খুব শীঘ্রই কোভিড-১৯ টিকাকরণ শুরু হবে বলে মনে করা হচ্ছে।
 
দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১২৫টি জেলায় মহড়া টিকাকরণ পরিচালিত হয়েছে। শহর ও গ্রামাঞ্চলের হাসপাতালগুলিকেও এই মহড়া অভিযানে সামিল করা হয়। দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলে টিকাকরণের কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করতেই এই আগাম প্রস্তুতি। 
 
জিটিবি হাসপাতালে প্রস্তুতির ব্যাপারে সন্তোষ প্রকাশ করে ডাঃ হর্ষবর্ধন বলেন, সমগ্র টিকাকরণ প্রক্রিয়া সুচারুরূপে এগিয়ে চলেছে। এজন্য কর্মীদের প্রশিক্ষণ ও অন্যান্য বিষয়ে সচেতন করে তোলার কাজ চলছে। প্রতিটি পুঙ্খানুপুঙ্খ বিষয়ে সমান অগ্রাধিকার দিতে সংশ্লিষ্ট সবপক্ষের সঙ্গে বিস্তারিত আলাপ-আলোচনার পর টিকাকরণ সংক্রান্ত সুনির্দিষ্ট নীতি-নির্দেশিকা জারি করা হয়েছে। কেন্দ্রীয় ও রাজ্য সরকারগুলির আধিকারিকদের পাশাপাশি, সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের অন্তহীন প্রচেষ্টার প্রশংসা করে স্বাস্থ্য মন্ত্রী টিকাকরণের বিরাট এই কর্মযজ্ঞ সফল করে তুলতে গত কয়েক মাসে সংশ্লিষ্ট সকলের সক্রিয় উদ্যোগের প্রশংসা করেন।
 
দেশের প্রত্যন্ত অঞ্চলেও টিকা পৌঁছে দেওয়ার বিষয়টি সুনিশ্চিত করার জন্য যাবতীয় প্রস্তুতি সম্পর্কে ডাঃ হর্ষবর্ধন বলেন, সমাজের শেষ প্রান্তে দাঁড়িয়ে থাকা মানুষটির কাছেও টিকা পৌঁছে দিতে হিমঘর পরিকাঠামোয় লক্ষ্যণীয় অগ্রগতি করা হয়েছে। এমনকি, পর্যাপ্ত সংখ্যায় সিরিঞ্জ ও অন্যান্য পরিবহণের বিষয়গুলিও সুনিশ্চিত করা হয়েছে। 
 
কোভিড-১৯ টিকার সুরক্ষা ও কার্যক্ষমতা সম্পর্কে সাধারণ মানুষকে যে কোনও ধরনের গুজব ও বিভ্রান্তির ক্ষেত্রে সচেতন থাকার আবেদন জানিয়ে ডাঃ হর্ষবর্ধন সোশ্যাল মিডিয়ায় টিকা পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে যে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে, তা খারিজ করে দেন। এই প্রেক্ষিতে তিনি গণমাধ্যমগুলিকে খবর প্রচার বা প্রকাশের ক্ষেত্রে আরও দায়িত্ববোধের পরিচয় দেওয়ার পরামর্শ দেন।
 
টিকাকরণের বিরাট এই কর্মযজ্ঞ সুষ্ঠুভাবে পরিচালনার ক্ষেত্রে দেশের সক্ষমতা সম্পর্কে যাবতীয় সন্দেহের নিরাসন করে ডাঃ হর্ষবর্ধন বলেন, ভারত বিশ্বের অন্যতম বৃহৎ টিকাকরণ কর্মসূচি পরিচালনা করছে। এ সম্পর্কে তিনি আরও বলেন, সর্বজনীন টিকাকরণ কর্মসূচির সফল রূপায়ণে ভারতের প্রচেষ্টা সারা বিশ্বে প্রশংসিত হয়েছে। তিনি বলেন, ভারত ইতিমধ্যেই সাফল্যের সঙ্গে পোলিও, রুবেলা ও হামের টিকাকরণ পরিচালনা করেছে। 
 
ডাঃ হর্ষবর্ধন জোর দিয়ে বলেন, ভারতের সুপরিকল্পিত ও প্রয়োজন মোতাবেক পদক্ষেপগুলি সারা বিশ্বে প্রশংসিত হয়েছে। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর সুদক্ষ নেতৃত্বে ভারত কোভিড সংক্রমণ ও প্রতিরোধের ক্ষেত্রে নজরদারি, নমুনা পরীক্ষা ও চিকিৎসা পরিষেবার দিক থেকে লৌহ কঠিন মানসিকতার পরিচয় দিয়েছে। এর ফলস্বরূপ, বর্তমানে ভারতে করোনায় সুস্থতার এবং মৃত্যু হার বিশ্বে অন্যতম সর্বনিম্ন। 
 
***
 
 
 
CG/BD/SB


(Release ID: 1685661) Visitor Counter : 75