প্রতিরক্ষামন্ত্রক

দু'টি ডিআরডিও গবেষণাগারের মধ্যে কোয়ান্টাম প্রযুক্তির মাধ্যমে যোগাযোগ

Posted On: 09 DEC 2020 3:55PM by PIB Kolkata

নতুন দিল্লী, ৯ই ডিসেম্বর, ২০২০
 


প্রতিরক্ষা এবং সেনাবাহিনীর মধ্যে অভ্যন্তরীণ যোগাযোগ ক্ষেত্রে নিরাপত্তা ও গোপনীয়তা বজায় রাখা সারা বিশ্বের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। এর ফলে কিছুদিন অন্তর-ই যোগাযোগের গোপন সঙ্কেত বদল করার প্রয়োজন হয়ে পরে। গোপন সঙ্কেত বদল করতে গেলে আগে থেকেই সেই সঙ্কেত কি হবে তা পরস্পরকে জানতে হয়। এই গোপন সঙ্কেত তারের মাধ্যমে বা বেতারের মাধ্যমে পরস্পর জানতে পারে, সেক্ষেত্রেও গোপনীয়তা প্রয়োজন। কোয়ান্টাম ভিত্তিক যোগাযোগ করা গেলে গোপন সঙ্কেত প্রকাশ হয় না। এই ক্ষেত্রে এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সমাধান বলে বিবেচিত হয়। প্রতিরক্ষা গবেষণা এবং উন্নয়ন সংস্থা(ডিআরডিও)এই প্রযুক্তির ব্যবহার উন্নত করার উদ্যোগ নেয়।

আজ এই প্রকল্পের এক নতুন দিগন্ত উন্মোচিত হয়। ডিআরডিও তাদের তৈরী কোয়ান্টাম কি ডিস্ট্রিবিউশনের( কিউকেডি) মাধ্যমে  হায়দ্রাবাদ থেকে তাদের দুটি গবেষণাগার ডিআরডিএল এবং আরসিএলের মধ্যে পরীক্ষামূলক ভাবে এই প্রযুক্তির ব্যবহারের মধ্যে দিয়ে গোপন যোগাযোগ স্থাপন করে। প্রতিরক্ষামন্ত্রী শ্রী রাজনাথ সিংহ,সফলভাবে এই কিউকেডির মাধ্যমে যোগাযোগ স্থাপন করার জন্য ডিআরডিও গবেষকদের অভিনন্দন জানান।

এই প্রযুক্তি তৈরী করেছে বেঙ্গালুরুর সিএআইআর এবং মুম্বাইয়ের ডিওয়াইএসএল-কিউটি। তৃতীয় কোনো পক্ষ এই যোগাযোগের গোপন তথ্য সংগ্রহ করতে চাইলে, এই প্রযুক্তিতে তাকে চিহ্নিত করা যাবে।যোগাযোগ কেন্দ্রের ১২ কিলোমিটারের মধ্যে বা ফাইবার অপটিক্যাল চ্যানেলের ১০ ডিবি এটিনুয়েশনের ওপর কেউ আড়ি পাতার চেষ্টা করলে এই ব্যবস্থাপনায় তা প্রতিরোধ করাও সম্ভব হবে।

ক্রমাগত লেসার তরঙ্গ ব্যবহার করে সমবর্তিত রশ্মির দিক বদল না করেই ফোটোন উৎপাদন সম্ভব এই প্রযুক্তিতে। নির্ভুল সময়ের ক্ষেত্রেও পিকোসেকেন্ড প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এই ব্যবস্থাকে আরও নিখুঁত এবং নির্ভুল করতে এছাড়াও আরও উন্নত প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

ডিআরডিও নির্মিত এই প্রযুক্তি স্টার্ট-আপ এবং এসএমই ক্ষেত্রে কোয়ান্টাম তথ্য প্রযুক্তি হিসাবে ব্যবহার করা যাবে। সেনাবাহিনীর গোপন সঙ্কেত আদানপ্রদান ব্যবস্থাকে আরও নিরাপদ করে তুলবে এই প্রযুক্তি।

 

***


CG/PPM



(Release ID: 1679553) Visitor Counter : 272