আয়ুষ

দিল্লীর এইমসে ইন্টিগ্রেটিভ মেডিসিন বিভাগ স্থাপনে কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রক এবং এইমস একযোগে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে

Posted On: 09 DEC 2020 2:27PM by PIB Kolkata

তুনদিল্লী, ৯ ডিসেম্বর, ২০২০

 

দিল্লীর এইমসে ইন্টিগ্রেটিভ মেডিসিন বিভাগ স্থাপনে কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রক এবং এইমস একযোগে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে। আয়ুষ সচিব রাজেশ কোটিচা এবং এইমসের নির্দেশক ডা: রণদীপ গুলেরিয়া আজ যৌথ ভাবে দিল্লীর এইমস পরিদর্শন এবং পর্যালোচনার পর দিল্লির এইমসে সমন্বিত ওষুধ এবং গবেষণা কেন্দ্র(সিআইএমআর) গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। সিআইএমআর ইতিমধ্যেই উৎকর্ষ কেন্দ্র প্রকল্পের অধীনে কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রকের একাধিক প্রশংসা পেয়েছে।

আজকের এই যৌথ পরিদর্শন এবং পর্যালোচনা বৈঠকে অংশ নেন সিআইএমআরের নির্দেশক ডা: গৌতম শর্মা এবং আয়ুষ মন্ত্রকের পদস্থ আধিকারিকরা। যোগ এবং আয়ুর্বেদ নিয়ে গবেষণা করে সিআইএমআর বিশেষ সাফল্য পেয়েছে। কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রক এবং এইমস, সিআইএমআরের গবেষণার কাজকে আরও প্রসারিত করতে একযোগে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে।

সিআইএমআরের গবেষণার প্রসারে পরবর্তী পদক্ষেপ হিসাবে ঠিক হয়েছে এইমসে  বহির্বিভাগ এবং ওয়ার্ডে কিছু শয্যা নির্দিষ্ট করা হবে। আয়ুষ সচিব এবং এইমসের নির্দেশক মত প্রকাশ করেন যে আইসিএমআরের গবেষণা এবং রোগীদের আগ্রহের দিকে তাকিয়ে অদূর ভবিষ্যতে এইমসে ইন্টিগ্রেটিভ মেডিসিনের একটি পৃথক ও স্থায়ী বিভাগ গঠনের প্রয়োজন হতে পারে। পরবর্তীকালে এই বিভাগের জন্য বিশেষজ্ঞ চিকিৎসক এবং কর্মী নিয়োগ করা হবে।

আয়ুষ সচিব জানান, কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রক সিআইএমআরকে গবেষণার কাজে সব ধরনের সহায়তা দেবে। কোভিড-19 অতিমারী মোকাবিলায় সিআইএমআর, সাধারন মানুষের স্বাস্থ্য বিষয়ে বড় ভূমিকা পালন করেছে।

কোভিড চিকিৎসার পর আয়ুর্বেদ এবং যোগের মাধ্যমে কিভাবে রোগীকে আরও বেশী করে কর্মক্ষম করা যায় সে বিষয়ে এইমস এবং সিআইএমআর সমন্বিত কার্যক্রম চালু করবে।

হরিয়ানার ঝজ্জরে ন্যাশানাল ক্যান্সার ইন্সটিটিউটে সমন্বিত আয়ুশ ক্যান্সার কেন্দ্র গঠনের কাজের অগ্রগতি বিষয়টিও পর্য্যালোচনা করা হয়েছে। এই কেন্দ্রটির কাজ দ্রুত শেষ করার ওপর জোর দেওয়া হয়েছে।

উচ্চপর্যায়ের এক প্রতিনিধি দল আজ সিআইএমআর পরিদর্শন করেন।একই সঙ্গে তাঁরা সংস্থাটির কোভিড সংক্রান্ত গবেষণার ওপর একটি উপস্থাপনাতেও অংশ নেন। প্রতিনিধিরা সিআইএমআরের গবেষক এবং কর্মীদের, তাঁদের উন্নতমানের গবেষণা এবং চিকিৎসার প্রশংসা করেন।

***



CG/PPM



(Release ID: 1679477) Visitor Counter : 12