আয়ুষ

শিল্প ও বাণিজ্য মন্ত্রক এবং আয়ুষ মন্ত্রকের উদ্যোগে আয়ুষ রপ্তানি উন্নয়ন পর্ষদ গড়ে তোলার সিদ্ধান্ত

Posted On: 06 DEC 2020 2:18PM by PIB Kolkata

নতুন দিল্লী, ৬ ডিসেম্বর, ২০২০

 

কেন্দ্রীয় শিল্প ও বানিজ্য মন্ত্রক এবং আয়ুষ মন্ত্রক যৌথ ভাবে একটি আয়ুষ রপ্তানি উন্নয়ন পর্ষদ গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে। সম্প্রতি আয়ুষ বিষয়ক ব্যবসা এবং শিল্প সংস্থা গুলির সঙ্গে কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্যমন্ত্রী শ্রী পীযূষ গোয়েল এবং আয়ুষ মন্ত্রী শ্রী শ্রীপদ নায়েকের এক পর্যালোচনা বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই বৈঠকে আরো সিদ্ধান্ত নেওয়া হয় যে, আয়ুষ বিষয়ক দ্রব্যের গুণগত মান এবং মূল্য সঠিকভাবে বজায় রেখে রপ্তানি ব্যবস্থা আরও জোরদার করতে হবে। গত ৪ ডিসেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওই বৈঠকে আয়ুষ বিষয়ক প্রায় ৫০ টি শিল্প সংস্থা ও ব্যবসায়িক সংগঠনের প্রতিনিধিরা যোগ দিয়েছিলেন। ওই ভার্চুয়াল মাধ্যমে লাইভ স্ট্রিমিং এর মারফত আয়ুষ দুই হাজারেরও বেশি স্টেকহোল্ডার অংশ নেন।

আয়ুষ মন্ত্রকের সচিব বিগত বৈঠকের অনুমোদিত বিষয়গুলি নিয়ে ওই বৈঠকে পর্যালোচনা করেন। করোনা জনিত অতিমারি পরিস্থিতিতে মন্ত্রক যেসব ব্যবস্থা গ্রহণ করেছে সে সম্পর্কেও তিনি ওই বৈঠকে আলোকপাত করেন।

কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রী শ্রী শ্রীপদ নায়েক করোনা অতিমারির জটিল সময়ে রোগ প্রতিরোধে এবং চিকিৎসার জন্য সারা বিশ্বজুড়ে মানুষের মধ্যে আয়ুষের প্রতি আগ্রহ কিভাবে বেড়েছিল তার উল্লেখ করেন। তিনি বলেন দেশ এবং বিদেশে আয়ুষের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে এই বিষয়ক শিল্প ও ব্যাবসায়িক প্রতিষ্ঠানগুলোকে আরও বেশি অগ্রসর হতে হবে। কেননা বিশ্বের বহু মানুষ তাঁদের স্বাস্থ্য সুরক্ষার জন্য আয়ুষের উপর নির্ভরশীল হয়ে পড়েছেন। করোনাভাইরাস থেকে রক্ষা করতে আয়ুষ মন্ত্রক বহুবিধ ব্যবস্থা গ্রহণ করেছে বলে তিনি জানান। আয়ুষ ইমিউনিটি প্রটোকল এবং ন্যাশনাল ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট প্রটোকল মেনে আয়ুষের পাশাপাশি যোগচর্চা একটা বড় অংকের জনসংখ্যাকে প্রভাবিত করেছিল।

ওই বৈঠকে কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্যমন্ত্রী শ্রী পীযূষ গোয়েল করোনা পরিস্থিতিতে আয়ুষ ক্ষেত্রের অগ্রণী ভূমিকার ভূয়শী প্রশংসা করে বলেন, সমাজের বড় অংশের মানুষ আয়ুষ ব্যবস্থার প্রতি আশ্বস্ত হয়ে রোগ প্রতিষেধক হিসেবে ব্যবহার করেছেন। তিনি শিল্প ও বাণিজ্য মন্ত্রক এবং আয়ুষ মন্ত্রকের যৌথ উদ্যোগে আয়ুষ রপ্তানি উন্নয়ন পর্ষদ গড়ে তোলার সিদ্ধান্তকে সমর্থন জানান। তিনি বলেন, আয়ুষ ক্ষেত্র যাতে উপযুক্ত মান বিকশিত করে আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করতে পারে সেটাও ছিল তার মন্ত্রকের পরামর্শ। শ্রী গোয়েল আশ্বাস দেন যে আয়ুষের মাধ্যমে ব্র্যান্ড ইন্ডিয়া কার্যক্রম সঠিকভাবে বাস্তবায়িত হবে।

***

 

CG/SB



(Release ID: 1678748) Visitor Counter : 15