স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র বিশ্ব ম্যালেরিয়া প্রতিবেদন ২০২০ : ম্যালেরিয়ার প্রকোপ হ্রাস ও নিয়ন্ত্রণে ভারতের আশাপ্রদ সাফল্য অব্যাহত

Posted On: 02 DEC 2020 11:25AM by PIB Kolkata
নয়াদিল্লি, ০২ ডিসেম্বর,  ২০২০
 
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) ২০২০’র বিশ্ব ম্যালেরিয়া প্রতিবেদন প্রকাশ করেছে। এই প্রতিবেদনে সমগ্র বিশ্বের ম্যালেরিয়ার আক্রান্ত ও মৃত্যুর বিভিন্ন তথ্য প্রকাশ করা হয়ে থাকে। গাণিতিক বিশ্লেষণের ওপর ভিত্তি করে প্রতিবেদনে পরিসংখ্যান প্রকাশ করা হয়। প্রতিবেদন অনুযায়ী, ভারতে ম্যালেরিয়ার প্রকোপ ও নিয়ন্ত্রণ লক্ষ্যণীয়ভাবে কমানো সম্ভব হয়েছে। ২০১৮’কে ভারতকে অত্যন্ত ঝুঁকিপূর্ণ দেশ হিসাবে উল্লেখ করা হলেও ২০১৯ – এ পতঙ্গ বাহিত এই রোগের প্রাদুর্ভাব ১৭.৬ শতাংশ হ্রাস পেয়েছে। বার্ষিক পরজীবী সংক্রমণ সম্পর্কিত ঘটনাগুলির সূচকে ম্যালেরিয়ার প্রকোপ ভারতে ২০১৭’র তুলনায় ২০১৮’তে ২৭.৬ শতাংশ কমেছে। অন্যদিকে, ২০১৮’র তুলনায় ২০১৯ – এ প্রকোপ হ্রাস পেয়েছে ১৮.৪ শতাংশ। ২০১২ থেকে লাগাতার বার্ষিক পরজীবী সংক্রমণ সংক্রান্ত সূচকে একবার বাদে প্রত্যেকবার ভারতের অগ্রগতি অব্যাহত রয়েছে।
 
আঞ্চলিক-ভিত্তিতে ভারতে ম্যালেরিয়ার প্রকোপ সবচেয়ে কমেছে। সংখ্যার নিরিখে ম্যালেরিয়ার আক্রান্তের ঘটনা প্রায় ২ কোটি থেকে কমে ৬০ লক্ষের কাছাকাছি হয়েছে। একইভাবে, ২০০০ সাল থেকে ২০১৯ পর্যন্ত ম্যালেরিয়ায় আক্রান্তের ঘটনা ৭১.৮ শতাংশ কমেছে এবং মৃত্যুর ঘটনাও কমেছে ৭৩.৯ শতাংশ।
 
২০০০ সাল থেকে ২০১৯ পর্যন্ত ভারতে ম্যালেরিয়ায় আক্রান্তের ঘটনা ৮৩.৩৪ শতাংশ এবং মৃত্যুর ঘটনা প্রায় ৯২ শতাংশ কমেছে। ২০০০ সালে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছিলেন ২০ লক্ষ ৩১ হাজার ৭৯০ জন এবং মৃত্যু হয়েছিল ৯৩২ জনের। এই সংখ্যা ২০১৯ – এ কমে হয়েছে ৩ লক্ষ ৩৮ হাজার ৪৯৪ (আক্রান্ত) এবং ৭৭ (মৃত্যু)। পরিসংখ্যানের নিরিখে ভারত সহস্রাব্দ উন্নয়নমূলক উদ্দেশ্যগুলির ৬টি পূরণ করতে সক্ষম হয়েছে। ২০০০ সাল থেকে ২০১৯ পর্যন্ত ম্যালেরিয়ায় আক্রান্তের ঘটনা ভারতে ৫০-৭৫ শতাংশ পর্যন্ত কমেছে। চলতি বছরের অক্টোবর পর্যন্ত ভারতে ম্যালেরিয়ায় আক্রান্তের ঘটনা ১ লক্ষ ৫৭ হাজার ২৮৪, যা গত বছরের আলোচ্য সময়ে আক্রান্তের সংখ্যার তুলনায় ৪৫.০২ শতাংশ কম।
 
কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক ২০১৬ সালে ম্যালেরিয়া  দূর করতে জাতীয় স্তরে একটি কর্মসূচির সূচনা করে। এই কর্মসূচির উদ্দেশ্য ছিল ২০২২ সালের মধ্যে দেশ থেকে চিরতরে ম্যালেরিয়া দূর করা। কর্মসূচির প্রথম দু’বছরে আক্রান্তের ঘটনা ২৭.৭ শতাংশ হারে এবং মৃত্যুর ঘটনা ৪৯.৫ শতাংশ হারে কমেছে।
 
***
 
 
CG/BD/SB


(Release ID: 1677683) Visitor Counter : 326