সংস্কৃতিমন্ত্রক

অভিন্ন বৌদ্ধ পরম্পরা সম্পর্কিত এসসিও-র প্রথম অনলাইন আন্তর্জাতিক প্রদর্শনীর আজ সূচনা হয়েছে

Posted On: 30 NOV 2020 4:35PM by PIB Kolkata

নয়াদিল্লি, ৩০ নভেম্বর,  ২০২০

 

উপ-রাষ্ট্রপতি শ্রী এম ভেঙ্কাইয়া নাইডু এবং সাংহাই সহযোগিতা সংগঠন (এসসিও) পরিষদের সরকার প্রধানদের সভাপতি হিসাবে আজ নতুন দিল্লিতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসসিও-র সরকার প্রধান পরিষদের ১৯তম বৈঠকে যোগ দিয়ে অভিন্ন বৌদ্ধ পরম্পরা সংক্রান্ত প্রথম অনলাইন প্রদর্শনীর সূচনা করেন। 

এসসিও-র অনলাইনে এ ধরনের আন্তর্জাতিক প্রদর্শনী এই প্রথম। নতুন দিল্লির জাতীয় সংগ্রহালয়ের পক্ষ থেকে এই প্রদর্শনী আয়োজন করা হয়েছে। সংগঠনের সদস্য রাষ্ট্রগুলির সক্রিয় সহযোগিতায় এই প্রদর্শনী আয়োজিত হয়েছে। প্রদর্শনীতে থ্রিডি স্ক্যানিং, ওয়েবজিএল প্ল্যাটফর্ম, ভার্চ্যুয়াল স্পেস ইউটিলাইজেশন, ইনোভেটিভ কিউরেশন এবং ন্যারেশন পদ্ধতির মতো অত্যাধুনিক শিল্পকলা প্রযুক্তির প্রয়োগ করা হয়েছে। 

বিশ্বের যে কোনও স্থান থেকে https://nmvirtual.in লিঙ্কে ক্লিক করে প্রদর্শনী দেখা যেতে পারে। 

বৌদ্ধধর্মের আদর্শ এবং মধ্য এশিয়ার শিল্পকলার সঙ্গে সাংহাই সহযোগিতা সংগঠনের প্রতি সদস্য দেশের যোগসূত্র রয়েছে। অনলাইন এই আন্তর্জাতিক প্রদর্শনী সকলের কাছে বৌদ্ধ শিল্পের প্রাচীনতম নিদর্শনগুলি দেখার সুযোগ করে দিয়েছে। কোনও একটি দেশের ভৌগোলিক সীমা ছাড়িয়ে এ ধরনের অনলাইন প্রদর্শনীর বর্তমান মহামারী পরিস্থিতিতে পরস্পরের সম্পর্ককে আরও নিবিড়তর করার ও বিভিন্ন সমস্যা দূরীকরণে তথা সম্পর্কের পুনরুজ্জীবনে তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করতে পারবে।

অনলাইনে আন্তর্জাতিক এই প্রদর্শনীতে সমগ্র এশিয়া মহাদেশের বিভিন্ন সংগ্রহালয়ে প্রদর্শিত সুনিপুণ শিল্পকলা দেখা সম্ভব। প্রদর্শনীতে নতুন দিল্লির জাতীয় সংগ্রহালয় ছাড়াও কলকাতার ভারতীয় সংগ্রহালয়, কাজাখস্থানের জাতীয় সংগ্রহালয় দুন হিউএন অ্যাকাডেমি কিরগিজস্থানের ন্যাশনাল হিস্টোরিকাল সংগ্রহালয়, পাকিস্তান মিউজিয়াম, মস্কোর স্টেট মিউজিয়াম অফ ওরিয়েন্টাল আর্ট, কাজিকিস্তানের ন্যাশনাল মিউজিয়াম অফ অ্যান্টিকুইটিজ প্রভৃতি সংগ্রহালয় অংশ নিয়েছে। একজন দর্শক অনলাইনে এই প্রদর্শনীতে ভারতীয় বৌদ্ধ নিদর্শনগুলির পাশাপাশি, ত্রিমাত্রিক ভার্চ্যুয়াল ফরম্যাটে অন্যান্য বৌদ্ধ স্থান ও নিদর্শন প্রত্যক্ষ করতে পারেন। প্রদর্শনীতে মস্কোর স্টেট ওরিয়েন্টাল আর্ট মিউজিয়ামে ১০০টিরও বেশি নিদর্শন এই প্রদর্শনীতে রাখা হয়েছে। চীনে দুণ হিউএন অ্যাকাডেমি, বৌদ্ধ শিল্পের এক বিপুল ডিজিটাল সম্ভার দর্শকদের সামনে নিয়ে এসেছে। 

নতুন দিল্লির জাতীয় মিউজিয়ামের পক্ষ থেকে প্রদর্শনীতে ত্রিমাত্রিক ভার্চ্যুয়াল পদ্ধতিতে সংগ্রহালয়ের একাধিক নিদর্শন দেখানোর ব্যবস্থা করা হয়েছে। উল্লেখ করা যেতে পারে, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী গতকাল তাঁর মন কি বাত অনুষ্ঠানে সাংস্কৃতিক ক্ষেত্রে প্রযুক্তির প্রয়োগে উদ্ভাবনমূলক প্রচেষ্টার জন্য নতুন দিল্লির জাতীয় সংগ্রহালয়ের প্রচেষ্টার ভুয়সী  প্রশংসা করেন।

***

 

CG/BD/SB



(Release ID: 1677241) Visitor Counter : 192