মানবসম্পদবিকাশমন্ত্রক

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী শ্রী রমেশ পোখরিয়াল 'নিশাঙ্ক'কে বাতায়ন লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কারে সম্মানিত করা হবে

Posted On: 19 NOV 2020 4:01PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৯ নভেম্বর, ২০২০

 

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী শ্রী রমেশ পোখরিয়াল 'নিশাঙ্ক'কে আগামী ২১ নভেম্বর এক ভার্চ্যুয়াল অনুষ্ঠানে বাতায়ন লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কারে সম্মানিত করা হবে। এই পুরস্কার জাতীয় ও আন্তর্জাতিক স্তরে পাওয়া একাধিক সম্মান ও স্বীকৃতির তালিকায় আরও একটি সংযোজন। ইতিমধ্যেই শ্রী নিশাঙ্ক তাঁর লেখনী, কবিতা ও অন্যান্য সাহিত্যকর্মের জন্য জাতীয় ও আন্তর্জাতিক স্তরে একাধিক পুরস্কারে ভূষিত হয়েছেন। শ্রী পোখরিয়াল 'সাহিত্য ভারতী' পুরস্কার সহ সাহিত্য ও প্রশাসনিক ক্ষেত্রে একাধিক সম্মান পেয়েছেন। প্রাক্তন প্রধানমন্ত্রী প্রয়াত অটলবিহারী বাজপেয়ী তাঁকে সাহিত্য ভারতী পুরস্কার দিয়ে সম্মানিত করেন। প্রাক্তন রাষ্ট্রপতি প্রয়াত ডঃ এ পি জে আব্দুল কালামও তাঁকে 'সাহিত্য গৌরব' সম্মান দিয়ে পুরস্কৃত করেছেন। মরিশাসে ভারতীয় বংশোদ্ভূতদের গ্লোবাল অর্গানাইজেশন শ্রী নিশাঙ্ককে তাঁর অসাধারণ সাহিত্যকর্মের জন্য পুরস্কৃত করেছেন। পরিবেশের সুরক্ষায় বিশেষ স্বীকৃতি হিসেবে শ্রী নিশাঙ্ক ইউক্রেনেও পুরস্কৃত হয়েছেন। নেপাল থেকে তিনি 'হিমাল গৌরব' সম্মান পেয়েছেন। 

 

শ্রী নিশাঙ্কের 'নিউরিয়েন আনসচ' জার্মান সংস্করণটি হামবুর্গের অ্যাফ্রো-এশিয়ান ইনস্টিটিউটের পক্ষ থেকে প্রকাশ করা হয়েছে। তাঁর প্রকৃত গ্রন্থটির নাম ছিল 'জাস্ট আ ডিজায়ার'। মরিশাসের বিদ্যালয়ের পাঠ্যক্রমে তাঁর 'স্পর্শ গঙ্গা' উদ্যোগকে সামিল করা হয়েছে। 'স্মরণ গঙ্গা'র মতো একাধিক অভিনব সামাজিক উদ্যোগের সঙ্গেও তিনি সক্রিয়ভাবে যুক্ত থেকেছেন। উত্তরপ্রদেশের সংস্কৃতি মন্ত্রী হিসেবে শ্রী পোখরিয়াল সারা বিশ্ব জুড়ে সাংস্কৃতিক কর্মসূচি আয়োজনে বড় ভূমিকা নিয়েছেন। উত্তরাখণ্ড ডিমড বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রী পোখরিয়ালকে সাম্মানিক ডি-লিট ডিগ্রি দেওয়া হয়েছে। 

 

শ্রী পোখরিয়াল বিভিন্ন বিষয়ে ৭৫টিরও বেশি বই লিখেছেন। এমনকি এই বইগুলি একাধিক বিদেশি ভাষায় অনুবাদিত হয়েছে। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর সুদক্ষ নেতৃত্বে শ্রী নিশাঙ্ক জাতীয় শিক্ষানীতির বিভিন্ন খুঁটিনাটি চূড়ান্তকরণে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন, যার জন্য তিনি সর্বস্তরে প্রশংসিত হয়েছেন।

 

উল্লেখ করা যেতে পারে, লন্ডনের বাতায়ন ইউকে অর্গানাইজেশন কাব্যগ্রন্থ, রচনাবলী ও শিল্পক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ বাতায়ন আন্তর্জাতিক পুরস্কার প্রদান করে। এর আগে মর্যাদাপূর্ণ এই পুরস্কার প্রাপকদের তালিকায় রয়েছেন শ্রী প্রসূন যোশী, শ্রী জাভেদ আখতার প্রমুখ। আগামী ২১ নভেম্বর রাত ৮-৩০ মিনিটে এক ভার্চ্যুয়াল অনুষ্ঠানে শ্রী নিশাঙ্ককে এই পুরস্কার প্রদান করা হবে। অনুষ্ঠানে লন্ডনের নেহরু সেন্টারের অধিকর্তা এবং বিশিষ্ট লেখক ডঃ অমিশ ত্রিপাঠি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। 

***

 

CG/BD/DM



(Release ID: 1674182) Visitor Counter : 27