বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

ভারতের এআই সুপার কম্পিউটার পরম সিদ্ধি বিশ্বের সবচেয়ে শক্তিশালী ৫০০ নন-ডিস্ট্রিবিউটেড কম্পিউটার ব্যবস্থাপনার মধ্যে ৬৩তম স্থান অর্জন করেছে

Posted On: 18 NOV 2020 3:10PM by PIB Kolkata

নয়াদিল্লী, ১৮ নভেম্বর, ২০২০

   

সি-ড্যাকের জাতীয় সুপার কম্পিউটিং মিশন (এনএসএম)এর আওতায় প্রতিষ্ঠিত উচ্চ ক্ষমতা সম্পন্ন কম্পিউটিং আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এইচপিসি-এআই) পরম সিদ্ধি সুপার কম্পিউটার বিশ্বের সবচেয়ে শক্তিশালী ৫০০ নন-ডিস্ট্রিবিউটেড কম্পিউটার ব্যবস্থাপনার মধ্যে ৬৩তম স্থান অর্জন করেছে। ১৬ই নভেম্বর এই র‌্যাঙ্কিং-এর ফলাফল প্রকাশিত হয়।
 
এই মিশনের আওতায় সুপার কম্পিউটারে ব্যবহৃত  কৃত্রিম মেধা (আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স) ব্যবস্থাপনা রসায়ন, জ্যোর্তিবিজ্ঞান এবং অন্যান্য বিষয়কে শক্তিশালী করবে। একইসঙ্গে রোগ প্রতিরোধ ক্ষেত্রে ওষুধ তৈরি, স্বাস্থ্য ব্যবস্থাপনা ও দিল্লী, মুম্বাই, চেন্নাই, পাটনা এবং গুয়াহাটির মতো বন্যা কবলিত শহরগুলিতে বন্যার আগাম সতর্কতায় তথ্য প্রদানে সাহায্য করবে। পাশাপাশি কোভিড-১৯এর বিরুদ্ধে লড়াইয়ে গবেষণা ও উন্নয়ন ক্ষেত্রে গতি নিয়ে আসবে এবং স্টার্ট আপ ও সুনির্দিষ্ট এমএসএমই ক্ষেত্রে বিশেষ সাহায্য করবে। 
 
বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের সচিব অধ্যাপক আশুতোষ শর্মা বলেন, ভারতে আজ বিশ্বের অন্যতম বৃহত্তর সুপার কম্পিউটার পরিকাঠামো রয়েছে। পরম সিদ্ধি-এআই বিশ্ব র‌্যাঙ্কিং-এ এই স্থান পাওয়া সেকথাই প্রমাণ করে দিয়েছে। সি-ড্যাক, বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ এবং  বৈদ্যুতিন তথ্যপ্রযুক্তি মন্ত্রকের যৌথ সহায়তায় জাতীয় সুপার কম্পিউটিং মিশনের আওতায় এই কম্পিউটার তৈরি করা হয়েছে। 

***

 

CG/SS/NS



(Release ID: 1673818) Visitor Counter : 19