বিদ্যুৎমন্ত্রক

এনটিপিসি-র ৪৫তম বর্ষপূর্তির প্রাক্কালে এই সংস্থা ভারতীয় বিদ্যুৎ ক্ষেত্রের পরিবর্তনের লক্ষ্যে কাজ করে চলেছে

Posted On: 06 NOV 2020 2:13PM by PIB Kolkata

নয়াদিল্লী, ৬ নভেম্বর, ২০২০

 

 

        বিদ্যুৎ মন্ত্রকের অধীনস্থ রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা এনটিপিসি লিমিটেড দেশ গঠনের কাজে তার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে। ১৯৭৫ সালের ৭ই নভেম্বর এই সংস্থা তার যাত্রা শুরু করেছিল। দেশের প্রতিটি প্রান্তে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার জন্য গত ৪৫ বছর ধরে সংস্থাটি কাজ করে চলেছে। দেশের বিদ্যুৎ ক্ষেত্রের সংস্কার এবং পরিবর্তনের পরবর্তী পর্যায়ে এনটিপিসি লিমিটেড অগ্রণী ভূমিকা নিয়েছে।

        সংস্থার প্রতিষ্ঠা দিবস কোভিড মহামারীর আবহে অনলাইনের মাধ্যমে এবং শারীরিক দূরত্ব বজায় রেখে উদযাপিত হবে। লকডাউনের সময়ও এনটিপিসি-র কর্মচারীরা দিনরাত কাজ করেছেন এবং দেশে সবসময় বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করেছেন। এরফলে জরুরি পরিষেবা, জীবনদায়ী যন্ত্রপাতি নিরবচ্ছিন্নভাবে সক্রিয় রাখা গেছে।  

        দেশে এনটিপিসি বিদ্যুৎ উপাদনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। বর্তমানে এই সংস্থা ৬২ গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে। ২০৩২ সালের মধ্যে তা বৃদ্ধি করে ১৩০ গিগাওয়াট করার পরিকল্পনা করা হয়েছে। পরিবেশ বান্ধব জ্বালানী উৎপাদনের জন্য এই সংস্থা পুনর্নবীকরণযোগ্য জ্বালানী ব্যবহারের ওপর জোর দিচ্ছে। আগামী দশকে মোট উপাদিত বিদ্যুতের ২৫ শতাংশ বা ৩২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ পুনর্নবীকরণযোগ্য জ্বালানীর মাধ্যমে উৎপাদনের পরিকল্পনা করা হয়েছে। বর্তমানে রাষ্ট্রায়ত্ত্ব এই সংস্থাটি ২৪০৪ মেগাওয়াট পুনর্নবীকরণযোগ্য বিদ্যুৎ উৎপাদন করছে। এরমধ্যে ২৩৭ মেগাওয়াট বিদ্যুৎ এনটিপিসি-র বিভিন্ন জলাধারে ভাসমান সৌর প্রকল্প থেকে আসছে।

        কয়লা, গ্যাস, জলবিদ্যুৎ, সৌর বিদ্যুৎ ও বায়ুশক্তির মাধ্যমে এনটিপিসি বিদ্যুৎ উৎপাদনের পাশাপাশি বায়োমাস, বর্জ্য পদার্থ থেকেও বিদ্যুৎ উৎপাদন করছে। আন্তর্জাতিক চাহিদা বিবেচনা করে জাতীয় স্বার্থকে গুরুত্ব দিয়ে এই সংস্থা উন্নয়নের পথে এগিয়ে চলেছে।

 

 

CG/CB/NS



(Release ID: 1670794) Visitor Counter : 14