প্রতিরক্ষামন্ত্রক

মালাবার, ২০২০-র প্রথক পর্যায়ের নৌ-মহড়া ৩ নভেম্বর শুরু হবে

Posted On: 02 NOV 2020 4:40PM by PIB Kolkata
নয়াদিল্লি, ২ নভেম্বর, ২০২০
 
 
 
নভেম্বর মাসে দুটি পর্যায়ে ২৪তম মালাবার নৌ-মহড়া অনুষ্ঠিত হবে। প্রথম পর্বে ভারতীয় নৌ-বাহিনী, মার্কিন নৌ-বাহিনী, জাপানের নৌ-বাহিনী এবং অস্ট্রেলিয়ার নৌ-বাহিনী তেসরা নভেম্বর থেকে  ৬ই নভেম্বর পর্যন্ত বিশাখাপত্তনমে বঙ্গোপসাগরে এই মহড়া চালাবে। 
 
১৯৯২ সালে ভারতীয় ও মার্কিন বাহিনী যৌথভাবে মালাবার নৌ-মহড়া শুরু করেছিল। ২০১৫ সালে জাপান এবং এই বছর অস্ট্রেলিয়ার নৌ-বাহিনী এই মহড়ায় যোগ দিয়েছে। 
 
২০২০-র মালাবার নৌ-মহড়ার প্রথম পর্যায়ে ভারতীয় নৌ-বাহিনীর সঙ্গে মার্কিন রণতরী জন এস ম্যাকেইন, অস্ট্রেলিয়ার জাহাজ ব্যালার্ড এবং হেলিকপ্টার এমএইচ-৬০, জাপানের যুদ্ধজাহাজ ওনামি এবং এসএইচ-৬০ অংশ নেবে।  
 
ভারতীয় নৌ-বাহিনীর পূর্বাঞ্চলীয় ফ্ল্যাগ  অফিসার রিয়ার অ্যাডমিরাল সঞ্জয় বৎসায়নের নেতৃত্বে এই মহড়ায় ভারত  অংশগ্রহণ করবে। নৌ-বাহিনীর রণবিজয়, শিবালিক, সুকন্যা, শক্তি - এই জাহাজগুলি ছাড়াও সিন্ধুরাজ ডুবোজাহাজ যোগ দেবে। এছাড়াও, পি-৮১ ডর্নিয়ার বিমান এবং হেলিকপ্টারও থাকছে। 
 
কোভিড-১৯ মহামারীর প্রেক্ষিতে এই নৌ-মহড়া সমুদ্রে সংস্পর্শহীনভাবে অনুষ্ঠিত হবে। মিত্র দেশগুলির নৌ-বাহিনীর একযোগে কাজ করা ও সহযোগিতা এর মাধ্যমে প্রতিফলিত হবে। ২০২০-র মালাবার নৌ-মহড়ার দ্বিতীয় পর্যায় নভেম্বরের মাঝামাঝি সময়ে আরব সাগরে অনুষ্ঠিত হবে। 
 
 
 
CG/CB/DM


(Release ID: 1669635) Visitor Counter : 133