পেট্রোলিয়ামওপ্রাকৃতিকগ্যাসমন্ত্রক

শ্রী ধর্মেন্দ্র প্রধান বিশ্বের তেল ও গ্যাস এবং অন্য শক্তি প্রধানদের আমন্ত্রণ জানালেন ভারতের বহু পথ বিশিষ্ট শক্তি রূপান্তরে অংশীদার হওয়ার জন্য

Posted On: 29 OCT 2020 10:37AM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৯শে অক্টোবর, ২০২০

 

 

কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস এবং ইস্পাত মন্ত্রী শ্রী ধর্মেন্দ্র প্রধান আমন্ত্রণ জানিয়েছেন, বিশ্বের শিল্প এবং বিশেষজ্ঞদের ভারতের অংশীদার হওয়ার জন্য; ভারতের সব ধরনের শক্তি উৎপাদন বৃদ্ধিতে সাহায্য করে ভারতের সমৃদ্ধির অংশ হওয়ার জন্য। সেরা উইক ইন্ডিয়া এনার্জি ফোরামের সমাপ্তি অধিবেশনে গতকাল সন্ধ্যায় তিনি বলেন, প্রধানমন্ত্রীর দ্বারা ইন্ডিয়া এনার্জি ফোরামের উদ্বোধনে প্রতিফলন হয়, সরকার কতটা গুরুত্ব দিচ্ছে শক্তি নিরাপত্তা, স্থাপত্য এবং আমাদের শক্তি মানচিত্রের রূপান্তরে এমন একটা সময়ে যখন কোভিড - ১৯ অতিমারী বিশ্বের শক্তি ক্ষেত্রে বিরূপ প্রভাব ফেলছে।

শ্রী প্রধান বলেন, যে আমরা গভীর ভাবে সম্মানিত যে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী এই প্রথম এই অনুষ্ঠানের উদ্বোধন করলেন, যেখানে তিনি  শক্তি নিয়ে তাঁর দৃষ্টিকোণ – ভারতের জন্য একটি নতুন শক্তি মানচিত্র ও ৭টি মুখ্য চালিকা শক্তির ব্যাখ্যা করলেন।

মন্ত্রী প্রধানমন্ত্রীর বার্তার গুরুত্বপূর্ণ অংশগুলি তুলে ধরেন। যেমন গ্রাম স্তরে সর্বজনীন বিদ্যুদয়ন, দেশের দূর এবং প্রত্যন্ত অঞ্চলে প্রত্যেককে এবং প্রতিটি বাড়িতে স্বচ্ছ রান্নার জ্বালানী সরবরাহ, এবং দেশজুড়ে এলইডি বাল্ব সরবরাহে বৃহত্তম পদক্ষেপ যাতে প্রভূত পরিমাণে শক্তির প্রয়োজন, যা দেশের শক্তি দারিদ্রের হ্রাসে আমাদের প্রতিশ্রুতি পালনের প্রমাণ।

শ্রী প্রধান বলেন যে, প্রধানমন্ত্রী অনুষ্ঠানের প্রথম দিনে বিশ্বের শীর্ষস্থানীয় তেল ও গ্যাস কোম্পানীর সিইও / বিশেষজ্ঞ এবং নেতাদের সঙ্গে আলাপচারিতা করেন এবং ভারতের শক্তি ক্ষেত্র নিয়ে মতবিনিময় করেন। তিনি বলেন যে, প্রধানমন্ত্রী সরকারী নীতির মূল অংশ যেমন, সব ভারতীয়কে সুলভে স্বচ্ছ এবং দীর্ঘ মেয়াদী শক্তির সমবন্টনের কথা তুলে ধরেন। শ্রী মোদী গুরুত্ব দিয়ে বলেন যে, সরকার, ভারতকে আকর্ষণীয় গন্তব্য হিসেবে তৈরি করতে একাধিক নীতি সংস্কার করছে। প্রধানমন্ত্রী এও উল্লেখ করেন যে, আত্মনির্ভর ভারত বিশ্ব অর্থনীতিকে বাড়াতে একটি শক্তি হয়ে দাঁড়াবে।

শ্রী প্রধান বলেন, ভারতের তেল ও গ্যাস শিল্প সাম্প্রতিক বছরে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। এই রকম সমস্যা কন্টকিত সময়ে এই শিল্পক্ষেত্র অভিনন্দনযোগ্য উপায়ে পরিস্থিতির মোকাবিলা করেছে। যেমন, শক্তি সরবরাহ সুনিশ্চিত করেছে দেশের দূর্গম স্থানে রান্নার গ্যাস পৌঁছে দিয়ে। তিনি আরো বলেন, “আমি আত্মবিশ্বাসী যে ভারতের তেল এবং গ্যাস শিল্পের নেতারা এখানে তাদের অভিজ্ঞতা ভাগ করে নেবেন তাই নয়, তাঁরা এই ফোরাম থেকে নতুন ভাবনাও পাবেন।”

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর সিদ্ধান্তমূলক এবং দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্বে আমরা কোভিডের সময়ে এবং কোভিডের পরবর্তীকালে ভারতে অর্থনীতির বৃদ্ধিতে শক্তি ক্ষেত্রের অবদানে  সম্মিলিত প্রয়াস  এবং প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছি। তিনি বলেন, বিশ্ব অভূতপূর্ব স্বাস্থ্য সঙ্কটের মধ্য দিয়ে চলেছে এবং কোভিড অতিমারী বিশ্বের অর্থনৈতিক বৃদ্ধি ব্যাহত করছে। শ্রী প্রধান আরো বলেন, “আমরা এমন একটি মুহূর্তে আছি, যখন আন্তর্জাতিক শক্তি ক্ষেত্রে সরবরাহ শৃঙ্খলে কোভিডের বিরূপ প্রভাবের মূল্যায়ন আমাদের করতে হবে এবং ভারতের শক্তির ক্ষেত্রকে বৃদ্ধির লক্ষ্যে আমাদের কাজ করতে হবে।” শ্রী প্রধান অংশগ্রহণকারীদের অভিনন্দন জানান, বিশেষ করে সৌদি আরবের শক্তিমন্ত্রী প্রিন্স আবদুলাজিজ, মার্কিন যুক্তরাষ্ট্রের শক্তি সচিব ড্যান ব্রুলেত্তেকে তাঁদের বিশেষ উদ্বোধনী ভাষণের জন্য। মন্ত্রী এ অনুষ্ঠানে যোগদানের জন্য অর্থমন্ত্রী শ্রীমতী নির্মলা সীতারমণ এবং রেল, বাণিজ্য ও শিল্প মন্ত্রী শ্রী পীযূষ গোয়েলকেও ধন্যবাদ জানান।

প্রায় ৪০টি আন্তর্জাতিক তেল ও গ্যাস কোম্পানীর সিইও ছাড়াও দেশের সরকারী, বেসরকারী সংস্থার সিইও-রা অনুষ্ঠানে অংশ নেন এবং তাদের বক্তব্য, পরামর্শ ও লগ্নির বিষয়ে মতামত দেন। শিল্পমহলের নেতাদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেছেন, যে আগামী ২ দশকে ভারতের শক্তি চাহিদা দ্বিগুণ হবে বলে মনে করা হচ্ছে। দীর্ঘ মেয়াদী নতুন বিশ্ব তৈরি করার ক্ষেত্রে ভারতের গুরুত্বপূর্ণ ভূমিকা আছে।

২০১৭’য় শুরু হয় দ্য ইন্ডিয়া এনার্জি ফোরাম, সেরা উইকের এই বার্ষিক অনুষ্ঠান। এর পেছনের মুখ্য ভাবনাটি হল, ভারতের শক্তি ক্ষেত্রে সুবিধা ও সমস্যাগুলি নিয়ে আলোচনা করতে বিশ্বের শক্তি ক্ষেত্রের নেতা ও বিশেষজ্ঞদের এদেশে আনা। মন্ত্রী আইএইচএস মার্কিটের ভাইস চেয়ারম্যান ড. ডেনিয়েল ইয়ারগিন এবং তাঁর দলবলকে অভিনন্দন জানান  এই ভার্চুয়াল প্ল্যাটফর্মে ইন্ডিয়া এনার্জি ফোরামের চতুর্থ সংস্করণের আয়োজনে তাঁদের অবিরত অবদানের জন্য।

তিন দিনের অনুষ্ঠানে শ্রী প্রধান, ড. ইয়ারগিনের “দ্য নিউ ম্যাপ” নামে বইটিরও উদ্বোধন করেন।

 

 

CG/AP/SFS



(Release ID: 1668513) Visitor Counter : 195