প্রতিরক্ষামন্ত্রক

প্রতিরক্ষা রপ্তানি বৃদ্ধি : ভারত-সংযুক্ত আরব আমিরশাহী যৌথ উৎপাদন ও পারস্পরিক বাণিজ্যের মাধ্যমে প্রতিরক্ষা সহযোগিতা আরও বাড়াতে সম্মত

Posted On: 28 OCT 2020 2:44PM by PIB Kolkata
নয়াদিল্লি, ২৮ অক্টোবর, ২০২০
 
 
 
প্রতিরক্ষা রপ্তানি আরও বাড়াতে ভারত ও সংযুক্ত আরব আমিরশাহীর মধ্যে মঙ্গলবার এক ওয়েবিনার আয়োজন করা হয়। এই ওয়েবিনারের মূল বিষয় ছিল 'ভারতীয় প্রতিরক্ষা শিল্পের বিশ্বব্যাপী বিপণনের ক্ষেত্রে সহযোগিতামূলক অংশীদারিত্ব : ওয়েবিনার ও এক্সপো ইন্ডিয়া - সংযুক্ত আরব আমিরশাহীর সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতা'। সোসাইটি অফ ইন্ডিয়ান ডিফেন্স ম্যানুফ্যাকচারার্স সংস্থার মাধ্যমে প্রতিরক্ষা মন্ত্রকের প্রতিরক্ষা উৎপাদন দপ্তরের পক্ষ থেকে এই ওয়েবিনার আয়োজন করা হয়। 
 
দুই দেশের রাষ্ট্রদূত এবং প্রতিরক্ষা মন্ত্রকের উচ্চপদস্থ আধিকারিকরা ওয়েবিনারে অংশ নিয়ে ভারত ও সংযুক্ত আরব আমিরশাহীর মধ্যে নিবিড় সম্পর্কের কথা উল্লেখ করেন। উভয় পক্ষই যৌথভাবে প্রতিরক্ষা সামগ্রী উৎপাদন ও তার পারস্পরিক বাণিজ্যের মাধ্যমে প্রতিরক্ষা সহযোগিতাকে আরও বাড়ানোর ব্যাপারে সম্মত হয়েছে। বক্তারা বলেন, এর ফলে উভয় দেশই সমান লাভবান হবে। ওয়েবিনারে যোগ দিয়ে প্রতিরক্ষা উৎপাদন বিভাগের যুগ্ম সচিব শ্রী সঞ্জয় জাজু বলেন, আত্মনির্ভর ভারতের অঙ্গ হিসেবে, “আমরা সংরক্ষণবাদী মনোভাবের পক্ষে নই বরং, আমরা উদারতা ও পারস্পরিক যোগসূত্রের ওপর গুরুত্ব দিচ্ছি যাতে আমাদের দেশীয় সংস্থাগুলি বিশ্ব সরবরাহ শৃঙ্খল এবং বৈদেশিক সংস্থাগুলির সঙ্গে অংশীদারিত্ব গড়ে তুলতে পারে। এ ধরনের অংশীদারিত্ব ভারতের প্রতিরক্ষা উৎপাদন ব্যবস্থায় অনুকূল বাতাবরণ গড়ে তুলবে।” 
 
প্রতিরক্ষা রপ্তানি বাড়ানোর লক্ষ্যে বন্ধু মনোভাবাপন্ন দেশগুলির সঙ্গে যে ওয়েবিনার সিরিজ আয়োজন করা হচ্ছে, মঙ্গলবার সংযুক্ত আরব আমিরশাহীর সঙ্গে আয়োজিত ওয়েবিনারটি তারই একটি অঙ্গ। উল্লেখ করা যেতে পারে, আগামী পাঁচ বছরে ভারতের প্রতিরক্ষা রপ্তানির পরিমাণ ৫ বিলিয়ন মার্কিন ডলারে নিয়ে যাওয়ার পরিকল্পনা করা হয়েছে। 
 
এই ওয়েবিনারে এল অ্যান্ড টি ডিফেন্স, জিআরএসই, ওএফবি, এমকেইউ, ভারত ফোর্জ এবং অশোক লেল্যান্ডের মতো ভারতীয় সংস্থা ওয়েবিনারে অংশ নিয়ে তাদের উৎপাদিত বিভিন্ন প্রতিরক্ষা সামগ্রী প্রদর্শন করে। এই সমস্ত প্রতিরক্ষা সরঞ্জামের মধ্যে ছিল আর্টিলারি সিস্টেম, রেডার, প্রোটেকটেড ভেহিকেল, কোস্টাল সার্ভেলেন্স সিস্টেম, আকাশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এবং বিভিন্ন ধরনের গোলাবারুদ। সংযুক্ত আরব আমিরশাহী থেকে রকফোর্ড এক্সিলারি, এজ, তাওয়াজুন ও মারাকেব প্রযুক্তি প্রভৃতি। 
 
এই ওয়েবিনারে ১৮০ জনেরও বেশি যোগ দেন এবং ১০০টিরও বেশি ভার্চ্যুয়াল প্রদর্শনী স্টলের ব্যবস্থা করা হয়। 
 
 
 
CG/BD/DM


(Release ID: 1668183) Visitor Counter : 188