কেন্দ্রীয়মন্ত্রিসভা

কলকাতা ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডর প্রকল্পের পরিবর্তিত ব্যয়-বরাদ্দ কেন্দ্রীয় মন্ত্রিসভা অনুমোদন করেছে


১৬.৬ কিলোমিটার দীর্ঘ এই প্রকল্পে ১২টি স্টেশন থাকবে

রেল মন্ত্রকের অধীনস্থ কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটিড এই প্রকল্প রূপায়ণের দায়িত্বপালন করছে

এই প্রকল্পের ফলে লক্ষ লক্ষ নিত্যযাত্রীর যানজটের ভোগান্তি দূর হবে এবং শহরের যোগাযোগ ব্যবস্থার উন্নতি হবে

পুরো প্রকল্পের ব্যয় ধার্য হয়েছে ৮৫৭৫ কোটি টাকা এবং ২০২১এর ডিসেম্বরে প্রকল্পের কাজ শেষ করার পরিকল্পনা নেওয়া হয়েছে

Posted On: 07 OCT 2020 4:26PM by PIB Kolkata

নয়াদিল্লী, ৭ অক্টোবর, ২০২০

 

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার আজকের বৈঠকে কলকাতা ইস্ট-ওয়েস্ট করিডর প্রজেক্টের পরিবর্তিত ব্যয়-বরাদ্দ অনুমোদিত হয়েছে।

বিভিন্ন কৌশল রূপায়ণ ও লক্ষ্য ধার্যঃ-

রেল মন্ত্রকের অধীনস্থ কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড এই প্রকল্প রূপায়ণ করছে।

প্রকল্পের মোট ব্যয় ধার্য হয়েছে ৮৫৭৫ কোটি টাকা। রেল মন্ত্রকের এখানে ৩২৬৮ কোটি ২৭ লক্ষ টাকার অংশীদারিত্ব আছে। আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রকের ১১৪৮ কোটি ৩১ লক্ষ টাকার অংশীদারিত্ব রয়েছে। জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) ৪১৫৮ কোটি ৪০ লক্ষ টাকা ঋণ দিচ্ছে।

১৪ই ফেব্রুয়ারি মাটির ওপর দিয়ে ৫.৩ কিলোমিটার পথে ট্রেন চলাচল শুরু হয়েছে।

৫ই অক্টোবর আরও ১.৬৭ কিলোমিটার রেলপথের যাত্রার সূচনা হয়েছে।

২০২১এর ডিসেম্বরে পুরো প্রকল্পের কাজ শেষ করার পরিকল্পনা করা হয়েছে।

মূল প্রভাব :

এই বৃহৎ প্রকল্পটি কলকাতার বাণিজ্যিক অঞ্চলের সঙ্গে পশ্চিম দিকে শিল্পনগরী হাওড়া এবং পূর্বদিকে সল্টলেকের সঙ্গে উন্নত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার জন্য রূপায়িত হচ্ছে। এই গণ-পরিবহণ ব্যবস্থাটি নিরাপদ ও আরামপ্রদ হবে। এই প্রকল্পের ফলে যানজট কমবে এবং শহরবাসী দূষণহীন একটি যোগাযোগ ব্যবস্থা পাবেন। কলকাতা ব্যয় সাশ্রয়ী ও পরিবেশ বান্ধব একটি গণ-পরিবহন ব্যবস্থাও পাবে। কলকাতার যান পরিবহনের সমস্যা দূর হবে এবং শহরবাসীর যাতায়াতের সময় কমবে।

এই প্রকল্পটি মেট্রো রেল, লোকাল ট্রেন, স্টিমার এবং বাসের মাধ্যমে যাতায়াতের ক্ষেত্রে সংযোগ গড়ে তুলবে। লক্ষ লক্ষ নিত্যযাত্রী সহজে, নির্বিঘ্নে যাতায়াত করতে পারবেন।

প্রকল্পের সুবিধা :

নিরাপদ এবং পরিবেশ বান্ধব যানবাহন ব্যবস্থা জনসাধারণ ব্যবহার করতে পারবেন।

যাতায়াতের সময় বাঁচবে

জ্বালানীর সাশ্রয় হবে

সড়ক পরিবহণের পরিকাঠামোর ক্ষেত্রে মূলধনের সাশ্রয় হবে

দূষণ ও দূর্ঘটনা কমবে

এই করিডরের আশেপাশে জমির দাম বাড়বে এবং অতিরিক্ত রাজস্ব আদায় হবে

কর্মসংস্থান সৃষ্টি হবে

আত্মনির্ভর ভারত এবং ভোকাল ফর লোকাল ভাবনার সঙ্গে সাযুজ্য রেখে এই প্রকল্প তৈরি হচ্ছে

পশ্চাদপট :

কলকাতা ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডর প্রকল্প কলকাতা শহর এবং সংলগ্ন নগরাঞ্চলের স্থিতিশীল উন্নয়নের জন্য একটি গুরুত্বপূর্ণ পরিকাঠামোগত প্রকল্প। ১৬.৬ কিলোমিটার দীর্ঘ এই প্রকল্পটির একটি অংশ হুগলী নদীর তলা দিয়ে গেছে। ভারতে কোন বড় নদীর তলায় এটিই প্রথম গণ-পরিবহন ব্যবস্থা। দেশের গভীরতম মেট্রো স্টেশন হিসেবে হাওড়া স্টেশন তৈরি হয়েছে।

 

 

CG/CB/NS


(Release ID: 1662422) Visitor Counter : 168