তথ্যওসম্প্রচারমন্ত্রক

চলচ্চিত্র প্রদর্শনীর জন্য এসওপি প্রকাশ করেছেন শ্রী প্রকাশ জাভড়েকর

Posted On: 06 OCT 2020 11:59AM by PIB Kolkata
নয়াদিল্লি, ০৬ অক্টোবর,  ২০২০
 
 
 
 
কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী শ্রী প্রকাশ জাভড়েকর আজ চলচ্চিত্র প্রদর্শনীর জন্য সাধারণ পরিচালনবিধি বা এসওপি প্রকাশ করেছেন। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের পরামর্শক্রমে চলচ্চিত্র প্রদর্শনীর জন্য সতর্কতামূলক ব্যবস্থা সম্পর্কিত এই এসওপি প্রস্তুত করা হয়েছে। 
 
এসওপি প্রকাশ করে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের সিদ্ধান্ত অনুসারে, আগামী ১৫ই অক্টোবর থেকে দেশের সিনেমা হলগুলি পুনরায় চালু হচ্ছে। তাই, তথ্য ও সম্প্রচার মন্ত্রক এই এসওপি প্রস্তুত করেছে বলেও তিনি জানান। 
 
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক পরামর্শ অনুযায়ী  সমস্ত দর্শক/কর্মীদের শারীরিক তাপমাত্রা মাপা, পর্যাপ্ত শারীরিক দূরত্ব বজায় রাখা, মাস্ক ব্যবহার, ঘন ঘন হাত ধোওয়া, স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করার মতো বিষয়গুলি এই এসওপি-র মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে। এর পাশাপাশি, মন্ত্রক আন্তর্জাতিক পদ্ধতিগুলি বিবেচনায় রেখে সিনেমা হলে দর্শকদের মধ্যে শারীরিক দূরত্ব বজায় রাখা, সুনির্দিষ্ট চিহ্নিত স্থান ব্যবহার করে দর্শকদের  প্রবেশ ও প্রস্থানের ব্যবস্থা করা, স্যানিটাইজেশন করা, কর্মীদের নিরাপত্তা ব্যবস্থা  ইত্যাদি বিষয়গুলিকেও এসওপি-র মধ্যে রাখা হয়েছে। সিনেমা হলের ভেতর মোট আসন সংখ্যার ৫০ শতাংশ আসনে দর্শকরা বসতে পারবেন। মাল্টিপ্লেক্স শোয়ের মধ্যে সময়ের ব্যবধান রাখতে হবে। সিনেমা হলের ভেতর তাপমাত্রা ২৪-৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখতে হবে। 
 
এই নীতি-নির্দেশিকা এবং এসওপি সমস্ত রাজ্য ও অন্যান্য সকল সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে মেনে চলতে হবে। এই সব নীতি-নির্দেশিকা ও এসওপি মেনেই চলচ্চিত্র প্রদর্শন শুরু করতে হবে। 
 
চলচ্চিত্র প্রদর্শনী দেশের অর্থনৈতিক কার্যকলাপে অন্যতম প্রধান অঙ্গ, যা দেশের জিডিপি বৃদ্ধিতে  বিশেষ অবদান রাখে। বর্তমানে এই মহামারীর কঠিন সময়ে চলচ্চিত্র প্রদর্শনী শুরু করার সঙ্গে সঙ্গে সংক্রমণ  যাতে কোনোভাবেই ছড়িয়ে না পরে, সে বিষয়েও যত্নশীল হওয়া প্রয়োজন। এক্ষেত্রে সকলেরই গুরুত্বপূর্ণ দায়িত্ব রয়েছে। 
 
গত ৩০শে সেপ্টেম্বর কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশে কন্টেনমেন্ট জোনের বাইরে ১৫ই অক্টোবর থেকে সিনেমা হল, থিয়েটার, মাল্টিপ্লেক্সগুলিতে  ৫০ শতাংশ দর্শকাসন নিয়ে  খোলার যে  অনুমতি দেওয়া হয়েছিল তার পরিপ্রেক্ষিতে এই এসওপি প্রকাশ করা হয়েছে।  
 
বিস্তারিত জানতে ক্লিক করুন-
https://mib.gov.in/sites/default/files/SOP%20for%20exhibition%20of%20films.pdf  লিঙ্কে। 
 
 
 
 
CG/SS/SB


(Release ID: 1662030) Visitor Counter : 162