প্রতিরক্ষামন্ত্রক

স্মার্টের সফল উৎক্ষেপণ

Posted On: 05 OCT 2020 1:26PM by PIB Kolkata
নয়াদিল্লি, ০৫ অক্টোবর,  ২০২০
 
 
 
 
সুপারসোনিক মিশাইল অ্যাসিস্টেড রিলিজ অফ টরপেডো বা টরপেডো উৎক্ষেপণে সহায়তা দানকারী সুপারসোনিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তির (স্মার্ট ব্যবস্থা) আজ বেলা ১১টা ৪৫ মিনিট নাগাদ ওডিশা উপকূলের হুইলার দ্বীপ থেকে সফল উৎক্ষেপণ হয়েছে। এই উৎক্ষেপণের যাবতীয় উদ্দেশ্য, যেমন – ক্ষেপণাস্ত্রের সঠিক লক্ষ্য বস্তুতে আঘাত ও সর্বোচ্চ উচ্চতা, উৎক্ষেপণ যান থেকে ক্ষেপণাস্ত্র পৃথক হওয়া, টরপেডো নির্দিষ্ট সময়ে নিক্ষেপ করা এবং গতি নিয়ন্ত্রণ ব্যবস্থা – সবকটিই সমানভাবে পূরণ হয়েছে। 
 
উপকূল বরাবর ট্র্যাকিং স্টেশন এবং জাহাজে বসানো টেলিমিটারি স্টেশন থেকে উৎক্ষেপণের ওপর নজর রাখা হয়।
 
ডুবো জাহাজ বিধ্বংসী অভিযানের নিরিখে হাল্কা ওজনবিশিষ্ট ডুবো জাহাজ বিধ্বংসী টরপেডো নিক্ষেপ করার ক্ষেত্রে স্মার্ট প্রযুক্তি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণে এক সহায়ক ব্যবস্থা হিসাবে কাজ করে। এই উৎক্ষেপণ ডুবো জাহাজ বিধ্বংসী অভিযান পরিচালনার ক্ষেত্রে সক্ষমতার এক উজ্জ্বল দৃষ্টান্ত। এমনকি, এ ধরনের প্রযুক্তির বর্তমান সময়ে অত্যন্ত তাৎপর্য রয়েছে। 
 
স্মার্ট ব্যবস্থার জন্য যাবতীয় প্রয়োজনীয় প্রযুক্তি উদ্ভাবনের সঙ্গে ডিআরডিও-র গবেষণাগারগুলির পাশাপাশি, আরও একাধিক গবেষণা ও উন্নয়ন সংস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।
 
এই উল্লেখযোগ্য সাফল্যের জন্য প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং ডিআরডিও-র বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন। ডিআরডিও-র চেয়ারম্যান ডঃ জি সতীশ রেড্ডি বলেছেন, ডুবো জাহাজ বিধ্বংসী অভিযানের ক্ষেত্রে স্মার্ট ব্যবস্থা প্রযুক্তিতে যুগান্তকারী পরিবর্তন এনেছে।
 
 
 
 
CG/BD/SB


(Release ID: 1661739) Visitor Counter : 9