শ্রমওকর্মসংস্থানমন্ত্রক
azadi ka amrit mahotsav

ইপিএফও সদস্যদের অবৈধ এজেন্টের বদলে বিনামূল্যে নিশ্চিত অনলাইন পরিষেবার জন্য সরকারি ইপিএফও পোর্টাল ব্যবহার করার আর্জি জানিয়েছে

Posted On: 16 JUN 2025 1:42PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৬ জুন, ২০২৫

 

ইপিএফও পরিষেবা দ্রুত, স্বচ্ছ এবং ব্যবহারকারী-বান্ধব করে তুলতে একাধিক সংস্কার করেছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)। সংশ্লিষ্ট সকলকে নির্ঝন্ঝাট, নিরাপদ এবং কার্যকর পরিষেবা দিতে এই উদ্যোগগুলি ইপিএফও-র দায়বদ্ধতার অঙ্গ।

ইপিএফও সম্প্রতি কেওয়াইসি-র সরলীকরণ অথবা সদস্যদের বিবরণ সংশোধন, দাবির আবেদন ১ লক্ষ টাকা পর্যন্ত আগাম পাওনার স্বয়ংক্রিয় নিষ্পত্তি এবং অবসরভাতা বিতরণ প্রক্রিয়ার সরলীকরণের জন্য সেন্ট্রালাইজড পেনশন পেমেন্ট সিস্টেম (সিপিপিএস)-এর জন্য নির্দেশিকা জারি করেছে। 

স্বয়ংক্রিয় দাবি নিষ্পত্তি সুবিধার ঊর্ধ্বসীমা বাড়িয়ে ১ লক্ষ টাকা করা হয়েছে। অসুস্থতা, আবাসন, বিবাহ এবং শিক্ষার ক্ষেত্রে আগামের জন্য। ২০২৪-২৫ অর্থ বছরে এর মাধ্যমে ২.৩৪ কোটি দাবির নিষ্পত্তি হয়েছে। ১৫.০১.২০২৫ থেকে হস্তান্তর দাবি প্রক্রিয়ারও সরলীকরণ করা হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে নিয়োগকারীর অনুমোদনের প্রয়োজনীয়তা নেই। 

সদস্যদের নাম, ঠিকানা সংশোধনের প্রক্রিয়াটিও সরলীকরণ করা হয়েছে আধার ব্যবহারের মাধ্যমে। এর জন্য নিয়োগকারী এবং ইপিএফও-র ওপর নির্ভর করতে হচ্ছে না বেশিরভাগ ক্ষেত্রে। অনলাইন ডি-লিঙ্কিং সুবিধার জন্য সদস্যরা তাঁদের ইউএএন থেকে ভুল সদস্য আইডি ডিলিঙ্ক করতে পারছেন। ফলে অভিযোগ অনেক হ্রাস পেয়েছে।

ইউএএন প্রদান এবং সেটিকে কার্যকর করে তোলা হচ্ছে উমঙ্গ অ্যাপের মাধ্যমে ফেস অথেন্টিকেশন টেকনোলজি (এফএটি) ব্যবহার করে। এই সুবিধার মাধ্যমে সদস্য দ্রুত ইপিএফও পরিষেবাগুলি পাচ্ছেন যেমন- পাসবুক দেখা, কেওয়াইসি আপডেট করা, দাবি জানানো ইত্যাদি।

অনলাইনে জমা দেওয়া দাবির দ্রুত নিষ্পত্তি এবং দাবি প্রত্যাখ্যান কমাতে চেকের পাতা অথবা সংশিত ব্যাঙ্কের পাসবই আপলোড করার শর্তটি তুলে দিয়েছে ইপিএফও। ২০২৫-এর এপ্রিল থেকে ইউএএন-এর সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট যুক্ত করার জন্য নিয়োগকারীর অনুমোদনও আর লাগছে না। 

তবে এটা লক্ষ্য করা গেছে যে, অনেক সাইবার কাফে অপারেটর ইপিএফও সদস্যদের পরিষেবা দিতে অনেক টাকা চাইছে, যদিও এই পরিষেবা বিনামূল্যে প্রাপ্য। অনেক ক্ষেত্রেই অপারেটররা ইপিএফও অনলাইন গ্রিভান্স পোর্টাল ব্যবহার করেই তা করতে পারছে যদিও যে কোনও সদস্যই এটি বিনামূল্যে বাড়িতে বসেই নিজে করতে পারেন। সদস্যদের ইপিএফও সংক্রান্ত পরিষেবা পেতে কোনও তৃতীয় ব্যক্তির সঙ্গে যোগাযোগ করা থেকে বিরত থাকতে বলা হয়েছে। কারণ এতে আর্থিক তথ্য প্রকাশ হয়ে যেতে পারে। ইপিএফও এই সমস্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে স্বীকৃতি দেয় না। 

ইপিএফও-র শক্তিশালী বিবাদ নিষ্পত্তি ব্যবস্থা আছে যেখানে সদস্যদের অভিযোগগুলি নথিভুক্ত হয় সিপিজিআরএমএস অথবা ইপিএফআইজিএমএস পোর্টালে এবং সেগুলির তদারকি করা হয়, যতক্ষণ না নিষ্পত্তি হচ্ছে। ২০২৪-২৫ অর্থ বছরে ইপিএফআইজিএমএস ১৬ লক্ষ ১ হাজার ২০২টি এবং সিপিজিআরএমএস-এ ১ লক্ষ ৭৪ হাজার ৩২৮টি অভিযোগ নথিভুক্ত হয়। এর মধ্যে ৯৮ শতাংশ অভিযোগের নিষ্পত্তি হয়েছে নির্দিষ্ট সময়ের মধ্যে। ইপিএফও তার সকল সদস্যদের, নিয়োগকারীদের এবং অবসরপ্রাপ্ত ব্যক্তিদের ইপিএফও পোর্টাল এবং উমঙ্গ অ্যাপের মাধ্যমে অনলাইন পরিষেবা পাওয়ার পরামর্শ দিচ্ছে। সমস্ত ধরনের পরিষেবাই বিনামূল্যে পাওয়া যায়। কোনও তৃতীয় ব্যক্তি অথবা সাইবার কাফেকে কোনও অর্থ দেওয়ার প্রয়োজন নেই। এছাড়াও কোনও বিষয়ে প্রয়োজনে সদস্যরা সরকারি ওয়েবসাইট http://www.epfindia.gov.in/ -এ তালিকাভুক্ত আঞ্চলিক কার্যালয়ে ইপিএফও হেল্পডেস্ক বা জনসংযোগ আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করতে পারেন।  
 

 

SC/AP/NS….


(Release ID: 2136670)