তথ্যওসম্প্রচারমন্ত্রক

ভারতে কমিউনিটি রেডিওর ২০ বছর উপলক্ষে আয়োজিত হল আঞ্চলিক কমিউনিটি রেডিও সম্মেলন (দক্ষিণ)

কমিউনিটি বেতার কেন্দ্র স্থাপনের ক্ষেত্রে পরিমার্জিত নীতি-নির্দেশিকা প্রকাশ করলেন শ্রী অনুরাগ সিং ঠাকুর

কমিউনিটি বেতার কেন্দ্রে বিজ্ঞাপনের মাশুল প্রতি ১০ সেকেন্ডে বাড়িয়ে করা হল ৭৪ টাকা, বিজ্ঞাপনের সময় প্রতি ঘণ্টায় বেড়ে হল ১২ মিনিট

পরামর্শদাতা এবং বিষয়বস্তু কমিটির ৫০ শতাংশ সদস্য হবেন মহিলা

Posted On: 13 FEB 2024 3:48PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৩ ফেব্রুয়ারি, ২০২৪

 

বিশ্ব রেডিও দিবস উপলক্ষে ১৩ ফেব্রুয়ারি ২০২৪ চেন্নাইয়ের আন্না বিশ্ববিদ্যালয়ে আয়োজিত আঞ্চলিক কমিউনিটি রেডিও সম্মেলন (দক্ষিণ)-এ ভারতে কমিউনিটি বেতার কেন্দ্র স্থাপনের ক্ষেত্রে পরিমার্জিত নীতি-নির্দেশিকা প্রকাশ করলেন শ্রী অনুরাগ সিং ঠাকুর। উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডঃ এল মুরুগান।

মূল ভাষণে শ্রী ঠাকুর কমিউনিটি রেডিওর গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন, এই ধরনের বেতার কেন্দ্র থেকে আঞ্চলিক ভাষা এবং উপভাষায় সম্প্রচারিত আঞ্চলিক নানা বিষয়ের ওপর অনুষ্ঠান সরকারের ‘সকলের সঙ্গে, সকলের বিকাশ, সকলের বিশ্বাস এবং সকলের প্রয়াস’ উদ্যোগের সঙ্গে সাযুজ্যপূর্ণ। মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মন কি বাত’ অনুষ্ঠানে মানুষের সঙ্গে মতবিনিময়ের মাধ্যম হিসেবে বেতারের গুরুত্বের বিষয়টি বার বার উঠে এসেছে। 

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডঃ এল মুরুগান বলেন, প্রান্তিক মানুষজনের বক্তব্য তুলে ধরার প্রশ্নে ব্যয়সাশ্রয়ী মঞ্চ হিসেবে কমিউনিটি বেতার কেন্দ্রের ভূমিকা অনন্য। 

এই সম্মেলনে যোগ দেন দক্ষিণের রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চলের ১০০টিরও বেশি কমিউনিটি রেডিও স্টেশন (সিআরএস)-এর প্রতিনিধি। আলোচনায় অংশ নেন এই সংযোগ মাধ্যমের সঙ্গে যুক্ত বিশেষজ্ঞরাও।

বেতার সম্প্রচারের ক্ষেত্রে কমিউনিটি রেডিও একটি গুরুত্বপূর্ণ স্তর। সরকারি বেতার এবং বাণিজ্যিক বেতারের থেকে তার বৈশিষ্ট্য ও উদ্দেশ্য আলাদা। কম পাল্লার এইসব বেতারকেন্দ্র পরিচালনার দায়িত্বে থাকেন স্থানীয় মানুষজন। ভারতের প্রথম কমিউনিটি রেডিও স্টেশন চালু হয় ২০০৪ সালে এই আন্না বিশ্ববিদ্যালয় চত্বরেই। বর্তমানে ভারতে এ ধরনের ৪৮১টি বেতার কেন্দ্র রয়েছে। বিগত দু বছরে তৈরি হয়েছে এ ধরনের ১৩৩টিরও বেশি রেডিও স্টেশন। 

২০০২-এর ডিসেম্বরে ভারত সরকার আইআইটি/আইআইএম সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কমিউনিটি বেতার কেন্দ্র গড়ে তোলার নীতি ও অনুমোদনের বিষয়টিতে সবুজ সংকেত দেয়। ২০০৬ সালে এ নিয়ে পর্যালোচনার পর কমিউনিটি রেডিও ক্ষেত্রে অলাভজনক সংস্থাগুলিকেও সামিল করে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়। এর পরেও ২০১৭, ২০১৮ এবং ২০২২এ এ বিষয়ে পরিমার্জিত নীতি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। 

নতুন নীতি-নির্দেশিকা অনুযায়ী :

১. যেসব উপযুক্ত সংস্থা বা সংগঠন বিভিন্ন জেলায় কমিউনিটি রেডিও চালাচ্ছে তারা শর্তসাপেক্ষে সর্বাধিক ৬টি এ ধরনের বেতার কেন্দ্র স্থাপন করতে পারবে। 

২. প্রারম্ভিক ভিত্তিতে অনুমোদন পাওয়ার সময় বাড়িয়ে ১০ বছর করা হয়েছে।

৩. এইসব বেতার কেন্দ্রে বিজ্ঞাপনের জন্য নির্দিষ্ট সময় ঘণ্টা পিছু ৭ মিনিট থেকে বাড়িয়ে ১২ মিনিট করা হয়েছে।

৪. বিজ্ঞাপনের মাশুল প্রতি ১০ সেকেন্ডে ৫২ টাকা থেকে বাড়িয়ে ৭৪ টাকা করা হয়েছে।

৫. সংশ্লিষ্ট সংস্থাগুলিকে দেওয়া লেটার অফ ইনটেন্ট-এর মেয়াদ এক বছর করা হয়েছে। বিশেষ পরিস্থিতিতে ৩ মাস অতিরিক্ত সময় দেওয়া হবে। 

৬. আবেদন প্রক্রিয়াকরণের সময়সীমা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

এই নীতি-নির্দেশিকা বিশদে পাওয়া যাবে মন্ত্রকের ওয়েবসাইট  http://www.mib.gov.in-এ। 


PG/AC/NS….



(Release ID: 2005627) Visitor Counter : 52