প্রধানমন্ত্রীরদপ্তর

আগামী ১১ ফেব্রুয়ারি মধ্যপ্রদেশ সফর করবেন প্রধানমন্ত্রী

প্রায় ৭,৩০০ কোটি টাকা বিনিয়োগে কয়েকটি প্রকল্পের শিলান্যাস করবেন তিনি

কয়েকটি প্রকল্প আবার প্রধানমন্ত্রী উৎসর্গ করবেন জাতির উদ্দেশে

Posted On: 09 FEB 2024 5:18PM by PIB Kolkata

নয়াদিল্লি, ৯ ফেব্রুয়ারি,২০২৪

 

আগামী ১১ ফেব্রুয়ারি মধ্যপ্রদেশ সফর করবেন প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী। ঐদিন বেলা ১২-৪০ মিনিটে তিনি রাজ্যের ঝাবুয়াতে প্রায় ৭,৩০০ কোটি টাকার বিভিন্ন উন্নয়ন প্রকল্পের শিলান্যাস করবেন। এর মধ্যে আবার কয়েকটি প্রকল্প তিনি উৎসর্গ করবেন জাতির উদ্দেশে। 

প্রসঙ্গত উল্লেখ্য, ‘অন্ত্যোদয়’ সম্পর্কে প্রধানমন্ত্রীর একটি স্বতন্ত্র চিন্তাভাবনা রয়েছে। উন্নয়নের সুফল যাতে আদিবাসী সম্প্রদায়ের কাছে সফলভাবে পৌঁছে দেওয়া যায়, তা নিশ্চিত করাই হল তাঁর বিশেষ লক্ষ্য। স্বাধীনতা পরবর্তীকালেও বেশ কয়েক দশক ধরে এই সুফলগুলি থেকে ঐ সম্প্রদায়ের মানুষরা বঞ্চিত থেকে গিয়েছিলেন। সুতরাং, ঐদিনের কর্মসূচিতে যে প্রকল্পগুলি শিলান্যাসের পাশাপাশি জাতির উদ্দেশে উৎসর্গ করবেন প্রধানমন্ত্রী, সেগুলির মূল লক্ষ্য হল সংশ্লিষ্ট অঞ্চলের আদিবাসীদের সার্বিক কল্যাণ নিশ্চিত করা। 

‘আহার অন্নদান যোজনা’র আওতায় ২ লক্ষ মহিলা সুফলভোগীদের তিনি ‘আহার’ অনুদানের মাসিক কিস্তি প্রদান করবেন। এই কর্মসূচির আওতায় মধ্যপ্রদেশের বিশেষভাবে অনগ্রসর আদিবাসী সম্প্রদায়ের মহিলা সদস্যদের পুষ্টিকর খাদ্য সংগ্রহের জন্য মাসে ১,৫০০ টাকা করে দেওয়ার সংস্থান রয়েছে।

এছাড়াও, ‘স্বামীত্ব’ কর্মসূচির আওতায় ১ লক্ষ ৭৫ হাজার ‘অধিকার অভিলেখ’ (সম্পত্তি অধিকারের নথি) তিনি বন্টন করবেন সুনির্দিষ্ট সুফলভোগীদের কাছে। 

‘প্রধানমন্ত্রী আদর্শ গ্রাম যোজনা’র আওতায় ৫৫৯টি গ্রামের অনুকূলে ৫৫ কোটি ৯০ লক্ষ টাকা হস্তান্তরের কর্মসূচিও রয়েছে প্রধানমন্ত্রীর সফরকালে। অঙ্গনওয়াড়ি ভবন, ন্যায্যমূল্যের দোকান, স্বাস্থ্যকেন্দ্র, বিভিন্ন বিদ্যালয়ে অতিরিক্ত শ্রেণীকক্ষ ইত্যাদি খাতে এই অর্থ বিনিয়োগ করা হবে। 

ঝাবুয়ায় ‘সি এম রাইজ স্কুল’-এর শিলান্যাসও করবেন তিনি। এই স্কুল থেকে স্মার্ট-ক্লাস, ই-লাইব্রেরি সহ অত্যাধুনিক সুযোগ-সুবিধার ব্যবস্থা করা হবে সংশ্লিষ্ট ছাত্রছাত্রীদের জন্য।

মধ্যপ্রদেশের বিভিন্ন অঞ্চলে জল সরবরাহ ব্যবস্থাকে আরও জোরদার করে তুলতে বেশ কয়েকটি প্রকল্পের ঐদিন শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী। এর পাশাপাশি, কয়েকটি প্রকল্প আবার তিনি উৎসর্গও করবেন জাতির উদ্দেশে। গ্রাম ও শহরে জলের যোগানকে বাড়াতে এই প্রকল্পগুলি রূপায়িত হবে। মধ্যপ্রদেশের বিভিন্ন জেলার ৫০ হাজার পরিবার এর ফলে উপকৃত হবে বলে আশা করা হচ্ছে। ঝাবুয়ার ৫০টি গ্রাম পঞ্চায়েত এলাকায় ‘নল জল যোজনা’র মাধ্যমে ১১ হাজার পরিবারে কলের জল পৌঁছে দেওয়ার লক্ষ্যে ‘নল জল যোজনা’ প্রধানমন্ত্রী উৎসর্গ করবেন জাতির উদ্দেশে।

প্রধানমন্ত্রীর ১১ ফেব্রুয়ারির সফরসূচির মধ্যে রয়েছে কয়েকটি রেল প্রকল্পের শিলান্যাসও। এর আওতায় কয়েকটি স্টেশনকে ‘অমৃত ভারত স্টেশন’ কর্মসূচির আওতায় নতুন করে গড়ে তোলা হবে। আবার, ইন্দোর-দেওয়াস-উজ্জয়িনী সি কেবিন রেলপথটিকে ডাবল লাইনে রূপান্তরের মতো কয়েকটি রেল প্রকল্প আবার প্রধানমন্ত্রী উৎসর্গ করবেন জাতির উদ্দেশে। মধ্যপ্রদেশের রেল পরিকাঠামোকে আরও শক্তিশালী করে তোলাই এই প্রকল্পগুলির লক্ষ্য ও উদ্দেশ্য। এছাড়াও, মধ্যপ্রদেশের সড়ক ও মহাসড়ক উন্নয়নে ৩,২৭৫ কোটি টাকারও বেশি বিনিয়োগের কয়েকটি প্রকল্প প্রধানমন্ত্রী ঐদিন উৎসর্গ করবেন জাতির উদ্দেশে। এই প্রকল্পগুলির হাত ধরে রাজ্যের সড়ক সংযোগ উন্নত হয়ে ওঠার পাশাপাশি সংশ্লিষ্ট অঞ্চলের অর্থনৈতিক বিকাশের গতিও আরও ত্বরান্বিত হবে বলে মনে করা হচ্ছে। 

এছাড়াও, বর্জ্য ব্যবস্থাপনা ও বিদ্যুৎ প্রকল্প সহ আরও কয়েকটি গুরুত্বপূর্ণ কর্মসূচি এদিন জাতির উদ্দেশে উৎসর্গ করার পাশাপাশি কয়েকটির শিলান্যাসও করবেন প্রধানমন্ত্রী।

PG/SKD/DM



(Release ID: 2004914) Visitor Counter : 46