প্রধানমন্ত্রীরদপ্তর

প্রধানমন্ত্রী ১ কোটি বাড়িতে ছাদে সৌর বিদ্যুৎ স্থাপন করার লক্ষ্যে “প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা” চালু করার জন্য একটি বৈঠকে পৌরোহিত্য করেছেন

এই প্রকল্পের লক্ষ্য দরিদ্র ও মধ্যবিত্ত শ্রেণীর জনগণের বিদ্যুৎ বিল কম করার পাশাপাশি ভারতের শক্তি ক্ষেত্রকে আত্মনির্ভর করে তোলা

প্রধানমন্ত্রী বৃহৎ সংখ্যায় ছাদে বিদ্যুৎ প্রকল্পটি গ্রহণ করার জন্য আবাসন এলাকার গ্রাহকদের আহ্বান জানিয়েছেন

Posted On: 22 JAN 2024 7:29PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২২ জানুয়ারি, ২০২৪


প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী সূর্যবংশের ভগবান শ্রী রামের প্রাণপ্রতিষ্ঠা উপলক্ষে তাঁর আযোধ্যা সফরের পরপরই নতুন দিল্লির লোককল্যাণ মার্গের বাড়িতে ফিরে “প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা” চালু করার জন্য একটি বৈঠকে পৌরোহিত্য করেন। এই প্রকল্পের সাহায্যে এক কোটি বাড়ির ছাদে সৌরবিদ্যুৎ স্থাপনের লক্ষ্য নেওয়া হয়েছে। 

প্রধানমন্ত্রী বৈঠকে বলেন, সৌরবিদ্যুৎ থেকে প্রাপ্ত শক্তি ব্যবহার করে প্রত্যেক বাড়িতে বিদ্যুৎ বিল কম হওয়ার পাশাপাশি নিজেরাই নিজেদের বিদ্যুৎ চাহিদা পূরণ করতে সক্ষম হবেন দেশের মানুষ, যা বাস্তব ক্ষেত্রে ভারতকে আত্মনির্ভর করে তুলবে। 

প্রধানমন্ত্রী বলেন, সূর্যোদয় যোজনার লক্ষ্য নিম্ন ও মধ্যবিত্ত জনগণের বাড়ির ছাদে সৌরশক্তি স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ উপলব্ধ করার পাশাপাশি অতিরিক্ত বিদ্যুৎ উৎপাদন করে অতিরিক্ত আয়ের সুযোগ করে তোলা। 

প্রধানমন্ত্রী আবাসন ক্ষেত্রে সুবিধাভোগীদের বৃহৎ সংখ্যায় ছাদে সৌরবিদ্যুৎ প্রকল্প ব্যবস্থা গ্রহণ করার জন্য আহ্বান জানান ও এজন্য ব্যাপক জাতীয় অভিযান শুরু করা প্রয়োজন বলেও মন্তব্য করেন। 

PG/PM/AS



(Release ID: 1998885) Visitor Counter : 416