কেন্দ্রীয়মন্ত্রিসভা

জাপান – ভারত সেমিকন্ডাক্টর সরবরাহ-শৃঙ্খল অংশীদারিত্ব নিয়ে ভারত ও জাপানের মধ্যে সহযোগিতা চুক্তিতে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন

Posted On: 25 OCT 2023 3:20PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৫ অক্টোবর, ২০২৩ 


প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভাকে আজ ভারত ও জাপানের মধ্যে সেমিকন্ডাক্টর সরবরাহ-শৃঙ্খল সংক্রান্ত অংশীদারিত্ব সম্পর্কে অবগত করা হয়। এই নিয়ে চলতি বছরের জুলাই মাসে ইলেক্ট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের সঙ্গে জাপানের অর্থনীতি, বাণিজ্য ও শিল্প মন্ত্রকের সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। 
শিল্প ও ডিজিটাল প্রযুক্তির বিকাশে সেমিকন্ডাক্টরের গুরুত্বকে স্বীকার করে এই চুক্তিতে ভারত ও জাপানের মধ্যে সেমিকন্ডাক্টর সংক্রান্ত একটি সরবরাহ-শৃঙ্খল গড়ে তোলার কথা বলা হয়েছে। 
এই সহযোগিতা চুক্তিটি স্বাক্ষরের দিন থেকে পাঁচ বছর পর্যন্ত বলবৎ থাকবে। 
এর মাধ্যমে দু’দেশের সরকার ও ব্যবসায়িক মহলের মধ্যে একটি প্রাণবন্ত সেমিকন্ডাক্টর সরবরাহ-শৃঙ্খল গড়ে তুলে তার সুবিধাগুলি বিভিন্ন স্তরে পৌঁছে দেওয়া হবে। 
এই সহযোগিতার সুবাদে তথ্য প্রযুক্তি ক্ষেত্রে বিপুল কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। 
প্রেক্ষাপট:
ইলেক্ট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রক দেশে ইলেক্ট্রনিক্স উৎপাদনের সহায়ক পরিবেশ গড়ে তুলতে সক্রিয় উদ্যোগ নিয়েছে। এরই অঙ্গ হিসেবে ভারতে সেমিকন্ডাক্টর শিল্পের উন্নয়নে একটি সুস্থিত ও শক্তিশালী ব্যবস্থাপনা স্থাপনের কর্মসূচি নেওয়া হয়েছে। এর আওতায় সেমিকন্ডাক্টর ফ্যাব, ডিসপ্লে ফ্যাব, সেমিকন্ডাক্টর অ্যাসেম্বলি ও তার পরীক্ষা ব্যবস্থা গড়ে তোলা হচ্ছে। 
এজন্য তথ্য প্রযুক্তি ক্ষেত্রে দ্বিপাক্ষিক আঞ্চলিক ও আন্তর্জাতিক সহযোগিতার প্রসারে মন্ত্রকের পক্ষ থেকে উদ্যোগ নেওয়া হয়েছে। বিভিন্ন সংস্থা, সংগঠন ও দেশের সঙ্গে দ্বিপাক্ষিক সহযোগিতা, তথ্য বিনিময় এবং সরবরাহ-শৃঙ্খল গড়ে তুলতে সমঝোতাপত্র ও সহযোগিতা চুক্তিতে স্বাক্ষর করা হচ্ছে। ভারত ও জাপানের মধ্যে এই সহযোগিতা চুক্তি সেই লক্ষ্যে আরেক পদক্ষেপ। 
দু’দেশের মধ্যে সহযোগিতা জোরদার করতে ২০১৮ সালের অক্টোবর মাসে প্রধানমন্ত্রী শ্রী মোদীর জাপান সফরের সময় ভারত – জাপান ডিজিটাল অংশীদারিত্বের সূচনা হয়েছিল। সেমিকন্ডাক্টর সরবরাহ-শৃঙ্খল গড়ে তোলার লক্ষ্যে এই অংশীদারিত্ব, ইলেক্ট্রনিক্সের ক্ষেত্রে দু’দেশের সহযোগিতাকে আরও উন্মুক্ত ও প্রসারিত করবে। 

PG/SD/SB



(Release ID: 1970912) Visitor Counter : 79