প্রধানমন্ত্রীরদপ্তর

পাটনা – হাওড়া সহ ন’টি নতুন রুটে আগামীকাল বন্দেভারত এক্সপ্রেস ট্রেনের যাত্রা সূচনা করবেন প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী

Posted On: 23 SEP 2023 1:00PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৩ সেপ্টেম্বর, ২০২৩

 

আগামীকাল অর্থাৎ ২৪ সেপ্টেম্বর বেলা ১২টা ৩০ মিনিটে ৯টি নতুন বন্দেভারত এক্সপ্রেস ট্রেনের যাত্রা সংকেত দেবেন প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী। এই ট্রেনগুলি হ’ল – 
১) উদয়পুর – জয়পুর বন্দেভারত এক্সপ্রেস
২) তিরুনেলভেলি – মাদুরাই – চেন্নাই বন্দেভারত এক্সপ্রেস
৩) হায়দরাবাদ – বেঙ্গালুরু বন্দেভারত এক্সপ্রেস
৪) বিজয়ওয়াড়া – চেন্নাই (ভায়া রেনিগুন্টা) বন্দেভারত এক্সপ্রেস
৫) পাটনা – হাওড়া বন্দেভারত এক্সপ্রেস
৬) কাসারগড় – তিরুবনন্তপুরম বন্দেভারত এক্সপ্রেস
৭) রাউরকেল্লা – ভুবনেশ্বর – পুরী বন্দেভারত এক্সপ্রেস
৮) রাঁচি – হাওড়া বন্দেভারত এক্সপ্রেস
৯) জামনগর – আমেদাবাদ বন্দেভারত এক্সপ্রেস

এই ট্রেনগুলি রাজস্থান, তামিলনাড়ু, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, বিহার, পশ্চিমবঙ্গ, কেরল, ওডিশা, ঝাড়খন্ড এবং গুজরাট – এই ১১টি রাজ্যে সংযোগ ও যোগাযোগ ব্যবস্থাকে আরও উন্নত করবে বলে সরকার মনে করছে।

যে সমস্ত রুটে এই বন্দেভারত ট্রেনগুলি চলাচল করবে, সেখানে বন্দেভারতই হবে সর্বাপেক্ষা দ্রুতগামী ট্রেন, যা যাতায়াতের ক্ষেত্রে যাত্রীদের অনেকটাই সময় সাশ্রয় ঘটাবে। যেমন – রাউরকেল্লা – ভুবনেশ্বর – পুরী বন্দেভারত এক্সপ্রেস এবং কাসারগড় – তিরুবনন্তপুরম বন্দেভারত এক্সপ্রেস ট্রেন দুটি অন্যান্য এক্সপ্রেস ট্রেনের তুলনায় ৩ ঘন্টার মতো সময় সাশ্রয় ঘটাবে। অন্যদিকে, আড়াই ঘন্টারও বেশি সময় কম লাগবে হায়দরাবাদ থেকে বেঙ্গালুরু বন্দেভারত এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে যাতায়াতের ক্ষেত্রে। আবার, তিরুনেলভেলি – মাদুরাই – চেন্নাই বন্দেভারত এক্সপ্রেস ট্রেনে গন্তব্যে পৌঁছতে সময় লাগবে অন্যান্য এক্সপ্রেস ট্রেনের তুলনায় আড়াই ঘন্টারও কম। এদিকে রাঁচি – হাওড়া বন্দেভারত এক্সপ্রেস, পাটনা – হাওড়া বন্দেভারত এক্সপ্রেস এবং জামনগর – আমেদাবাদ বন্দেভারত এক্সপ্রেস ট্রেন সময় সংক্ষেপ ঘটাবে ১ ঘন্টার মতো। উদয়পুর – জয়পুর রুটে বন্দেভারত এক্সপ্রেস ট্রেনটিতে যাতায়াতের ক্ষেত্রে সময় বেঁচে যাবে প্রায় আধ ঘন্টা। 

দেশের বিভিন্ন স্থান ও অঞ্চলের মধ্যে যাতায়াতে গতি বৃদ্ধি করার লক্ষ্যে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর বিশেষ দৃষ্টিভঙ্গী ও কর্মপ্রচেষ্টার অনুসরণে এই গুরুত্বপূর্ণ দ্রুতগামী ট্রেনগুলি পর্যায়ক্রমে চালু করা হচ্ছে। রাউরকেল্লা – ভুবনেশ্বর – পুরী বন্দেভারত এক্সপ্রেস এবং তিরুনেলভেলি – মাদুরাই – চেন্নাই বন্দেভারত এক্সপ্রেস ট্রেনগুলি পুরী ও মাদুরাইয়ের মতো গুরুত্বপূর্ণ ধর্মীয় স্থান ও গন্তব্যের মধ্যে সংযোগ ও যোগাযোগের প্রসারে সাহায্য করবে। আবার, বিজয়ওয়াড়া – চেন্নাই বন্দেভারত এক্সপ্রেস ট্রেনটি রেনিগুন্টার মধ্যে যাতায়াতের ফলে তিরুপতির মতো একটি বিশেষ ধর্মীয় স্থানের সঙ্গে সংযোগ বৃদ্ধি পাবে। 

রেল পরিষেবার দিক থেকেও বন্দেভারত এক্সপ্রেস ট্রেনগুলি যথেষ্ট উন্নত ও সময়োপযোগী। এই ট্রেনগুলিতে রয়েছে বিশ্বমানের সুযোগ সুবিধা ও যাত্রী স্বাচ্ছন্দ্যের ব্যবস্থা। কবচ প্রযুক্তির মতো অত্যাধুনিক নিরাপত্তা বৈশিষ্ট্যও এই ট্রেনগুলির আরেকটি বিশেষ দিক, যা সাধারণ মানুষ থেকে শুরু করে ব্যবসায়ী, ছাত্রছাত্রী ও পর্যটকদেরও আরামদায়ক ট্রেন সফরের অভিজ্ঞতা এনে দেবে। 
    
AC/SKD/SB



(Release ID: 1960026) Visitor Counter : 94