রাষ্ট্রপতিরসচিবালয়
azadi ka amrit mahotsav g20-india-2023

আয়ুষ্মান ভব প্রচারাভিযানের ভার্চ্যুয়াল সূচনা করলেন রাষ্ট্রপতি

Posted On: 13 SEP 2023 1:59PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৩ সেপ্টেম্বর, ২০২৩

 

রাষ্ট্রপতি শ্রীমতী দৌপদী মুর্মু আজ গান্ধীনগরের রাজভবন থেকে ভার্চ্যুয়াল মাধ্যমে আয়ুষ্মান ভব প্রচারাভিযানের সূচনা করেছেন। 

অনুষ্ঠানে রাষ্ট্রপতি বলেন, আয়ুষ্মান ভব প্রচারাভিযানের লক্ষ্য হল, কোনো মানুষ এবং কোনো গ্রামকে পিছনে না ফেলে রাখা। এই লক্ষ্য সফল হলে সর্বজনীন স্বাস্থ্যের আওতায় সবাইকে আনার যে লক্ষ্য নেওয়া হয়েছে, তাও সফল হবে। তিনি বলেন, যদি প্রতিটি মানুষ ও প্রতিটি পরিবার সুস্থ থাকে, তাহলে সুস্থ ভারত গড়ে তোলার সংকল্প পূর্ণতা লাভ করবে। এই লক্ষ্য অর্জনের জন্য বিভিন্ন মন্ত্রকের সমন্বয়ে উদ্যোগ গ্রহণের প্রশংসা করে তিনি বলেন, এমন বড় মাপের উদ্দেশ্যসাধনের জন্য সকলের সহযোগিতাই প্রয়োজন। 

সুবিধাভোগীদের আয়ুষ্মান কার্ড বিতরণ, গ্রামবাসীদের স্বাস্থ্য, পরিচ্ছন্নতা ও পুষ্টির বিষয়ে সচেতন করতে আয়ুষ্মান বৈঠকের আয়োজন, আয়ুষ্মান মেলার আয়োজন, আয়ুষ্মান আপনার দুয়ারে ৩.০ –র আওতায় প্রতি সপ্তাহে গ্রামীণ স্বাস্থ্য কেন্দ্রে বিশেষজ্ঞ চিকিৎসকদের পাঠানোর মতো বিভিন্ন উদ্যোগের প্রশংসা করেন রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতি বলেন, ভারত বিভিন্ন ক্ষেত্রে নতুন প্রযুক্তি ও কাজের পদ্ধতি গ্রহণে অত্যন্ত উৎসাহের সঙ্গে এগিয়ে চলেছে। ২০২১ সালের সেপ্টেম্বর মাসে ‘আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন’-এর সূচনা হয়েছিল বলে উল্লেখ করে তিনি বলেন, অন্যান্য ক্ষেত্রের মতো স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রেও ভারত ডিজিটাল অন্তর্ভুক্তিকরণের এক দৃষ্টান্ত স্থাপন করবে।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেশব্যাপী এক স্বাস্থ্য পরিষেবা উদ্যোগ হল আয়ুষ্মান ভব প্রচারাভিযান। এর লক্ষ্য, দেশের প্রতিটি গ্রাম ও শহরে স্বাস্থ্য পরিষেবার সুযোগ পৌঁছে দেওয়া। ১৭ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর, ২০২৩ পর্যন্ত ‘সেবা পক্ষকাল’ জুড়ে এই প্রচারাভিযান চলবে। 

রাষ্ট্রপতির সম্পূর্ণ ভাষণটি দেখতে এখানে ক্লিক করুন – 
https://static.pib.gov.in/WriteReadData/specificdocs/documents/2023/sep/doc2023913251201.pdf


AC/SD/SKD



(Release ID: 1957064) Visitor Counter : 76