ক্রেতা, খাদ্যএবংগণবন্টনমন্ত্রক
azadi ka amrit mahotsav g20-india-2023

আসন্ন কেএমএস ২০২৩-২৪ (খরিফ শস্য)-এ ৫২১.২৭ এলএমটি ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা

পাঞ্জাব, ছত্তিশগড় এবং তেলেঙ্গানা সহ ৭ টি রাজ্য ধান সংগ্রহের ক্ষেত্রে এগিয়ে

Posted On: 23 AUG 2023 10:37AM by PIB Kolkata

নতুনদিল্লি ২৩ অগাস্ট

 

 

খরিফ মার্কেটিং সিজন (কেএমএস) ২০২৩-২৪-এ খরিফ শস্য সংগ্রহ নিয়ে ২১-০৮-২০২৩ তারিখে রাজ্যগুলির খাদ্য সচিব এবং ভারতীয় খাদ্য নিগমের (এফসিআই) এক বৈঠকে সভাপতিত্ব করেন ভারত সরকারের  খাদ্য ও গণবন্টন দফতরের সচিব।

 গতবছরের ৫১৮ এলএমটি-র তুলনায় আসন্ন (কেএমএস) ২০২৩-২৪ (খরিফ শস্য)-এ ৫২১.২৭ এলএমটি ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। যদিও গতবছর প্রকৃত পক্ষে খরিফ শস্য সংগৃহীত হয়েছিল ৪৯৬ এলএমটি। কেএমএস ২০২৩-২৪ (খরিফ শস্য)-এ পাঞ্জাব (১২২ এলএমটি), ছত্তিশগড় (৬১ এলএমটি), ছত্তিশগড় (৫০ এলএমটি) এবং তেলেঙ্গানায় (৫০ এলএমটি) ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে । এরপরে রয়েছে ওড়িশা (৪৪.২৮ এলএমটি), উত্তরপ্রদেশ (৪৪ এলএমটি), হরিয়ানা (৪০ এলএমটি), মধ্যপ্রদেশ (৩৪ এলএমটি), বিহার (৩০ এলএমটি), অন্ধ্রপ্রদেশ (২৫ এলএমটি), পশ্চিমবঙ্গ (২৪ এলএমটি) এবং তামিলনাড়ু (১৫ এলএমটি)।


কেএমএস ২০২২-২৩ (খরিফ ও রবি)-এ সংগৃহীত ৭.৩৭ এলএমটি-র তুলনায় কেএমএস ২০২৩-২৪-এ দানাশস্য/মিলেট (শ্রীঅন্ন) সংগ্রহের লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে ৩৩.০৯ এলএমটি। মিলেটের সংগ্রহ এবং ব্যবহার ক্রমশ বাড়তে থাকায় ভারত সরকার মিলেট বন্টনের সময়সীমা পরিবর্তন করেছে। সেইসঙ্গে মিলেটের জন্য আন্তঃরাজ্য পরিবহন ব্যবস্থা চালু করা, ২ শতাংশ হারে প্রশাসনিক ফি ধার্য করা এবং ৬টি ছোট মিলেটের সংগ্রহের গাইডলাইনেও পরিবর্তন ঘটানো হয়েছে।

বৈঠকে প্রয়োজনীয় চটের ব্যাগ, নির্দিষ্ট ডিপো থেকে রেশন দোকানে খাদ্যশস্য পৌঁছে দেওয়া, সংগ্রহ কেন্দ্রগুলির পরিকাঠামোর উন্নয়ন প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা হয়েছে।


বৈঠকে খাদ্য দফতরের প্রধান সচিব /সচিব, অন্ধ্রপ্রদেশ, আসাম, বিহার, ছত্তিশগড়, গুজরাত, হরিয়ানা, হিমাচলপ্রদেশ, জম্মু ও কাশ্মীর, ঝাড়খন্ড, কর্নাটক, রাজস্থান, কেরালা, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, ওড়িশা, পাঞ্জাব, তামিলনাড়ু, তেলেঙ্গানা, ত্রিপুরা, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড এবং পশ্চিমবঙ্গের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এফসিআই-এর চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর, খাদ্য ও গণবন্টন দফতর, ভারতীয় আবহাওয়া দফতর এবং কৃষি ও কৃষক কল্যাণ দফতরের পদস্থ আধিকারিকরাও বৈঠকে উপস্থিত ছিলেন । 


AC/MP/CS



(Release ID: 1951326) Visitor Counter : 101