নির্বাচনকমিশন

অ্যাসোসিয়েশন অফ ওয়ার্ল্ড ইলেকশন বডিজ(এ-ডব্লুইবি)-এর কার্যনির্বাহী পর্ষদের একাদশতম বৈঠকে অংশগ্রহণ করলেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার

নির্বাচনী প্রক্রিয়াকে বানচাল করতে মিথ্যা প্রচার সহ যেসব চ্যালেঞ্জের সম্মুখীন বিশ্বের নির্বাচনী কর্তৃপক্ষদের হতে হচ্ছে, তার মোকাবিলায় এ-ডব্লুইবি-র মতো ফোরাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে : মুখ্য নির্বাচন কমিশার রাজীব কুমার

Posted On: 12 JUL 2023 1:37PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১২ জুলাই, ২০২৩

কলম্বিয়ার কার্টাজেনায় অ্যাসোসিয়েশন অফ ওয়ার্ল্ড ইলেকশন বডিজ (এ-ডব্লুইবি)-এর কার্যনির্বাহী পর্ষদের একাদশতম বৈঠকে মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার ৩ সদস্যের ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন । অ্যাসোসিয়েশন অফ ওয়ার্ল্ড ইলেকশন বডিজ(এ-ডব্লুইবি) হল নির্বাচনী কর্তৃপক্ষগুলির বৃহত্তম সংগঠন । সারা বিশ্বের ১১৯টি নির্বাচনী কর্তৃপক্ষ এর সদস্য । এছাড়া ২০টি আঞ্চলিক অ্যাসোসিয়েশন এর সহযোগী সদস্য হিসেবে রয়েছে । ১৩-ই জুলাই ২০২৩, কলম্বিয়ায় ‘আঞ্চলিক নির্বাচনের চ্যালেঞ্জগুলির বিষয়ে বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি’- শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলনেরও আয়োজন করা হয়েছে ।

মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার আলোচনায় যোগ দিয়ে বলেন, বিশ্বব্যাপী এক সংগঠন হিসেবে এ-ডব্লুইবি বিভিন্ন নির্বাচনী কর্তৃপক্ষের মধ্যে সহযোগিতা বৃদ্ধির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । এতে একে অপরের অভিজ্ঞতা ও ভালো কাজ থেকে শেখা যায় । নির্বাচনী প্রক্রিয়াকে বানচাল করতে মিথ্যা প্রচার সহ যেসব চ্যালেঞ্জের সম্মুখীন বিশ্বের নির্বাচনী কর্তৃপক্ষদের হতে হচ্ছে, তার মোকাবিলায় এ-ডব্লুইবি-র মতো ফোরাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে শ্রী কুমার মন্তব্য করেন ।

কার্যনির্বাহী পর্ষদের বৈঠকে ২০২৩-২৪ সালে এ-ডব্লুইবি-র কর্মসূচি, এ-ডব্লুইবি এবং ইন্ডিয়া সেন্টার সহ তার আঞ্চলিক কার্যালয়গুলির বার্ষিক ফলাফলের রিপোর্ট, বাজেট, সদস্যপদ সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয় ।

মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার ভারতীয় নির্বাচন কমিশনের পক্ষ থেকে এ-ডব্লুইবি-র একটি পোর্টাল চালু করার প্রস্তাব দেন । এতে বিভিন্ন সদস্যের ভালো কাজ ও প্রচেষ্টার বিবরণ নথিবদ্ধ করে রাখা যাবে বলে তিনি মন্তব্য করেন । এছাড়া যেসব নির্বাচনী কর্তৃপক্ষ ভালো কাজ করছে এবং গণতান্ত্রিক প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ অবদান রাখছে, তাদের স্বীকৃতিদানের জন্য এ-ডব্লুইবি পুরস্কার চালু করার প্রস্তাবও তিনি দিয়েছেন । দুটি প্রস্তাবেই কার্যনির্বাহী পর্ষদের অনুমোদন মিলেছে ।

ভারতীয় নির্বাচন কমিশনের প্রতিনিধি দলে শ্রী কুমার ছাড়াও রয়েছেন উপনির্বাচন কমিশনার মনোজ সাহু এবং যুগ্ম অধিকর্তা অনুজ চন্দক । বৈঠকে শ্রী মনোজ সাহু ২০২২-২৩ সালে ইন্ডিয়া এ-ডব্লুইবি সেন্টারের বিভিন্ন কাজকর্মের সংক্ষিপ্ত বিবরণ পেশ করেন ।

সম্মেলনের ফাঁকে কোরিয়ার জাতীয় নির্বাচন কমিশনের সঙ্গে ভারতীয় নির্বাচন কমিশনের দ্বিপাক্ষিক বৈঠক হয় । বৈঠকে বৈদ্যুতিন পোস্টাল ব্যালট পদ্ধতি নিয়ে আলোচনা হয়েছে । উল্লেখ্য, ভারত ও দক্ষিণ কোরিয়া নির্বাচনী ব্যবস্থাপনার ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে ২০১২ সালে একটি সমঝোতাপত্রে স্বাক্ষর করেছিল । এই দুটি নির্বাচন কর্তৃপক্ষের মধ্যে নিয়মিত যোগাযোগ রয়েছে । প্রায়শই যৌথ উদ্যোগে বিভিন্ন আলোচনাসভা, সম্মেলন ও পরিদর্শক সংক্রান্ত কার্যক্রমের আয়োজন করা হয় ।

প্রেক্ষাপট : ভারতীয় নির্বাচন কমিশন এবং এ-ডব্লুইবি
বিশ্বের সর্বত্র সুস্থিত গণতন্ত্র প্রতিষ্ঠা এবং নির্বাচনী ব্যবস্থাপনা প্রক্রিয়াকে শক্তিশালী করার লক্ষ্যে ২০১৩ সালের অক্টোবর মাসে কোরিয়া প্রজাতন্ত্রের সোলে এ-ডব্লুইবি গঠিত হয়েছিল । ২০১১-১২ সাল থেকেই এই গঠন প্রক্রিয়ার সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত ছিল ভারত । প্রতিষ্ঠালগ্ন থেকে টানা দুবার ভারত এর কার্যনির্বাহী পর্ষদের সদস্য ছিল (২০১৩-১৫ এবং ২০১৫-১৭) । ২০১৭-২০১৯ সাল পর্যন্ত ভারতীয় নির্বাচন কমিশন এ-ডব্লইবি-র ভাইস চেয়ারপার্সনের আসন অলঙ্কৃত করে । ২০১৯-২২ পর্যন্ত ভারত ছিল এই সংগঠনের সভাপতি । বর্তমানে ভারত এর কার্যনির্বাহী পর্ষদের সদস্য ।

ইন্ডিয়া এ-ডব্লুইবি সেন্টার
২০১৯ সালের সেপ্টেম্বর মাসে বেঙ্গালুরুতে এ-ডব্লুইবির কার্যনির্বাহী পর্ষদের বৈঠকে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী নতুন দিল্লিতে ইন্ডিয়া এ-ডব্লুইবি সেন্টার স্থাপিত হয় । এর লক্ষ্য ছিল, নির্বাচনী প্রক্রিয়ার ইতিহাস সংরক্ষণ ও গবেষণা এবং সদস্যদের প্রশিক্ষণ ও দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করা । এই সেন্টারের উদ্যোগে বেশকিছু নথিপত্র ও লেখা প্রকাশিত হয়েছে । ‘এ-ডব্লুইবি ইন্ডিয়া জার্নাল অফ ইলেকশনস্’ নামে বিশ্বমানের একটি জার্নালও ইন্ডিয়া সেন্টার প্রকাশ করেছে । ভারতীয় নির্বাচন কমিশন এই সেন্টারকে সর্বতো সহযোগিতা করে ।

CG/SD/RAB ..........12th  JULY, 2023(572)



(Release ID: 1938950) Visitor Counter : 106