শিল্পওবাণিজ্যমন্ত্রক
azadi ka amrit mahotsav g20-india-2023

সরকারের ই-মার্কেট প্লেসের মাধ্যমে কেনাকাটা বিগত ৩ বছরে ১০ গুণ বেড়েছে: কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী শ্রী পীযুষ গোয়েল

Posted On: 27 JUN 2023 2:25PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৭  জুন, ২০২৩

 

কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প এবং গ্রাহক বিষয়ক ও খাদ্য এবং গণবন্টন ও বস্ত্রমন্ত্রী শ্রী পীযুষ গোয়েল বলেছেন, সরকারের ই-মার্কেট প্লেসের (জেম) মাধ্যমে কেনাকাটা বিগত ৩ বছরে ১০ গুণ বেড়েছে। মন্ত্রী জেম-এর সঙ্গে যুক্ত সকলের প্রশংসা করেন। নতুন দিল্লিতে তিনি গতকাল জেম আয়োজিত ‘ক্রেতা-বিক্রেতা গৌরব সম্মান সমারোহ ২০২৩-এর’ ভাষণ দিচ্ছিলেন। 

শ্রী পীযুষ গোয়েল পুরস্কার প্রাপকদের প্রচেষ্টার প্রশংসা করেন। দেশের সরকারি ক্রয়-বিক্রয় ব্যবস্থাপনায় উল্লেখযোগ্য পরিবর্তন আসায় সংশ্লিষ্ট সকলের ভূমিকার প্রশংসা করেন তিনি। মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে যেভাবে স্বচ্ছ ও কার্যকরভাবে কেনাকাটা লক্ষ্য নিয়েছেন তা পূরণে জেম বিশেষ ভূমিকা পালন করছে। বিগত ৭ বছরে এই ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিবর্তন এসেছে।

শ্রী পীযূষ গোয়েল বলেন, কেন্দ্রীয় ও রাজ্য সরকারি দপ্তরগুলিতে বিভিন্ন জিনিস ক্রয় করার সময় জেম ব্যবহার বৃদ্ধি পাওয়ায় কর দাতাদের অর্থ সঞ্চয় হচ্ছে। মন্ত্রী আশা-প্রকাশ করেন ২০২২-২৩ অর্থবর্ষে সরকারি পোর্টাল জেম-এর মাধ্যমে পণ্য ক্রয়ের পরিমান ৩ লক্ষ কোটি টাকা ছাড়াবে। ইতিমধ্যেই তা ২ লক্ষ কোটি টাকা ছাড়িয়েছে।

মন্ত্রী আরও জানান বাণিজ্য ও শিল্প মন্ত্রক এই ব্যবস্থাপনার মানোন্নয়নে অবিরাম চেষ্টা চালাচ্ছে। জেম-এ একটি নতুন ব্যবস্থাপনা আনা হয়েছে। শ্রী গোয়েল বলেন, ভারতের বৃহত্তম সফ্টওয়্যার রপ্তানীকারক টিসিএস ভারত সরকারের পোর্টাল জেম-এর রক্ষণাবেক্ষণ করছে। 

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাণিজ্য ও শিল্প প্রতিমন্ত্রী শ্রীমতী অনুপ্রিয়া প্যাটেল, জেম-এর সিইও শ্রী পি কে সিং এবং সরকারের অন্যান্য পদস্থ আধিকারিকরা। পুরস্কার প্রদান করেন শ্রী পীযূষ গোয়েল এবং শ্রীমতী অনুপ্রিয়া প্যাটেল।

জেম সরকারি ক্রেতা-বিক্রেতাদের সাফল্য উদযাপনের জন্য এই ক্রেতা-বিক্রেতা গৌরব সম্মান সমারোহ ২০২৩ আয়োজন করেছিল। ৩১ মার্চ ২০২৩ পর্যন্ত জেম-এ ক্রয়-বিক্রয়ের পরিমান ২ লক্ষ কোটি টাকা ছাড়িয়েছে। 

উল্লেখ্য, ২০১৬ সালে বাণিজ্য ও শিল্প মন্ত্রক সব কেন্দ্রীয় সরকারি দপ্তরগুলির পণ্য কেনাকাটার জন্য অনলাইন ব্যবস্থাপনা ই-মার্কেট (জেম পোর্টাল) চালু করে। জেম-এর আওতায় ৬৩ হাজারের বেশি সরকারি ক্রেতা সংগঠন রয়েছে এবং ৬২ লক্ষের বেশি বিক্রেতা ও পরিষেবা প্রদানকারী রয়েছে। 

CG/PM/NS



(Release ID: 1935647) Visitor Counter : 75