মন্ত্রিসভারঅর্থনৈতিকবিষয়সংক্রান্তকমিটি

প্রসার ভারতীর সম্প্রচার পরিকাঠামোকে উন্নত করে তুলতে ২,৫৩৯ কোটি ৬১ লক্ষ টাকার বিনিয়োগ প্রস্তাবে সম্মতি কেন্দ্রীয় মন্ত্রিসভার

Posted On: 04 JAN 2023 4:07PM by PIB Kolkata

 

নয়াদিল্লি, ৪ জানুয়ারি, ২০২৩


প্রসার ভারতীর পরিকাঠামো উন্নয়নে ২,৫৩৯ কোটি ৬১ লক্ষ টাকা ব্যয় করা হবে। এ সম্পর্কিত একটি প্রস্তাব আজ অনুমোদিত হল কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটির বৈঠকে। ‘ব্রডকাস্টিং ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড নেটওয়ার্ক ডেভেলপমেন্ট’ (বাইন্ড) – এই কেন্দ্রীয় প্রকল্পটির আওতায় আকাশবাণী ও দূরদর্শনের উন্নত পরিকাঠামো গড়ে তুলতে বরাদ্দকৃত অর্থকে কাজে লাগানো হবে। প্রচার ও সম্প্রচার পরিকাঠামোর প্রসার ও বিকাশ, প্রচারসূচির কাঠামো উন্নয়ন এবং অন্যান্য আনুষঙ্গিক কর্মসূচির রূপায়ণে মঞ্জুরিকৃত অর্থ বিনিয়োগ করা হবে।


প্রসঙ্গত উল্লেখ্য, প্রসার ভারতী হল দেশের একটি সরকারি পর্যায়ের সম্প্রচার সংস্থা। এর আওতায় আকাশবাণী ও দূরদর্শনের মাধ্যমে তথ্যের যোগান, শিক্ষামূলক অনুষ্ঠান ও বিনোদনের আয়োজন করা হয়। দেশের প্রত্যন্ত এলাকার মানুষও তা দেখার ও শোনার সুযোগ পেয়ে থাকেন। এছাড়াও, সাধারণ মানুষের কাছে স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বার্তাও পৌঁছে দেওয়া হয় আকাশবাণী ও দূরদর্শনের মাধ্যমে। কোভিড অতিমারীকালে সচেতনতা প্রসারের ক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল এই দুটি সম্প্রচার সংস্থা।


বর্তমানে দূরদর্শনের রয়েছে ৩৬টি টেলিভিশন চ্যানেল। এর মধ্যে ২৮টিই হল আঞ্চলিক পর্যায়ের চ্যানেল। অন্যদিকে, ৫০০টি সম্প্রচার কেন্দ্রের মাধ্যমে আকাশবাণীর অনুষ্ঠান প্রচার করা হয়। পরিকাঠামো উন্নয়নের সঙ্গে সঙ্গে আকাশবাণীর এফএম প্রচার তরঙ্গের মাধ্যমে সম্প্রচার বৃদ্ধি পেয়ে দাঁড়াবে প্রায় ৬৬ শতাংশের মতো।


আকাশবাণী ও দূরদর্শনের বর্তমান পরিকাঠামোকে অত্যাধুনিক করে গড়ে তোলা হলে পরোক্ষভাবে কর্মসংস্থানের সুযোগও নানাভাবে সম্প্রসারিত হওয়ার সম্ভাবনা রয়েছে। আকাশবাণী ও দূরদর্শনের উন্নয়ন ও আধুনিকীকরণে কেন্দ্রীয় সরকার বরাবরই প্রতিশ্রুতিবদ্ধ। বিভিন্ন সময়ে নানাভাবে প্রসার ভারতীর উন্নয়নকে বিশেষ গুরুত্বের সঙ্গেই বিবেচনা করা হয়।

PG/SKD/DM



(Release ID: 1888634) Visitor Counter : 252