মানবসম্পদবিকাশমন্ত্রক

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের আদিবাসী স্বাধীনতা সংগ্রামীদের আত্মবলিদানের কথা ভবিষ্যৎ প্রজন্মকে জানানোর জন্য দেশ জুড়ে বিদ্যালয় ও উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে যথাযথভাবে ‘জনজাতীয় গৌরব দিবস’উদযাপনের উদ্যোগ

Posted On: 06 NOV 2022 2:16PM by PIB Kolkata

নয়াদিল্লি, ০৬ নভেম্বর, ২০২২


কেন্দ্রীয় শিক্ষা, দক্ষতা বিকাশ ও শিল্পোদ্যোগ মন্ত্রী শ্রী ধর্মেন্দ্র প্রধানের নেতৃত্বে আগামী ১৫ নভেম্বর শিক্ষা মন্ত্রক দেশ জুড়ে বিদ্যালয়, দক্ষতা বিকাশ কেন্দ্র ও উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে যথাযথ মর্যাদায় ‘জনজাতীয় গৌরব দিবস’ উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে। 

দেশ জুড়ে বীরসা মুন্ডাকে আদিবাসী সম্প্রদায়ের মানুষ ভগবান জ্ঞানে সম্মান জানান। বৃটিশ ঔপনিবেশিক শাসকের নিপীড়নের বিরুদ্ধে এই সমাজ সংস্কারক ‘উলগুলান’ বা বিদ্রোহের ডাক দিয়েছিলেন। তিনি আদিবাসী সম্প্রদায়কে তাঁদের সাংস্কৃতিক মূল্যবোধের বিষয়ে সচেতন করেন। ১৫ নভেম্বর তাঁর জন্মদিনটিকে গত বছর কেন্দ্রীয় সরকার ‘জনজাতীয় গৌরব দিবস’ হিসাবে উদযাপনের সিদ্ধান্ত নেয়। 

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক এআইসিটিই, ইউজিসি, কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়, বেসরকারি বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান এবং বিভিন্ন বিদ্যালয়ে আদিবাসী স্বাধীনতা সংগ্রামীদের অবদানকে স্মরণ করতে ‘জনজাতীয় গৌরব দিবস’ উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে। এই উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আদিবাসী স্বাধীনতা সংগ্রামীদের আত্মবলিদানকে স্বীকৃতি দিতে এবং তাঁদের সংস্কৃতি ও ঐতিহ্যকে রক্ষা করাই এর মূল উদ্দেশ্য।  


PG/CB/SB



(Release ID: 1874473) Visitor Counter : 118