প্রধানমন্ত্রীরদপ্তর

প্রধানমন্ত্রী ১৭ সেপ্টেম্বর জাতীয় লজিস্টিক নীতি চালু করবেন

একটি আন্তঃবিভাগীয় ক্রস-সেক্টোরাল এবং বহু বিচার বিভাগীয় পরিকাঠামো স্থাপনের মাধ্যমে লজিস্টিক খরচ কমানোর নীতি

প্রধানমন্ত্রীর দৃষ্টিভঙ্গীর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ সমস্ত অংশীদারদের একত্রিত করে দক্ষতা এবং সমন্বয় অর্জনের জন্য সামগ্রিক পরিকল্পনা প্রণয়ন এবং রূপায়নের উদ্যোগ

সহজে ব্যবসা এবং স্বচ্ছন্দ্য জীবনযাত্রা প্রসারের জন্য এই নীতি

পিএম গতিশক্তির পরিপূরক নীতি

Posted On: 16 SEP 2022 6:42PM by PIB Kolkata

নয়াদিল্লি,  ১৬  সেপ্টেম্বর, ২০২২

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ১৭ সেপ্টেম্বর বিকেল সাড়ে ৫টায় নতুন দিল্লির বিজ্ঞান ভবনে জাতীয় লজিস্টিক নীতি (এনএলপি) আনুষ্ঠানিকভাবে চালু করবেন। অন্য উন্নত অর্থনীতিগুলির তুলনায় ভারতে লজিস্টিক খরচ বেশি এটা উপলব্ধি করে একটি জাতীয় লজিস্টিক নীতি প্রণয়নের গুরুত্বের কথা ভাবা হয়। ভারতীয় পণ্যের অভ্যন্তরীণ এমনকি রপ্তানী বাজারে প্রতিযোগিতায় উন্নতির লক্ষ্যে লজিস্টিক খরচ কমানো অপরিহার্য। লজিস্টিক খরচ কম হলে অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে মূল্য আরোপিত  বিভিন্ন উদ্যোগ প্রতিযোগিতার বাজারে উৎসাহ পায়।

২০১৪ সাল থেকে সরকার সহজে ব্যবসা এবং স্বচ্ছন্দ্য জীবনযাত্রার প্রসারে সর্বাধিক গুরুত্ব দিয়ে আসছে। জাতীয় লজিস্টিক নীতি সামগ্রিকভাবে লজিস্টিক ইকো সিস্টেমকে উন্নত করতে একটি আন্তঃবিভাগীয়,ক্রস-সেক্টোরাল এবং বহু বিচার বিভাগীয় পরিকাঠামো তৈরি করবে। এটি খরচের হার এবং দক্ষতা জনিত সমস্যাগুলির নিরসনের এক প্রয়াস। ভারতীয় পণ্যের প্রতিযোগিতার বাজারকে উন্নত করতে এবং আর্থিক সমৃদ্ধির পাশাপাশি কর্মসংস্থানের সুযোগ বাড়ানোর দিকে নজর দিতে এটি একটি নীতিগত প্রচেষ্টা।

প্রধানমন্ত্রীর দৃষ্টিভঙ্গী হল সমস্ত অংশীদারদের একত্রিত করে একটি সামগ্রিক পরিকল্পনা রূপায়ণ এবং তা প্রণয়নের জন্য বিশ্বমানের পরিকাঠামো তৈরি করা যাতে  প্রকল্প রূপায়ণে দক্ষতা এবং সমন্বয় অর্জন করা সম্ভব হয়। বহুমুখী সংযোগ গড়ে তোলার জন্য পিএম গতিশক্তি জাতীয় মাস্টার প্ল্যান প্রধানমন্ত্রী গত বছর আনুষ্ঠানিকভাবে চালু করেছিলেন। এটি এই লক্ষ্য অর্জনের এক অগ্রণী পদক্ষেপ। জাতীয় লজিস্টিক নীতি চালুর হওয়ার ফলে পিএম গতিশক্তি আরও বেশি উৎসাহ বর্ধক হবে এবং তা এক পরিপূরক হিসেবে দেখা দেবে।


PG/AB/ NS



(Release ID: 1861472) Visitor Counter : 141