কেন্দ্রীয়মন্ত্রিসভা
azadi ka amrit mahotsav

সেমিকন্ডাক্টর্স ও ডিসপ্লে তৈরির উপযোগী পরিবেশ গড়ে তুলতে সংশ্লিষ্ট কর্মসূচিটির সংশোধন প্রস্তাবে সম্মতি কেন্দ্রীয় মন্ত্রিসভার

Posted On: 21 SEP 2022 3:47PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২১ সেপ্টেম্বর, ২০২২

 

ভারতে সেমিকন্ডাক্টর ও ডিসপ্লে তৈরির উপযোগী পরিবেশ গড়ে তোলার স্বার্থে সংশ্লিষ্ট কর্মসূচিটির কয়েকটি সংশোধন প্রস্তাবে সম্মতি জানিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে আজ স্থির হয়েছে যে, ভারতে সেমিকন্ডাক্টর ফ্যাবস্‌ স্থাপন সম্পর্কিত কর্মসূচির আওতায় সমস্ত ধরনের প্রযুক্তির প্রয়োগ সম্পর্কিত প্রকল্প ব্যয়ে আর্থিক সহায়তা সমানুপাতের ভিত্তিতে ৫০ শতাংশ করা হবে। এছাড়াও, ডিসপ্লে স্থাপন সম্পর্কিত প্রকল্প ব্যয়ের ক্ষেত্রেও সমানুপাতের ভিত্তিতে ৫০ শতাংশ আর্থিক সহায়তার প্রস্তাবে সবুজ সংকেত দিয়েছে মন্ত্রিসভা। কম্পাউন্ড সেমিকন্ডাক্টর/সিলিকন ফটোনিক্স/সেন্সর্স ফ্যাবস্‌ এবং সেমিকন্ডাক্টর এটিএমপি/ওএসএটি সম্পর্কিত সুযোগ-সুবিধার প্রসারে সমানুপাতের ভিত্তিতে মূলধনী ব্যয়ের ক্ষেত্রে আর্থিক সহায়তার পরিমাণ দাঁড়াবে ৫০ শতাংশ।

বিশ্বের সেমিকন্ডাক্টর উৎপাদক সংস্থাগুলির অনেকগুলিই ভারতে ফ্যাবস্‌ স্থাপন করার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে। সংশোধিত প্রকল্পটিতে সেমিকন্ডাক্টর এবং ডিসপ্লে তৈরির কাজে বিনিয়োগের পরিমাণ দ্রুত বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। সংশ্লিষ্ট ক্ষেত্রে সম্ভাবনাময় বিনিয়োগ কর্তাদের সঙ্গে আলোচনার ভিত্তিতে আশা করা যায় যে, ভারতে প্রথম সেমিকন্ডাক্টর তৈরির সুযোগ-সুবিধা অনতিবিলম্বেই চালু হয়ে যাবে।

ভারতীয় সেমিকন্ডাক্টর মিশনকে পরামর্শদানের জন্য শিল্প ও শিক্ষা ক্ষেত্রের বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটিও এই উদ্দেশ্যে গঠন করা হয়। কমিটি সর্বসম্মতভাবে ভারতে #সিলিকন সেমিকন্ডাক্টর ফ্যাবস্‌/সিলিকন ফটোনিক্স/সেন্সর্স/ডিসক্রিট সেমিকন্ডাক্টর ফ্যাবস্‌/ওটিএমপি /ওএসএটি সম্পর্কিত প্রকল্পগুলিতে সকল ধরনের প্রযুক্তি সহায়তাকে যুক্ত করার সুপারিশ করেছে এবং কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে তা মেনে নেওয়াও হয়েছে।

 

PG/SKD/SB



(Release ID: 1861243) Visitor Counter : 51