ক্রেতা, খাদ্যএবংগণবন্টনমন্ত্রক
azadi ka amrit mahotsav

হোটেল বা রেস্তোরাঁগুলি খাবারের বিলে স্বয়ংক্রিয়ভাবে বা ভুলবশত চার্জ ধার্য করতে পারবে না : ক্রেতা সুরক্ষা মন্ত্রক

Posted On: 04 JUL 2022 5:11PM by PIB Kolkata

নয়াদিল্লি, ৪  জুলাই, ২০২২

হোটেল ও রেস্তোরাঁগুলিতে সার্ভিস চার্জ করে গ্রাহক অধিকার লঙ্ঘন এবং অন্যায্য বাণিজ্যিক লেন-দেন প্রতিরোধে কেন্দ্রীয় গ্রাহক সুরক্ষা কর্তৃপক্ষ (সিসিপিএ)নীতি-নির্দেশিকা জারি করেছে। কর্তৃপক্ষের এই নীতি-নির্দেশিকায় সুস্পষ্টভাবে বলা হয়েছে যে, হোটেল বা রেস্তোরাঁগুলি স্বয়ংক্রিয়ভাবে বা ভুলবশত খাবারের বিলে কোনো সার্ভিস চার্জ ধার্য করতে পারবে না। এমনকি অন্যকোন নামেও এই চার্জ অর্থাৎ পরিষেবা শুল্ক সংগ্রহ করা যাবে না। কোনো হোটেল বা রেস্তোরাঁ সার্ভিস চার্জ মেটাতে গ্রাহককে বাধ্য করতে পারবে না। শুধু তাই নয় গ্রাহককে এটা সুস্পষ্টভাবে জানাতেও হবে যে, পরিষেবা শুল্ক সম্পূর্ণ স্বেচ্ছাধীন, ঐচ্ছিক ও বিবেচনাধীন। পরিষেবা শুল্ক সংগ্রহের ওপর ভিত্তি করে গ্রাহকদের পরিষেবা দেওয়ার ক্ষেত্রেও কোনোরকম বিধি-নিষেধ আরোপ করা যাবে না বলে ওই নীতি-নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে। খাবারের বিল বা রসিদের সঙ্গে যুক্ত করে পরিষেবা শুল্ক নেওয়া এবং মোট খরচের ওপর কোনো জিএসটি আরোপ করা যাবে না।

মন্ত্রকের জারি করা এই নীতি-নির্দেশিকা লঙ্ঘন করে যদি কোনো হোটেল বা রেস্তোরাঁ সার্ভিস চার্জ ধার্য করছে বলে সংশ্লিষ্ট গ্রাহক জানতে পারেন, সেক্ষেত্রে তিনি রসিদ থেকে ওই ধার্য চার্জ বাদ দেওয়ার অনুরোধ জানাতে পারেন। এছাড়াও সংশ্লিষ্ট গ্রাহক জাতীয় গ্রাহক হেল্পলাইনে (১৯১৫ নম্বরে) বা মোবাইল অ্যাপের মাধ্যমেও অভিযোগ দাখিল করতে পারেন।

একজন গ্রাহক অন্যায্য বাণিজ্যিক লেন-দেন সম্পর্কে ক্রেতা সুরক্ষা কমিশনের কাছে অভিযোগ দাখিল করতে পারেন। ই-দাখিল পোর্টালে গিয়ে বৈদ্যুতিন উপায়ে দ্রুত সুরাহার জন্য অভিযোগ দাখিল করা যেতে পারে। অবশ্য ওই পোর্টালে অভিযোগ দাখিলের পাশাপাশি সংশ্লিষ্ট গ্রাহক কেন্দ্রীয় গ্রাহক সুরক্ষা কর্তৃপক্ষের মাধ্যমে এই শুল্ক নেওয়ার বিষয়টিতে তদন্তের জন্য জেলাশাসকের কাছেও অভিযোগ জানাতে পারেন। ই-মেল মারফত কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানানো যেতে পারে। ই-মেল ঠিকানা com-ccpa[at]nic[dot]in.

PG/BD/NS


(Release ID: 1839369) Visitor Counter : 200