প্রতিরক্ষামন্ত্রক

পশ্চিমবঙ্গ সহ ১২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে সীমান্ত লাগোয়া ৭৫টি সড়ক সংলগ্ন স্থানে ‘বিআরও ক্যাফে’ খোলায় প্রতিরক্ষা মন্ত্রকের অনুমোদন

Posted On: 22 JUN 2022 11:57AM by PIB Kolkata

নয়াদিল্লি, ২২ জুন, ২০২২

 

সীমান্ত সড়ক সংস্থা (বিআরও)-র বিভিন্ন সড়কের ৭৫টি জায়গায় ‘বিআরও ক্যাফে’ খোলায় প্রতিরক্ষা মন্ত্রক অনুমোদন দিয়েছে। ১২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে বিআরও-র সড়ক সংলগ্ন এলাকায় এই ক্যাফেগুলি গড়ে তোলা হবে। সড়ক সংলগ্ন এ ধরনের ক্যাফে গড়ে তোলার উদ্দেশ্যই হল স্থানীয় মানুষের কর্মসংস্থান তৈরির পাশাপাশি সীমান্ত এলাকায় আর্থিক কর্মকাণ্ড বৃদ্ধি এবং পর্যটকদের জন্য ন্যূনতম সুযোগ-সুবিধা গড়ে তোলা।

সীমান্ত এলাকার প্রত্যন্ত অঞ্চলেও সীমান্ত সড়ক সংস্থা যোগাযোগ গড়ে তুলেছে। এর ফলে রণকৌশলগত চাহিদা পূরণ করা যেমন সম্ভব হচ্ছে, তেমনই দেশের উত্তর-পূর্বাঞ্চলীয় সীমান্ত এলাকার আর্থ-সামাজিক উন্নয়নেও সড়কগুলি বড় ভূমিকা নিয়েছে। অন্যদিকে এ ধরনের সড়ক অপরূপ প্রাকৃতিক শোভায় সমৃদ্ধ এলাকাগুলিতে পর্যটকদের সংখ্যা বাড়াতে সাহায্য করেছে। চরম প্রতিকূল ভৌগোলিক পরিবেশ ও প্রত্যন্ত এলাকায় গড়ে ওঠা এ ধরনের সড়কগুলি পর্যটকদের মসৃণ যাতায়াতের ক্ষেত্রেও বড় ভূমিকা নিয়েছে।

বিভিন্ন এজেন্সির সঙ্গে সরকারি-বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে সড়ক লাগোয়া সুযোগ-সুবিধার কেন্দ্র হিসেবে ‘বিআরও ক্যাফে’গুলি গড়ে তোলা ও তা চালু করা হবে। লাইসেন্সের ভিত্তিতে এজেন্সিগুলিকে এই দায়িত্ব দেওয়া হবে। তবে, বিআরও-র নীতি-নির্দেশিকা অনুযায়ী ক্যাফেগুলির নকশা চূড়ান্ত করা, সেগুলি গড়ে তোলা ও পরিচালনা করা হবে। এই ক্যাফেগুলিতে দু’চাকা ও চার চাকার মোটরগাড়ি পার্কিং, ফুড প্লাজা / রেস্তোঁরা, এমনকি পুরুষ, মহিলা ও বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্য পৃথক বিশ্রাম কক্ষ এবং প্রাথমিক সেবা-শুশ্রূষার ব্যবস্থা থাকছে। প্রতিযোগিতামূলক পদ্ধতির ভিত্তিতে লাইসেন্স প্রাপকদের নির্বাচন করা হবে।

সীমান্ত সড়ক সংলগ্ন এ ধরনের ‘বিআরও ক্যাফে’গুলি ১৫ বছরের চুক্তির ভিত্তিতে চালু হবে। পরবর্তী সময়ে মেয়াদ আরও পাঁচ বছর বাড়ানো হতে পারে। মন্ত্রক যে ১২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে সীমান্ত সড়ক সংলগ্ন ‘বিআরও ক্যাফে’ গড়ে তোলার অনুমতি দিয়েছে তার মধ্যে পশ্চিমবঙ্গও রয়েছে। দার্জিলিং জেলার মেল্লি-তে ‘বিআরও ক্যাফে’ গড়ে তোলা হবে।

 

PG/BD/DM/



(Release ID: 1836255) Visitor Counter : 152