যোগাযোগওতথ্যপ্রযুক্তিমন্ত্রক
azadi ka amrit mahotsav

আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন(আইটিইউ) পর্ষদের পুনঃনির্বাচনের জন্য ভারত প্রতিদ্বন্দ্বিতা করবে

Posted On: 04 JUN 2022 10:06AM by PIB Kolkata
নতুন দিল্লি, ০৪ জুন, ২০২২
 
প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারত বিশ্ব ডিজিটাল রূপান্তর, উন্নয়নে উৎকর্ষতা অর্জন এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারে অগ্রণী ভূমিকা পালন করেছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় যোগাযোগ প্রতিমন্ত্রী দেবু সিং চৌহ্বান। ওয়ার্ল্ড সামিট অফ ইনফরমেশন সোসাইটি (ডাব্লুউএসআইএস) ২০২২-এর অনুষ্ঠানে যোগ দিয়ে একথা জানান তিনি। উল্লেখ্য, তাঁর নেতৃত্বে এক ভারতীয় প্রতিনিধি দল সুইৎজারল্যান্ডের জেনেভায় ৩১শে মে থেকে ৩রা জুন পর্যন্ত আয়োজিত ডাব্লুউএসআইএস-তে অংশ নিয়েছে।
 
ডাব্লুউএসআইএস হল আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন (আইটিইউ), রাষ্ট্রসংঘের জাতীয় শিক্ষা, বৈজ্ঞানিক ও সংস্কৃতি সংস্থা (ইউনেস্কো), রাষ্ট্রসঙ্ঘের উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এবং ইউনাইটেড নেশন কনফারেন্স অন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট (ইউএনসিটিএডি)-এর মাধ্যমে সংগঠিত সংস্থা। বিশ্বের মানুষের জন্য তথ্য সমাজ গঠনের উদ্যোগকে এগিয়ে নিয়ে যেতে ২০০৩ সাল থেকে ডাব্লুউএসআইএস এই সম্মেলনের আয়োজন করে আসছে। ২০২৩-২০২৬ মেয়াদকালে ভারত আইটিইউ পর্ষদের পুনঃনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে। ভারত ১৮৬৯ সাল থেকে আইটিইউ-এর সদস্য এবং সংগঠনের কাজে প্রতিনিয়ত অংশগ্রহণ করে থাকে। 
 
কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শ্রী দেবুসিং চৌহ্বান আইটিইউ-কে নিয়ে স্বপ্ন ও দৃষ্টিভঙ্গি সকলের সঙ্গে ভাগ করে নেন। রেডিও রেগুলেশন বোর্ড (আরআরবি)-র সদস্যের জন্য ভারতীয় প্রার্থী হিসেবে শ্রীমতী এম রেবতীর নাম প্রস্তাব করে মন্ত্রী জানান, শ্রীমতী রেবতী যথেষ্ট পেশাদার, দক্ষ এবং তাঁর নেতৃত্ব দেওয়ার ক্ষমতা রয়েছে। শ্রী দেবুসিং চৌহ্বান আইটিইউ-ক্ষেত্রে লক্ষ্য অর্জনে ভারতের দৃঢ় প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। পাশাপাশি ভারতের প্রার্থী শ্রীমতী রেবতী-কে সমর্থন জানানোর জন্য অন্য দেশকেও এগিয়ে আসার আহ্বান জানান। এই অনুষ্ঠানের ফাঁকে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী “ডিজিটাল বিভাগনের সেতুবন্ধন” শীর্ষক একটি উচ্চ-স্তরীয় বৈঠকে যোগ দেন। তিনি বলেন, সমস্ত গ্রামকে ডিজিটালের আওতায় নিয়ে আসতে ভারতনেটের মতো উদ্যোগ নিয়েছে সরকার। গ্রামীণ এলাকায় ফাইভজি পরিষেবা ছড়িয়ে দিতে এই পদক্ষেপ বিশেষ সাহায্য করবে বলেও উল্লেখ করেন তিনি। কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বলেন, ভারত দ্রুত বিকাশশীল অর্থনীতির দেশ। এখানে উল্লেখযোগ্যভাবে কৃত্রিম মেধার বিপ্লব ঘটেছে। ডাব্লুউএসআইএস ২০২২-এ যোগ দেওয়ার পাশাপাশি প্রতিমন্ত্রী একাধিক দ্বিপাক্ষিক বৈঠক করেছেন।
 
CG/SS/SKD/


(Release ID: 1831182) Visitor Counter : 25