প্রতিরক্ষামন্ত্রক

ডিআরডিও এবং ভারতীয় নৌবাহিনী ওড়িশা উপকূল থেকে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে

Posted On: 18 MAY 2022 1:02PM by PIB Kolkata

নয়াদিল্লী, ১৮  মে, ২০২২

 

প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা ডিআরডিও এবং ভারতীয় নৌবাহিনী আজ ওড়িশা উপকূলের চাঁদিপুর ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ থেকে একটি হেলিকপ্টারের সাহায্যে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি নৌ-যুদ্ধ জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের প্রথম সফল পরীক্ষা চালিয়েছে। এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার যাবতীয় উদ্দেশ্য পূর্ণ হয়েছে। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি ভারতীয় নৌবাহিনীর এটি এ ধরণের প্রথম জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র প্রযুক্তি। 

পরীক্ষার অঙ্গ হিসেবে সমুদ্রের নির্দিষ্ট স্থানে রাখা লক্ষ্যবস্তুতে নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রটি সঠিকভাবে আঘাত হানতে সক্ষম হয়। একইভাবে এই পরীক্ষার সঙ্গে যুক্ত অন্যান্য প্রযুক্তি সঠিকভাবে তার কার্যকারিতা প্রমাণে সক্ষম হয়েছে। উৎক্ষেপণ কেন্দ্র এবং সমুদ্রে রাখা নির্দিষ্ট লক্ষ্যবস্তুর পাশে যে সেন্সর যন্ত্র বসানো হয়েছিল সেটি সফলভাবে ক্ষেপণাস্ত্রের গতিপথে নজর রাখতে সক্ষম হয়েছে। 

নৌ-জাহাজ বিধ্বংসী এই ক্ষেপণাস্ত্রটিতে হেলিকপ্টার থেকে নিক্ষেপযোগ্য লঞ্চার ব্যবস্থা রয়েছে। এছাড়াও অত্যাধুনিক দিক নির্দেশক ব্যবস্থা ক্ষেপণাস্ত্রটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রতিরক্ষা গবেষণা সংস্থা এবং ভারতীয় নৌবাহিনীর উচ্চপদস্থ আধিকারিকরা এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপের সময় উপস্থিত ছিলেন। 

 

CG/BD/NS



(Release ID: 1826608) Visitor Counter : 138