শিল্পওবাণিজ্যমন্ত্রক

গম রপ্তানি ক্ষেত্রে সরকার কিছু ছাড় ঘোষণা করেছে; সীমাশুল্ক দপ্তরে রপ্তানির জন্য নিবন্ধীকৃত গমকে ছাড় দেওয়া হয়েছে

Posted On: 17 MAY 2022 1:56PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৭ মে, ২০২২


কেন্দ্রীয় সরকার বাণিজ্য দপ্তরের বৈদেশিক বাণিজ্য মহানির্দেশকের ১৩ই মে’র গম রপ্তানি সংক্রান্ত বিজ্ঞপ্তিতে কিছু ছাড় দিয়েছে। রপ্তানির জন্য যে গম ইতিমধ্যেই সীমাশুল্ক দপ্তরের কাছে পাঠানো হয়েছে এবং ১৩ই মে’র মধ্যে রপ্তানির জন্য প্রয়োজনীয় নিবন্ধীকরণের কাজ হয়েছে, সেই গম রপ্তানি করার জন্য সরকার অনুমতি দিয়েছে।

মিশরের জন্য যে গম কান্দলা বন্দর থেকে রপ্তানি হবে, সেই রপ্তানির অনুমতি কেন্দ্র বাতিল করেনি। মিশর সরকার গম রপ্তানির ক্ষেত্রে প্রয়োজনীয় অনুমতি দেওয়ার জন্য ভারতকে অনুরোধ  জানিয়েছে। মিশরকে ৬১ হাজার ৫০০ মেট্রিক টন গম মেসার্স মেরা ইন্টারন্যাশনাল ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড রপ্তানি করবে। ইতিমধ্যেই ৪৪ হাজার ৩৪০ মেট্রিক টন গম জাহাজে তোলা হয়েছে। আর মাত্র ১৭ হাজার ১৬০ মেট্রিক টন গম জাহাজে তোলার বাকি আছে। পূবর্নির্ধারিত পুরো পরিমাণ গম মিশরে রপ্তানির অনুমতি সরকার দিয়েছে।

ভারতে সার্বিকভাবে খাদ্য নিরাপত্তা পরিস্থিতি বজায় রাখতে কেন্দ্র এর আগে গম রপ্তানির উপর নিষেধাজ্ঞা আরোপ করে। তবে, আন্তর্জাতিক বাজারের পরিবর্তিত পরিস্থিতি অনুযায়ী প্রতিবেশী রাষ্ট্র ও যেসব দেশে খাদ্য সঙ্কট রয়েছে, সেখানে প্রয়োজনীয় শস্য পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন এই নির্দেশিকা অনুযায়ী, ঋণ পত্রের মাধ্যমে এবং কেন্দ্রীয় সরকারের নীতি অনুসরণ করে যেসব দেশে গম রপ্তানির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা আগেই নেওয়া হয়েছে, সেখানে রপ্তানি অব্যাহত থাকবে।

নতুন এই নির্দেশিকার তিনটি উদ্দেশ্য হ’ল: ভারতের খাদ্য নিরাপত্তা ব্যবস্থাপনাকে নিশ্চিত করা ও মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করা; যেসব দেশ খাদ্য সঙ্কটে ভুগছে, তাদের সাহায্য করা এবং সরবরাহকারী হিসাবে ভারতের বিশ্বাসযোগ্যতা বজায় রাখা। এছাড়াও, বাজারে গম মজুতদারি রোধ করতে নতুন এই নির্দেশিকা সহায়ক হবে।

CG/CB/SB



(Release ID: 1826117) Visitor Counter : 253