অর্থমন্ত্রক
azadi ka amrit mahotsav

ওয়াশিংটন ডিসি-তে বিশ্ব ব্যাঙ্কের সভাপতি মিঃ ডেভিড মালপাসের সঙ্গে কেন্দ্রীয় অর্থমন্ত্রী শ্রীমতী নির্মলা সীতারমনের বৈঠক

Posted On: 23 APR 2022 8:05AM by PIB Kolkata
নতুন দিল্লি,  ২৩ এপ্রিল, ২০২২
 
কেন্দ্রীয় অর্থ তথা কর্পোরেট বিষয়ক মন্ত্রী শ্রীমতী নির্মলা সীতারমন আজ ওয়াশিংটন ডিসি-তে বিশ্ব ব্যাঙ্কের সভাপতি মিঃ ডেভিড মালপাসের সঙ্গে এক বৈঠকে মিলিত হন। এই বৈঠকে কোভিড-১৯ মহামারী থেকে ভারতের অর্থ ব্যবস্থায় ধারাবাহিক পুনরুদ্ধার সহ বিশ্ব অর্থনীতিতে বিশেষ করে, ভারতীয় অর্থব্যবস্থায় রাশিয়া - ইউক্রেন দ্বন্দ্বের প্রভাব, বর্তমান পরিস্থিতিতে বিশ্ব ব্যাঙ্কের ভূমিকা, বিভিন্ন দেশের কাছ থেকে গ্যারান্টির সম্ভাবনা খতিয়ে দেখা, জি-২০-তে ভারতের সভাপতি পদে দায়িত্ব পালন এবং ভারতে বিশ্ব ব্যাঙ্কের অংশীদারিত্বের মত বিষয়গুলি নিয়ে আলোচনা হয়। 
 
বৈঠকে অর্থমন্ত্রী জানান, মহামারীজনিত পরিস্থিতি মোকাবিলায় ভারত দুটি বিষয়ের ওপর গুরুত্ব দেয়, যাতে সাধারণ মানুষের জীবন ও জীবিকায় প্রভাব ন্যূনতম করা যায়। ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম টিকাকরণ কর্মসূচি সাফল্যের সঙ্গে এগিয়ে নিয়ে চলেছে বলে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, এখনও পর্যন্ত দেশে ১৮৫ কোটির বেশি মানুষকে টিকার ডোজ দেওয়া হয়েছে। 
 
ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক উত্তেজনার মধ্যেই অনিশ্চয়তার যে বাতাবরণ দেখা দিচ্ছে তার দরুণ বিশ্ব অর্থ ব্যবস্থার পুনরুদ্ধারে যে সমস্ত ঝুঁকি রয়েছে সে সম্পর্কে ভারত উদ্বিগ্ন বলেও সীতারমন জানান।
 
সারা বিশ্বেই যখন অনিশ্চয়তার পরিস্থিতি বিদ্যমান, তখন বহুপাক্ষিক প্রয়াস গ্রহণ অত্যন্ত কার্যকর হয়ে উঠেছে বলেও শ্রীমতী সীতারমন অভিমত প্রকাশ করেন। মহামারী এবং সাম্প্রতিক ভূ-রাজনৈতিক ঘটনাবলীর প্রেক্ষিতে যে সমস্ত দেশের ওপর ঋণের বোঝা রয়েছে, তাদের সহায়তা দিতে বিশ্ব ব্যাঙ্ক বড় ভূমিকা নিতে পারে। এই প্রেক্ষিতে তিনি শ্রীলঙ্কার অভূতপূর্ব আর্থিক পরিস্থিতির কথা উল্লেখ করে সকলের দৃষ্টি আকর্ষণ করেন। 
 
শ্রীমতী সীতারমন পরিকাঠামোগত উন্নয়নের ক্ষেত্রে ভারতের ভবিষ্যৎ রূপরেখার কথা উল্লেখ করে জাতীয় পরিকাঠামো এবং গতিশক্তি কর্মসূচিতে বিশ্ব ব্যাঙ্কের আর্থিক সহায়তা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন। 
 
 
CG/BD/AS/


(Release ID: 1819361) Visitor Counter : 36