স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

১৯শে এপ্রিল আয়ুষ্মান ভারত ব্লক স্তরের স্বাস্থ্য মেলায় ৩ লক্ষ ৫৭ হাজারেরও বেশি মানুষ অংশগ্রহণ করলেন; দেশজুড়ে দ্বিতীয় দিনে স্বাস্থ্য মেলার আয়োজন করল ৪৯০টি ব্লক


আয়ুষ্মান ভারত স্বাস্থ্য অ্যাকাউন্টে ৬০ হাজারেরও বেশি স্বাস্থ্য আইডি তৈরি করা হয়েছে; প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার আওতায় ২১ হাজারটি গোল্ডেন কার্ড জারি করা হয়েছে এবং ২৫ হাজারটি ক্ষেত্রে টেলিফোনের মাধ্যমে চিকিৎসা সংক্রান্ত পরামর্শ দেওয়া হয়েছে

Posted On: 20 APR 2022 3:47PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ২০ এপ্রিল, ২০২২

 

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সহযোগিতায় আজাদি কা অমৃত মহোৎসবের আওতায় ১৬ থেকে ২২শে এপ্রিল পর্যন্ত আয়ুষ্মান ভারত স্বাস্থ্য ও সুস্থতা কেন্দ্রগুলির চতুর্থ বার্ষিকী উদযাপন করছে। দেশজুড়ে এই উপলক্ষ্যে বিপুল উৎসাহ-উদ্দীপনার সৃষ্টি হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী, রাজ্য/ কেন্দ্রশাসিত অঞ্চলগুলির স্বাস্থ্য মন্ত্রীরা, সাংসদ, বিধায়ক, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পদস্থ আধিকারিক, রাজ্য/ কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রধান স্বাস্থ্য সচিব, রাজ্য স্বাস্থ্য দপ্তরের পদস্থ আধিকারিকরা এবং বিভিন্ন সংগঠনের প্রতিনিধি ও স্থানীয় বিশিষ্ট ব্যক্তিরা সকলেই এই উপলক্ষে আয়ুষ্মান ভারত স্বাস্থ্য ও সুস্থতা কেন্দ্রগুলি পরিদর্শন করছেন। সকলের নাগালের মধ্যে সুলভে স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দিতে আয়ুষ্মান ভারত স্বাস্থ্য ও সুস্থতা কেন্দ্রগুলি কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে, সে বিষয়ে সচেতনতামূলক প্রচার চালাচ্ছেন তারা।

১৮ থেকে ২২শে এপ্রিল দেশের প্রতিটি রাজ্য/ কেন্দ্রশাসিত অঞ্চলের প্রতিটি জেলার অন্তত একটি ব্লকে স্বাস্থ্য মেলার আয়োজন করা হয়েছে। ব্লক স্তরে এক লক্ষেরও বেশি আয়ুষ্মান ভারত স্বাস্থ্য ও সুস্থতা কেন্দ্রে একদিনের জন্য বসেছে এই মেলা।

স্বাস্থ্য মেলার দ্বিতীয় দিনে, দেশের প্রায় ৪৯০টি ব্লকে এই আয়োজন করা হয়েছিল এবং এতে ৩ লক্ষ ৫৭ হাজারেরও বেশি মানুষ অংশগ্রহণ করেছেন। আয়ুষ্মান ভারত স্বাস্থ্য অ্যাকাউন্টে ৬০ হাজারেরও বেশি স্বাস্থ্য আইডি তৈরি করা হয়েছে এবং প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার আওতায় ২১ হাজারটি গোল্ডেন কার্ড জারি করা হয়েছে। এছাড়া উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস প্রভৃতি রোগ সনাক্ত করতে হাজার হাজার পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে এইসব মেলায়।

১৬ই এপ্রিল ২০২২-এ আয়ুষ্মান ভারত স্বাস্থ্য ও সুস্থতা কেন্দ্রগুলিতে ই-সঞ্জীবনী প্ল্যাটফর্মের মাধ্যমে একদিনে রেকর্ড সংখ্যক ৩ লক্ষ টেলি চিকিৎসা পরিষেবা দেওয়া হয়েছে। এর আগে দিনে ১ লক্ষ ৮০ হাজার টেলি চিকিৎসা পরিষেবা দেওয়ার যে রেকর্ড ছিল, তা ভেঙে গেছে। পরের দিন ১৯শে এপ্রিল সারা দেশে আরো ২৫ হাজারেরও বেশি টেলি চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।

 

CG/SD/AS/



(Release ID: 1818532) Visitor Counter : 101