স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক
azadi ka amrit mahotsav

সুপ্রিম কোর্ট কোভিড-১৯ এর দরুণ মৃতদের পরিবারগুলিকে এককালীন অনুদান সহায়তা নেওয়ার জন্য দাবি-দাওয়া দাখিলের সময়সীমা স্থির করেছে

Posted On: 11 APR 2022 11:26AM by PIB Kolkata
নয়াদিল্লি, ১১ এপ্রিল, ২০২২
 
সুপ্রিম কোর্ট ২০২১ – এর রিট পিটিশন (সি) নম্বর ৫৩৯ – এ ২০২১ – এর বিবিধ আবেদন সংখ্যা নম্বর ১৮০৫ অনুযায়ী, গত ২৪শে মার্চ নির্দেশ দিয়ে কোভিড-১৯ এর দরুণ মৃতদের পরিবারগুলিকে এককালীন অনুদান সহায়তা নেওয়ার জন্য সুফলভোগীদের দাবি-দাওয়া দাখিলের সময়সীমা স্থির করেছে। জাতীয় বিপর্যয় ব্যবস্থাপনা কর্তৃপক্ষের ঘোষিত নিয়মনীতি অনুযায়ী, এই এককালীন সহায়তা মিলবে।
 
মহামান্য সুপ্রিম কোর্টের পক্ষ থেকে জারি করা নির্দেশে বলা হয়েছে, ২০২২ – এর ২০শে মার্চের আগে পর্যন্ত কোভিড-১৯ এর দরুণ মৃত্যুর ক্ষেত্রে ক্ষতিপূরণ নেওয়ার জন্য দাবি-দাওয়া গত ২৪শে মার্চ থেকে ৬০ দিন পর্যন্ত জমা করা যাবে। ভবিষ্যতে এ ধরনের মৃত্যুর ক্ষেত্রে ক্ষতিপূরণের জন্য মৃত্যুর দিন থেকে ৯০ দিনের মধ্যে ক্ষতিপূরণের দাবি-দাওয়া দাখিল করতে হবে। তবে, আবেদনপত্র পাওয়ার দিন থেকে ৩০ দিনের মধ্যে ক্ষতিপূরণের প্রকৃত পরিমাণ এবং দাবি-দাওয়া যাচাই প্রক্রিয়া সম্পর্কিত আগের নির্দেশটিই কার্যকর থাকবে। 
 
মহামান্য সুপ্রিম কোর্টের পক্ষ থেকে নির্দেশে আরও বলা হয়েছে, কঠিন পরিস্থিতির দরুণ যদি ধার্য সময়সীমার মধ্যে দাবি-দাওয়া সম্পর্কিত আবেদন দাখিল করা সম্ভব না হয়, সেক্ষেত্রে আবেদনকারী অভিযোগ নিষ্পত্তি কমিটির দ্বারস্থ হতে পারেন। এই কমিটির মাধ্যমে সংশ্লিষ্ট আবেদনকারী তাঁর দাবি-দাওয়াও জানাতে পারেন। অবশ্য, কমিটি প্রতিটি আবেদন যাচাই করে দেখে যদি মনে করে, পরিস্থিতি নিয়ন্ত্রণে না থাকার দরুণ আবেদনপত্র দাখিল করা যায়নি, সেক্ষেত্রে দাবি-দাওয়া সম্পর্কিত আবেদনপত্রটি বিবেচনা করা যেতে পারে। 
 
সুপ্রিম কোর্ট তার নির্দেশে এটাও বলেছে যে, ভুয়ো দাবি-দাওয়ার ঝুঁকি কমাতে প্রথম পর্যায়ে জমা পড়া দাবি-দাওয়া সম্পর্কিত আবেদনপত্রগুলি অন্তত ৫ শতাংশ খুঁটিয়ে যাচাই করে দেখতে হবে। যদি দেখা যায়, কোনও ব্যক্তি ভুয়ো দাবি জানিয়েছেন, তা হলে বিষয়টি ২০০৫ – এর বিপর্যয় ব্যবস্থাপনা আইনের ৫২ নম্বর ধারানুযায়ী, বিবেচনাধীন হবে এবং সেই অনুসারে শাস্তি হবে। 
 
CG/BD/SB


(Release ID: 1815760) Visitor Counter : 95