বিদ্যুৎমন্ত্রক

কেন্দ্রীয় সরকার সারা দেশে গণপরিবহণের ক্ষেত্রে বৈদ্যুতিক যানবাহনের চার্জিং পরিকাঠামো প্রসারিত করবে

Posted On: 19 FEB 2022 9:13AM by PIB Kolkata
নতুন দিল্লি, ১৯ ফেব্রুয়ারি, ২০২২
 
বিদ্যুৎ মন্ত্রক চলতি বছরে ১৪ই জানুয়ারি বৈদ্যুতিক যানবাহনের চার্জিং পরিকাঠামোর জন্য সংশোধিত এক নির্দেশিকা জারি করেছে। কেন্দ্রীয় সরকার দেশে বৈদ্যুতিক যানবাহনের উৎপাদন এবং কেনার বিষয়ে প্রচারের জন্য একাধিক উদ্যোগ গ্রহণ করেছে। গণপরিবহণের ক্ষেত্রে বৈদ্যুতিক যানবাহনের চার্জিং পরিকাঠামো উল্লেখযোগ্য প্রসারের সঙ্গে সঙ্গে বৈদ্যুতিক গাড়িগুলি ভারতীয় বাজারে প্রবেশ করতে শুরু করেছে। কেন্দ্রীয় সরকার, সরকারী-বেসরকারী সংস্থাগুলিকে যুক্ত করে গণপরিবহণে চার্জিং পরিকাঠামোর উন্নতিসাধনে সর্বতো প্রয়াস চালাচ্ছে। গ্রাহকদের আস্থা অর্জনের জন্য সুবিধাজনক চার্জিং নেটওয়ার্ক গ্রিড তৈরি এবং বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন নির্মাণের জন্য অনেক বেসরকারি সংস্থাও এগিয়ে এসেছে। বিদ্যুৎ মন্ত্রক ৩ কিলোমিটারের মধ্যে অন্তত ৩টি করে চার্জিং স্টেশন গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে। বর্তমানে দেশে গণপরিবহণের ক্ষেত্রে মোট ১ হাজার ৬৪০টি কার্যকরী বৈদ্যুতিক যানবাহনের জন্য চার্জিং স্টেশন রয়েছে। এর মধ্যে সুরাত, পুনে, আহমেদাবাদ, বেঙ্গালুরু, হায়দ্রাবাদ, দিল্লি, কলকাতা, মুম্বাই এবং চেন্নাই - এই ৯টি শহরে ৯৪০টি স্টেশন রয়েছে। ৪০ লক্ষেরও বেশি জনসংখ্যাবহুল বৃহৎ এই ৯টি শহরে আরও বেশি চার্জিং স্টেশন গড়ে তোলার উপর সরকার গুরুত্ব দিয়েছে। গত বছরের অক্টোবর মাস থেকে চলতি বছরের মধ্যে এই ৯টি শহরে অতিরিক্ত ৬৮৭টি গণ পরিবহণের ক্ষেত্রে বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন তৈরি করা হচ্ছে। এই পদক্ষেপ গ্রাহকদের মধ্যে বৈদ্যুতিক গাড়ি কেনার ক্ষেত্রে আস্থা বাড়িয়েছে। সরকার পর্যায়ক্রমে অন্যান্য শহরগুলিতেও এধরণের চার্জিং স্টেশন গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে।
 
পর্যাপ্ত চার্জিং পরিকাঠামো গড়ে তোলার অভাবে দেশে বৈদ্যুতিক যানবাহন কেনার ক্ষেত্রে প্রধান অন্তরায় ছিল। এবিষয়ে বিদ্যুৎ মন্ত্রক কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছে। সারা দেশে গণপরিবহণের ক্ষেত্রে বৈদ্যুতিক যানবাহনের জন্য চার্জিং পরিকাঠামো দ্রুত গড়ে তুলতে কেন্দ্রীয় ও রাজ্যস্তরে বিভিন্ন পক্ষের সঙ্গে আলোচনা করে ‘বৈদ্যুতিক যানবাহনের চার্জিং পরিকাঠামোর বিষয়ে নির্দেশিকা’ জারি করেছে। এই নির্দেশিকা অনুযায়ী গণপরিবহণের ক্ষেত্রে বৈদ্যুতিক যানবাহনের জন্য চার্জিং স্টেশন পরিচালনা, মালিকানা এবং বৈদ্যুতিক গাড়ির মালিকদের সাশ্রয়ী মূল্যে শুল্ক দিতে হবে। বৈদ্যুতিক গাড়ির মালিকরা যাতে তাদের বাসস্থান বা কার্যালয়ে সহজে গাড়ি চার্জ করতে পারেন তার ব্যবস্থা করা হবে। গণপরিবহণ ক্ষেত্রে চার্জিং স্টেশনগুলির জন্য প্রয়োজনীয় প্রযুক্তিগত সহায়তা দেওয়া হবে। 
 
তেল বিপণনী সংস্থাগুলি দেশের গুরুত্বপূর্ণ শহর এবং জাতীয় সড়কে ২২ হাজার বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন তৈরির কথা ঘোষণা করেছে। ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড ৭ হাজার, হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড ৫ হাজারটি চার্জিং স্টেশন তৈরি করবে। ভারী শিল্প বিভাগ সম্প্রতি ২৫টি মহাসড়ক এবং এক্সপ্রেসওয়েতে ১ হাজার ৫৭৬টি গণপরিবহণের ক্ষেত্রে চার্জিং স্টেশন তৈরির অনুমোদন দিয়েছে। এই স্টেশনগুলি ২৫ কিলোমিটা দূরত্বের মধ্যে তৈরি করা হবে। 
 
CG/SS/SKD/


(Release ID: 1799587) Visitor Counter : 277