স্বরাষ্ট্র মন্ত্রক
azadi ka amrit mahotsav g20-india-2023

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর সুদক্ষ নেতৃত্বে কেন্দ্রীয় সরকার পুলিশ বাহিনীর আধুনিকীকরণের বর্তমান মেগা প্রকল্পটি চালিয়ে যাওয়ার প্রস্তাব অনুমোদন করেছে

Posted On: 13 FEB 2022 11:02AM by PIB Kolkata
নতুন দিল্লি,  ১৩ ফেব্রুয়ারি, ২০২২
 
প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর সুদক্ষ নেতৃত্বে কেন্দ্রীয় সরকার পুলিশ বাহিনীর আধুনিকীকরণের বর্তমান মেগা প্রকল্পটি চালিয়ে যাওয়ার প্রস্তাব অনুমোদন করেছে। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির পুলিশ বাহিনীর আধুনিকীকরণ এবং কাজকর্মের মানোন্নয়নে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শ্রী অমিত শাহ ইতিমধ্যেই যে উদ্যোগ গ্রহণ করেছেন, তা আরও এগিয়ে নিয়ে যেতে ২০২১-২২ থেকে ২০২৫-২৬ পর্যন্ত বর্তমান মেগা প্রকল্পটি চালু রাখার সিদ্ধান্ত হয়েছে। মেগা এই প্রকল্পটিতে প্রাসঙ্গিক সবরকম উপ-কর্মসূচি রয়েছে, যা পুলিশ বাহিনীর আধুনিকীকরণ ও মানোন্নয়নে বড় অবদান রাখবে। পাঁচ বছর মেয়াদী এই কর্মসূচির জন্য ২৬ হাজার ২৭৫ কোটি টাকা কেন্দ্রীয় সাহায্যের সংস্থান করা হয়েছে। 
 
এই মেগা প্রকল্পের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল -
  • অভ্যন্তরীণ নিরাপত্তা, আইন শৃঙ্খলা, পুলিশ বাহিনীর জন্য আধুনিক প্রযুক্তির প্রয়োগ, মাদক নিয়ন্ত্রণে রাজ্যগুলিকে সাহায্য এবং অপরাধ বিচার ব্যবস্থাকে মজবুত করতে দেশে এক শক্তিশালী ফরেন্সিক কাঠামো গড়ে তোলার সংস্থান রাখা হয়েছে। 
  • রাজ্য পুলিশ বাহিনীর আধুনিকীকরণে এই প্রকল্পে কেন্দ্রীয় সাহায্যের পরিমাণ ৪ হাজার ৮৪৬ কোটি টাকা। 
  • সম্পদ আধুনিকীকরণের মাধ্যমে তদন্তের ক্ষেত্রে বৈজ্ঞানিক এবং সময়োপযোগী সাহায্যের জন্য রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে সর্বাধুনিক ফরেন্সিক বিজ্ঞান কাঠামো গড়ে তোলার সংস্থান রয়েছে। ফরেন্সিক কাঠামোর আরও আধুনিকীকরণে কেন্দ্রীয় সহায়তা হিসেবে এই প্রকল্পের মাধ্যমে ২ হাজার ৮০ কোটি ৫০ লক্ষ টাকা অনুমোদন করা হয়েছে। 
  • জম্মু ও কাশ্মীর, হিংসা কবলিত উত্তর পূর্বের রাজ্য এবং উগ্র চরমপন্থা অধ্যুষিত এলাকাগুলিতে নিরাপত্তা খাতে খরচের জন্য এই মেগা প্রকল্পে কেন্দ্রীয় সহায়তা হিসেবে ১৮ হাজার ৮৩৯ কোটি টাকা মঞ্জুর করা হয়েছে। 
  • উগ্র চরমপন্থা দমনে জাতীয় নীতি ও কর্মপরিকল্পনা রূপায়ণের ফলে উগ্র চরমপন্থা অধ্যুষিত এলাকাগুলিতে হিংসার ঘটনা লক্ষ্যণীয় হারে হ্রাস পেয়েছে। এই সাফল্যের ধারা অব্যাহত রাখতে উগ্র চরমপন্থা অধ্যুষিত এলাকাগুলিতে ৬টি প্রকল্প খাতে ৮ হাজার ৬৮৯ কোটি টাকা কেন্দ্রীয় তহবিল সংস্থানের প্রস্তাব অনুমোদিত হয়েছে। এই ৬টি প্রকল্পের মধ্যে রয়েছে সর্বাধিক উগ্র চরমপন্থা অধ্যুষিত জেলা এবং উদ্বেগপূর্ণ জেলাগুলিতে বিশেষ কেন্দ্রীয় সহায়তা। 
  • ভারতীয় রিজার্ভ ব্যাটেলিয়ন / বিশেষ ভারতীয় রিজার্ভ ব্যাটেলিয়ন গড়ে তুলতে ৩৫০ কোটি টাকা কেন্দ্রীয় তহবিল সংস্থানের প্রস্তাব অনুমোদিত। 
  • রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে মাদক নিয়ন্ত্রণে কেন্দ্রীয় সহায়তা সম্পর্কিত প্রকল্পটি অব্যাহত রাখার প্রস্তাব অনুমোদিত হয়েছে। এজন্য ৫০ কোটি টাকার তহবিল সংস্থান করা হচ্ছে।  
 
CG/BD/AS/


(Release ID: 1798142) Visitor Counter : 158